শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বকেয়া না পাওয়ায় আর্থিক সংকটে চামড়া ব্যবসায়ীরা

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ২৪ জুলাই ২০২১ | প্রিন্ট  

বকেয়া না পাওয়ায় আর্থিক সংকটে চামড়া ব্যবসায়ীরা

ট্যানারি মালিকরা বকেয়া পরিশোধ না করায় আর্থিক সংকটের মুখে দেশের বিভিন্ন এলাকার চামড়া ব্যবসায়ীরা। পাশাপাশি লকডাউনের কারণে যথাসময়ে বিক্রি নিয়েও রয়েছে শঙ্কা। এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ কামনা করেন তারা। এদিকে, চামড়া পাচার রোধে সীমান্তে কঠোর নজরদারিতে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।

দিনাজপুরে এবার ৫০ হাজার পিস চামড়া কেনার লক্ষ্যমাত্রা থাকলেও সংগ্রহ হয়েছে মাত্র ২০ হাজার পিস। কিন্তু লকডাউনের কারণে সেগুলো বিক্রি নিয়ে শঙ্কায় ব্যবসায়ীরা। ট্যানারি মালিকরা বকেয়া পরিশোধ করেননি বলে অভিয়োগ তাদের।


ব্যবসায়ীরা বলছেন, ৮০০ থেকে সাড়ে ৮০০ টাকা করে চামড়া কেনা পড়েছে। কিন্তু ট্যানারি মালিকরা দাম দিচ্ছে ৬০০ টাকা করে। এই দামে লাভ তো দূরের কথা, পুঁজিই উঠবে না।

দিনাজপুর চামড়া মালিক গ্রুপের সভাপতি জুলফিকার আলী স্বপন বলেন, ট্যানারিগুলোর কাছে আমরা যে টাকা পাব, করোনার দোহাই দিয়ে তা দেওয়া হচ্ছে না।


উত্তরাঞ্চলের বৃহত্তম চামড়ার বাজার নাটোরে এবার বাইরের কোনো জেলা থেকেই চামড়া আসেনি। এতে অলস সময় পার করছেন চকবৈদ্যনাথ এলাকার প্রায় দুইশ আড়তদার।

ব্যবসায়ীরা বলেন, চকবৈদ্যনাথের চামড়ার হাট দেশের দ্বিতীয় বৃহত্তম হাট। ট্যানারিগুলো থেকে পাওনা টাকা না দেয়ায় এখনকার ব্যবসায়ী চামড়া কিনতে পারছেন না। তারা বলেন, ট্যানারিগুলো বাকিতে চামড়া কিনতে চায়। কিন্তু আমাদের পক্ষে নগদ বিক্রি করা ছাড়া সম্ভব নয়।

এদিকে করোনার প্রভাবে এ বছর চামড়া সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি বন্দরনগরী চট্টগ্রামে। তবে কোরবানির তৃতীয় দিনে নগরীর আড়তগুলোতে অল্পসংখ্যক চামড়া এসেছে।

কুষ্টিয়ায় এবার ৮০ হাজার গরু ও দেড় লাখ ছাগলের চামড়া সংগ্রহ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে লবনযুক্ত কিছু চামড়া সংরক্ষণ শুরু করেছেন ব্যবসায়ীর। দেশে কাঁচা চামড়ার দাম কম হওয়ার সীমান্ত দিয়ে পাচার বন্ধের আশঙ্কায় কড়া নজরদারিতে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।

কুষ্টিয়া জেলা পুলিশ সুপার মো. খায়রুল ইসলাম বলেন, চামড়া যাতে কোনোভাবেই পাচার হয়ে যেতে না পারে সে দিকে প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ নজরদারী করা হচ্ছে।

আর্থিক সংকট কাটাতে প্রয়োজনে সরকারের সহযোগিতা চেয়েছেন চামড়া ব্যবসায়ীরা।

Facebook Comments Box

Posted ১:৩৭ অপরাহ্ণ | শনিবার, ২৪ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০