• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বঙ্গবন্ধুকে হত্যা শুধু ব্যক্তিকে হত্যাপ্রয়াস নয়, স্বাধীনতার শক্তিকে হত্যার অপচেষ্টা

    আলহাজ্ব মোহাম্মদ হাবিব হাসান | ১০ আগস্ট ২০১৭ | ৯:৪৮ অপরাহ্ণ

    বঙ্গবন্ধুকে হত্যা শুধু ব্যক্তিকে হত্যাপ্রয়াস নয়, স্বাধীনতার শক্তিকে হত্যার অপচেষ্টা

    ১৯৭১ সালের ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা হত্যার ঘটনা শুধু ব্যক্তিকে হত্যাপ্রয়াস ছিল না, ছিল জাতির স্বাধীনতার শক্তিকে হত্যার অপচেষ্টা। বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব এবং অস্তিত্বের শত্রুরা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে প্রকারান্তরে বাংলাদেশের স্বাধীনতাকেই হত্যা করতে চেয়েছিল। বাস্তবতা যে, ঘাতকচক্র তাকে বা তার পরিবার ও ঘনিষ্ঠ সহকর্মীদের হত্যা করেই ক্ষান্ত হয়নি, এ দেশের রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করে হত্যাকারীদের নিরাপদ জীবনও নিশ্চিত করেছিল। লজ্জাজনকভাবে রাষ্ট্রীয় ক্ষমতায় গিয়ে ওই অপশক্তিকে ক্ষমতার ভাগিদার করেছিল বলেই আজো তার খেসারত দিতে হচ্ছে এ দেশের মানুষকে।
    বঙ্গবন্ধু বিশ্ব ইতিহাসের অন্যতম মহানায়ক। তিনি ছিলেন দরদি নেতা, সেরা মুক্তিসংগ্রামী ও সেরা রাষ্ট্রনায়ক। জননন্দিত নেতা হিসেবে তার তুলনা ছিলেন তিনি নিজেই। যা নিয়ে সন্দেহ পোষণের কোনো সুযোগ নেই। দেশের মাটি ও মানুষের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ও দায়বোধ তাকে মহীরুহে পরিণত করেছিল। বঙ্গবন্ধু চেয়েছিলেন গণমানুষের ভাত-কাপড় নিশ্চিত করতে, কৃষকের হাতকে শক্তিশালী ও আইনের শাসন সুপ্রতিষ্ঠিত করতে। সমাজের ধনী-দরিদ্র বৈষম্য দূর করাও ছিল তার অন্যতম শপথ। নীতি-আদর্শ ও কর্মনিষ্ঠার কারণে ব্যক্তি শেখ মুজিব হয়ে উঠেছিলেন বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু। বাঙালি জাতি, বাংলাদেশ এবং বঙ্গবন্ধু সমার্থক শব্দে পরিণত হয়েছিল। অথচ নৃশংসভাবে তাকে খুন হতে হয় তার প্রিয় দেশের মাটিতেই। কিন্তু বাঙালি জাতি বেইমান নয়, তারা বুঝিয়ে দিয়েছে বঙ্গবন্ধু হত্যার বিচার এ দেশের মাটিতেই হবে।
    বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে কাজটিই করেছেন। ইতিহাসের দীর্ঘ পথ পেরিয়ে বাঙালি জাতি পিতৃহত্যার বিচার পেয়েছে। জাতির জনক হত্যার রায় কার্যকরের মাধ্যমে জাতি কলঙ্কমুক্ত হলেও সত্য যে, এখনো কয়েকজন ঘৃণ্য অপরাধী ধরাছোঁয়ার বাইরে রয়েছে। এসব অপরাধীদের সত্বর দেশে ফিরিয়ে এনে রায় কার্যকরের উদ্যোগ নিলে জাতির পিতার হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ বিচার সম্পন্ন হতে পারে।


    লেখক : যুগ্ম সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর আওয়ামী লীগ

    ajkerograbani.com

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755