শুক্রবার, জানুয়ারি ২৮, ২০২২

ফেব্রুয়ারিতে আগ্রাসন চালাতে পারে রাশিয়া: বাইডেন

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২ | প্রিন্ট  

ফেব্রুয়ারিতে আগ্রাসন চালাতে পারে রাশিয়া: বাইডেন

আগামী মাসে ইউক্রেনে রুশ হামলার ‘স্পষ্ট আশঙ্কা’ রয়েছে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস সূত্রের বরাত দিয়ে শুক্রবার বিবিসি এ খবর জানিয়েছে।


এ প্রেক্ষাপটে রাশিয়া বলেছে যে, সংকট সমাধানে তারা ‘খুবই অল্প আশার আলো’ দেখছে। কারণ, যুক্তরাষ্ট্র তাদের মূল দাবিটিকেই মেনে নেয়নি। তবে হামলার চালানোর কোনো পরিকল্পনার কথা অস্বীকার করেছে তারা।

বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক টেলিফোনে আলাপ করেন জো বাইডেন। সেখানেই বাইডেন সম্ভাব্য রুশ হামলা সম্পর্কে সতর্ক করেন।


ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন ধরেই বিপুল সংখ্যক সেনাসদস্য মোতায়েন করে রেখেছে প্রতিবেশী দেশ রাশিয়া। তবে হামলার কোনও পরিকল্পনার কথা বরাবরই অস্বীকার করে আসছে মস্কো। সংকট নিরসনে আলোচনার উদ্যোগ নিলেও মস্কোর নিরাপত্তা দাবি না মানায় তা ব্যর্থ হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বাইডেনের টেলিফোন আলাপের বিষয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্নি বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন বলেছেন যে, ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে বলে স্পষ্ট সম্ভাবনা রয়েছে। তিনি এটা প্রকাশ্যে বলেছেন আর আমরা এটা নিয়ে কয়েক মাস ধরেই সতর্ক করছি।’

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, টেলিফোন আলাপের সময় প্রেসিডেন্ট বাইডেন আবারও রুশ আগ্রাসনের মুখে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের ইউক্রেনকে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। অপরদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমায়ার জেলেনস্কি বলেছেন, তারা উত্তেজনা নিরসনে সাম্প্রতিক কূটনৈতিক উদ্যোগ নিয়ে আলোচনা করেছেন এবং ভবিষ্যতে যৌথ তৎপরতার বিষয়ে সম্মত হয়েছেন।

এদিকে মস্কো যদি ইউক্রেনে আক্রমণ করে তাহলে রাশিয়ার গুরুত্বপূর্ণ পাইপলাইন বিচ্ছিন্ন করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, রাশিয়া যদি হামলা চালায় তাহলে নর্ড স্ট্রিম-২ পাইপলাইন সামনে আগাবে না। ১ হাজার ২২৫ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনটি নির্মাণ করতে সময় লেগেছে পাঁচ বছর এবং ব্যয় হয়েছে ১১০০ কোটি ডলার। এটি দিয়ে এখনও গ্যাস সরবরাহ শুরু হয়নি।

সূত্র: বিবিসি

Posted ৩:৩৬ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]