• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...

    বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালিত না হলে স্বাধীনতাই মূল্যহীন হয়ে পড়বে : আবীর আহাদ

    নিজস্ব প্রতিবেদক | ১৪ আগস্ট ২০১৯ | ৩:১৬ অপরাহ্ণ

    বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ  পরিচালিত না হলে স্বাধীনতাই মূল্যহীন  হয়ে পড়বে : আবীর আহাদ

    একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি লেখক গবেষক আবীর আহাদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মুক্তিযুদ্ধের অঙ্গীকার বাস্তবায়নের মধ্যে বাংলাদেশের জনগণের সার্বিক মুক্তি ও দেশের স্বাধীনতা নিহিত বলে অভিমত ব্যক্ত করে বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালিত না হলে স্বাধীনতাই মূল্যহীন হয়ে পড়বে।

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চুয়াল্লিশতম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আজ এক বিবৃতিতে আবীর আহাদ উপরোক্ত মন্তব্য করে বলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা এই তিন সত্তাই হলো বাংলাদেশের ভিত্তি। অথচ আজ স্বাধীনতার প্রায় অর্ধশতাব্দীর পাদপীঠে দাঁড়িয়ে আমরা দেখতে পাচ্ছি, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনার বিপরীত ধারায় দেশ পরিচালিত হচ্ছে! দেশ আজ অপ্রতিরোধ্য দুর্নীতিবাজ ও লুটেরাদের অভয়ারণ্যে পরিণত হয়েছে । বীর মুক্তিযোদ্ধাদেরকে মর্যাদাহীন রেখে জাতীয় করুণার পাত্রে পরিণত করে তাদেরকে সীমাহীন মানবেতর জীবনযাপনে নিক্ষেপ করা হয়েছে। বঙ্গবন্ধুর মুক্তিযোদ্ধা সংজ্ঞাকে এড়িয়ে বিভিন্ন গোঁজামিলের সংজ্ঞায় নিজেদের রাজনৈতিক, দলীয় ও আত্মীয়তার স্বার্থে প্রায় সমানসংখ্যক ভুয়া, এমনকি রাজাকারদেরও মুক্তিযোদ্ধা বানিয়ে দিয়ে বীর মুক্তিযোদ্ধাদের শৌর্য বীর্য ত্যাগ ও বীরত্বকে তামাশার বস্তুতে পরিণত করা হয়েছে!


    বিবৃতিতে আবীর আহাদ বলেন, ক্ষমতালোভী লুটেরা রাজনৈতিক শক্তি নিজেদের ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে দেশকে ছলেকলেকৌশলে মুক্তিযুদ্ধের চেতনা থেকে সরিয়ে এনে সাম্প্রদায়িক অপচেতনাকে সামনে এগিয়ে আনছে! যে সাম্প্রদায়িক অপশক্তি আমাদের মহান মুক্তিযুদ্ধের চরম বিরোধিতা করেছিলো, তাদেরকে আস্কারা দিয়ে এমন অবস্থায় নিয়ে আসা হয়েছে যে, আজ তারা প্রকাশ্যে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত আমাদের রাষ্ট্রীয় চার মূলনীতিকে শুধু অস্বীকারই করছে না, তারা এগুলোকে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কুফরি মতবাদ বলে তারস্বরে বাধাহীনভাবে প্রচার করে বাঙালি জাতির মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে চলেছে! ক্ষমতালোভী ও লুটেরা রাজনৈতিক শক্তি মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত বাংলাদেশকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ধারায় পরিচালিত করার সব নৈতিক ভিত্তি আজ হারিয়ে ফেলেছে। আজ জাতীয় সঙ্গীত পরিবর্তনের দাবি উঠছে, কাল যে জাতীয় পতাকা ও দেশের নাম পরিবর্তনের দাবি উঠবে না, তা কেউ হলফ করে বলতে পারছে না!

    আবীর আহাদ বলেন, এ-অবস্থায় আমরা মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের শক্তি নির্লিপ্ত বসে থাকতে পারি না। আমরা এদেশকে স্বাধীন করেছি, সেই আমাদেরকেই আমাদের অর্জিত স্বাধীনতাকে রক্ষা করেই ক্ষান্ত হলে চলবে না—–স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক দুর্নীতিবাজ ও লুটেরা অপশক্তিকে সমূলে এদেশের মাটি থেকে উৎখাত করার লক্ষ্যে অসমাপ্ত মুক্তিযুদ্ধকে সমাপ্ত করার বজ্রকঠিন শপথ নিতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাই আমাদের চলার পথের পাথেয়।

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শোক দিবসে এটাই হোক আমাদের অঙ্গীকার। আজ জাতীয় শোক দিবসে উনিশশো পঁচাত্তর সালের পনেরো আগস্ট জাতির পিতাসহ তাঁর সাথে শাহাদাত বরণকারী সবার প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে তাদের অতৃপ্ত বিদেহী আত্মার শান্তি কামনা করছি।
    জয়বাংলা জয় বঙ্গবন্ধু।

    *আবীর আহাদ
    সভাপতি, একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদ

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী