• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ফেক আইডির সঙ্গে কিছু প্রকৃত আইডিও বন্ধ হচ্ছে

    অনলাইন ডেস্ক | ১৮ এপ্রিল ২০১৭ | ৭:১৯ পূর্বাহ্ণ

    ফেক আইডির সঙ্গে কিছু প্রকৃত আইডিও বন্ধ হচ্ছে

    রাজধানী ঢাকার মোট জনসংখ্যা এক কোটি ৮০ লাখ হলেও ফেসবুক কর্তৃপক্ষ বলছে এর সংখ্যা দুই কোটি। ফেসবুক আইডির সংখ্যার উপর ভিত্তি করে এ কথা বলে ফেসবুক। অর্থাৎ বসতির থেকে ২০ লাখ আইডি বেশি। এই হিসাবে কমপক্ষে ২০ লাখ ভুয়া ও একাধিক আইডি থাকার কথা বলছেন আইটি বিশেষজ্ঞরা। যার সূত্র ধরেই ভুয়া এ্যাকাউন্ট বন্ধে শুদ্ধি অভিযান শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ।


    তবে বাংলাদেশে ভুয়া লাইক ও কমেন্ট সবচেয়ে বেশি আসে ইন্দোনেশিয়া ও সৌদি আরব থেকে। বিটিআরসি হিসাবে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দুই কোটি ৩৩ লাখ। এদিকে ফেসবুক কর্তৃপক্ষের ভুয়া আইডি বন্ধের অভিযানে অনেকের প্রকৃত আইডি বন্ধ হয়ে যাচ্ছে এমন অভিযোগও পাওয়া গেছে। বিটিআরসি জানিয়েছে, যাদের প্রকৃত আইডি বন্ধ হয়েছে তারা সরাসরি ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে সমস্যার সমাধান করতে পারবে।


    এ ছাড়াও বিটিআরসির কাছে অভিযোগ জানায়, তাহলে বিটিআরসি প্রকৃত আইডি খুলে দেয়ার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ জানাবে।

    ভুয়া ফেসবুক এ্যাকাউন্ট বন্ধের পক্ষে মত দিয়েছেন দেশের আইটি বিশেষজ্ঞরা। তারা বলছেন, এতে সাইবার অপরাধ কমবে। কমবে সামাজিক অস্থিরতাও। পাশাপাশি উগ্র মৌলবাদীদের অপপ্রচার ও নারীদের উত্ত্যক্ত অনেকাংশে বন্ধ হবে। সেই সঙ্গে যারা ফেসবুক ব্যবহার করে সাম্প্রদায়িক উস্কানি দেবে তাদের দ্রুত সময়ের মধ্যে চিহ্নিত করা সম্ভব হবে। তাদের পরামর্শ, যদি সম্ভব হয় সকল আইডির বিপরীতে মোবাইল নম্বর বা জাতীয় পরিচয়পত্রের নম্বর নিশ্চিত করা হোক।

    বাংলাদেশে গত তিন দিনে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে অনেক ভুয়া আইডি (এ্যাকাউন্ট) বা পেজ বন্ধ করে দিয়েছে। ভুয়া আইডির সঙ্গে অনেক প্রকৃত আইডি বন্ধ হয়ে যাওয়ার বিষয়ে বিটিআরসির (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) চেয়ারম্যান প্রকৌশলী ড. শাহজাহান মাহমুদ বলেন, আমরা প্রকৃত আইডি উদ্ধারে সহযোগিতা দেব। প্রকৃত আইডির ব্যক্তিরাও নিজেরা ফেসবুকের সঙ্গে যোগাযোগ করে আইডি উদ্ধার করতে পারবেন। ভুয়া বা ফেক আইডি বন্ধের বিষয়ে আমরা ফেসবুক কর্তৃপক্ষের কাছে আগেই অনুরোধ জানিয়েছিলাম। তবে ফেক আইডির সঙ্গে কিছু প্রকৃত আইডিও বন্ধ হচ্ছে। এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

    ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, যাতে প্রকৃত আইডি বন্ধ না হয় সে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবে। ফেসবুকের প্রকৃত ব্যবহারকারীদের এ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে তা খোলার জন্য বিটিআরসি উদ্যোগ নেবে।

    গত শনিবার ফেসবুক কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, ভুয়া এ্যাকাউন্ট ঠেকানোর কার্যকর উপায় হিসেবে উন্নত ব্যবস্থা হিসেবে ‘স্প্যাম অপারেশন’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে। বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সৌদি আরবসহ অন্য কয়েকটি দেশ থেকে আসা ভুয়া লাইক ও মন্তব্য ঠেকাতে এ পদক্ষেপ নেয়া হয়। ফেসবুক দাবি করেছে, তারা অবৈধ কার্যক্রম পরিচালনার সঙ্গে যুক্ত বিশাল একটি গ্রুপকে শনাক্ত করতে পেরেছে। তাদের মাধ্যমে প্রচারিত ভুয়া লাইক সরিয়ে ফেলেছে। ফেসবুক কর্তৃপক্ষের এই অভিযানে ভুয়া এ্যাকাউন্ট সরানোয় যেসব পেজে ১০ হাজারের বেশি লাইক আছে, তাতে ৩ শতাংশ লাইক কমে যাবে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669