রবিবার ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বকেয়া বেতনের দাবিতে উত্তরায় সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৩ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

বকেয়া বেতনের দাবিতে উত্তরায় সড়ক অবরোধ

রাজধানীর উত্তরায় অধিনস্ত দক্ষিণখান উত্তরখান থানার টেক্সটেইলর লি.ও ইয়াকুব ফ্যাশন লি. এর শ্রমিকপক্ষ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে দাবি বেতন আনতে গেলে পুলিশ তাড়িয়ে দিচ্ছে এবং মালিকপক্ষের হয়ে কথা বলছে।
সম্প্রতি করোনা ভাইরাসের মহামারি আতংকে সাধারন ছুটি ও লকডাউন চল্লেও বেতনের দাবিতে শ্রমিক পক্ষের বিক্ষোভ ও সড়ক অবরোধের মুখে পড়ে জরুরী এম্বুলেন্সসহ প্রয়োজনীয় খাদ্যসরবারাহের গাড়ি। পোশাক কারখানার শ্রমিকদের বেতন পরিশোধের তারিখ খোদ সরকার নির্ধারন করলেও মানছেন না কতিপয় মালিক পক্ষ। অনিয়মিত বেতন এবং ভাতা পরিশোধের দাবিতে গত দুদিনের আন্দোলন বিক্ষোভে পরিনত হয়।সোমবার সকাল ১০টার দিকে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে আজমপুর স্ট্যান্ড অবরোধ করে রাখে দির্ঘ কয়েক ঘন্টা।
টেক্সটেইলর পোশাক কারখানার মালিক পক্ষ মো. আব্দুল্লাহ জানান,আমি শ্রমিকদের জানিয়েছি ২০তারিখে বেতন দিব কিন্তু তারা মানছে না। তিনি আরো বলেন, আমি গত চার বছর যাবৎ মাসের ১৫ থেকে২০ তারিখের মধ্যে বেতন দিয়ে আসছি।
বিজিএমইএ নিয়ম অনুযায়ী বেতন দেওয়ার কথা ৭ তারিখের ভেতর কিন্তু আপনি বেতন পরিশোধ করেন ১৫ তারিখের পরে তাহলে সরকারি নিয়ম মানছেন না কেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এনিয়মে আগে থেকেই দিয়ে এসেছি আর কি করবো।
এব্যাপারে উত্তরখান থানার অফিসার ইনচার্জ মো. হেলাল উদ্দিন জানান, মালিক পক্ষের সাথে কথা বলেছি। মালিকপক্ষ জানিয়েছে ২০তারিখে বেতন দেবে কিন্তু শ্রমিক পক্ষ মানছে না। সরকার ঘোষনা দিয়েছে ১৬ তারিখের মধ্যে দেয়ার ২০ তারিখ কেন দিবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, দিতে না পারলে কি করবো।
দক্ষিণখান জোনের সহকারি উপ পুলিশ কমিশনার এফএম ফয়সাল জানান, বেতন আমরা দিব না, বা মালিক পক্ষ আমাদেরকে দিয়ে বেতন দিবে না। গার্মেন্টস পরিচালনা করে সরকার আপনি বিজিএমইএর সাথে কথা বলতে পারেন। সড়ক অবরোধ করে রেখেছে শ্রমিকপক্ষ এব্যাপারে কোন পদক্ষেপ নিয়েছেন কিনা বা মালিক পক্ষের সাথে কথা বলেছেন কিনা? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, কথা বলেছি তারা নিরুপায় আবার যারা সাধারণ শ্রমিক দিন আনে দিন খায় তারাও নিরুপায়। উপর থেকে নির্দেশ আসলে সেভাবে ব্যাবস্থা নিব।
সামনে ঈদ বেতন ভাতা পরিশোধ করতে হবে এটাই দাবি পোশাক কারখানার শ্রমিক পক্ষের।

Facebook Comments Box


Posted ৩:৪৭ অপরাহ্ণ | সোমবার, ১৩ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১