• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আব্দুর রৌফ চৌধুরীর ১১তম মৃত্যু বার্ষিকী আগামীকাল

    মশিউর রহমান মোমিন, হাবিপ্রবি প্রতিনিধিঃ | ২০ অক্টোবর ২০১৮ | ৬:৫৭ অপরাহ্ণ

    বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আব্দুর রৌফ চৌধুরীর ১১তম মৃত্যু বার্ষিকী আগামীকাল

    আওয়ামীলীগের সাবেক কেন্দ্রীয় নেতা এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী আব্দুর রৌফ চৌধুরীর ১১তম মৃত্যু বার্ষিকী আগামীকাল। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মরহুম আব্দুর রৌফ চৌধুরী ছিলেন, বৃহত্তর দিনাজপুরের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনের সুপরিচিত ব্যক্তি। তিনি ১৯৩৭ সালের ২৮শে ডিসেম্বর দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ সম্ভ্রান্ত ধনতলা চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন।
    ১৯৫২ সালে সিরাজগঞ্জ থেকে মেট্টিকুলেশন পাশ করে ঢাকা কলেজে পড়ার সময় বঙ্গবন্ধুর সঙ্গে তার পরিচয় ঘটে। পরবর্তীতে তারই নির্দেশে ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশনবিরোধী আন্দোলন, বঙ্গবন্ধুর প্রণীত ৬ দফা আন্দোলন এবং ছাত্র সমাজের ১১ দফাসহ আইয়ুববিরোধী আন্দোলনে রৌফ চৌধুরী ছিলেন প্রথম কাতারে। স্বাধীনতা যুদ্ধ চলাকালীন পূর্বাঞ্চলীয় জোনে মুজিব সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ ও কামরুজ্জামানের দূত হিসেবে তিনি কাজ করেছেন। পঁচাত্তরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানসহ বঙ্গবন্ধু পরিবারকে নির্মমভাবে হত্যার প্রতিবাদে আন্দোলন এবং পঁচাত্তরপরবর্তী সামরিক শাসনবিরোধী আন্দোলনে রৌফ চৌধুরীর ভূমিকা অসামান্য। যার ফলে তিনি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার আস্থাভাজন হয়ে ওঠেন। আশির দশকে তিনি জেলা আওয়ামী লীগের একনাগারে সভাপতির দায়িত্বে ছিলেন। সেই সময়ে দলের দুর্যোগ মুহূর্তে তিনি নিজের জমি বিক্রি করে দলকে সুসংগঠিত করেছিলেন। তিনি ১৯৮৮ সালে বোচাগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ১৯৯৬ সালে দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে বাংলাদেশ সরকারের ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ সালে জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা অর্ধ নির্মিত রাখায় বিএনপি-জামায়াতের হামলায় তিনি গুরুতর আহত হন। পরে অসুস্থাবস্থায় ২০০৭ সালের ২১শে অক্টোবর তার মৃত্যু হয়। তার বর্ণাঢ্য জীবনে তিনি স্ত্রী রমিজা বেগম, একমাত্র পুত্র ও ৫ কন্যা রেখে যান। রৌফ চৌধুরীর একমাত্র পুত্র খালিদ মাহমুদ চৌধুরী বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর-২ আসনের সংসদ সদস্য।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669