• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘ফেসবুক ডটকম ডট বিডি’ নিয়ে আইনি লড়াইয়ে ফেসবুক

    | ২৩ নভেম্বর ২০২০ | ৯:২৭ পূর্বাহ্ণ

    ‘ফেসবুক ডটকম ডট বিডি’ নিয়ে আইনি লড়াইয়ে ফেসবুক

    ফেসবুক ডটকম’ হচ্ছে ফেসবুকের মূল ডোমেইন। তবে এর সঙ্গে প্রত্যেক দেশের নিজস্ব নামের এক্সটেনশন যোগ করেও ব্যবহার করা যায় ফেসবুক।
    বাংলাদেশে ‘ফেসবুক ডটকম ডট বিডি’ দিয়ে তাই প্রবেশ করা যায় ফেসবুকে। তবে বাংলাদেশে শুধু ফেসবুক ডটকম নামেই ২০১০ সালের ১৪ জানুয়ারি ফেসবুকের মূল ডোমেইনটি ফেসবুক কর্তৃপক্ষ টেলি যোগাযোগ কর্তৃপক্ষের (বিটিসিএল) কাছ থেকে পেটেন্টসহ কিনে নেয়।


    এবার যখন কোডসহ ‘ফেসবুক ডটকম ডট বিডি’ নামে ডোমেইন নিতে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষ বিপাকে পড়ে। কারণ এই নামটি ২০০৮ সালেই নিজেদের নামে নিবন্ধন করে রেখেছিলেন ‘এ ওয়ান সফটওয়্যার’ ও এসকে শামসুল ইসলাম নামে এক ব্যক্তি। তাই ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশে কান্ট্রি কোডসহ নামটি নিবন্ধনের চেষ্টা করেও ব্যর্থ হয়।


    এমতাবস্থায় এ ওয়ান সফটওয়্যারের কাছ থেকে এই ডোমেইন কেনার চেষ্টা করে ফেসবুক কর্তৃপক্ষ। তবে এই ডোমেইনটির দাম ৬ মিলিয়ন ইউএস ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৫১ কোটি টাকা। সেই ডোমেইনটি বিক্রির জন্য দেওয়া হয়েছে বিজ্ঞাপনও।

    এমন পরিস্থিতিতে দফায় দফায় আইনি নোটিশ দিয়েও ডোমেইনটি কেনার বিষয়ে সামনের দিকে এগোতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ।

    এবার ‘ফেসবুক ডটকম ডট বিডি’ ডোমেইনটি পেতে চূড়ান্তভাবে আইনি লড়াইয়ে নামল প্রতিষ্ঠানটি। রোববার (২২ নভেম্বর) ঢাকার জেলা জজ আদালতে এ বিষয়ে একটি মামলা দায়ের করা হয়েছে ফেসবুকের পক্ষ থেকে।

    মামলায় ডোমেইনটির ক্রেতা এ ওয়ান সফটওয়্যার এবং এসকে শামসুল ইসলামকে বিবাদী করা হয়েছে। এই ডোমেইনটি যাতে হস্তান্তর করতে না পারে সে বিষয়ে নিষেধাজ্ঞার আবেদনও দেওয়া হয়েছে। আগামী ১ ডিসেম্বর মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে। ফেসবুকের আইনজীবী মোকছেদুল ইসলাম সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673