• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগনণার উদ্বোধনীতে প্রগতিশীল শিক্ষক ফোরামের বছরব্যাপী কর্মসূচি গ্রহন

    হাবিপ্রবি প্রতিনিধি | ১১ জানুয়ারি ২০২০ | ৯:০৪ পূর্বাহ্ণ

    বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগনণার উদ্বোধনীতে প্রগতিশীল শিক্ষক ফোরামের বছরব্যাপী কর্মসূচি গ্রহন

    দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষের ক্ষণগণনা ও বছর ব্যাপি বিভিন্ন কর্মসূচি গ্রহন করছে প্রগতিশীল শিক্ষক ফোরাম।

    শুক্রবার (১০ জানুয়ারি) বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষের ক্ষণগণনা কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার পরই তারা একাত্মতা ঘোষণা করে বছর ব্যাপী কর্মসূচি গ্রহন করেন।


    এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউজিসির বর্তমান সদস্য ও খুলনা প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের ২বারের সাবেক সফল উপাচার্য প্রফেসর ড. আলমগির হোসেন। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তিনি স্মৃতিচারন করে বলেন, আজকের দিবসটি অনেক তাৎপর্যপূর্ণ। আমরা যারা মুক্তিযুদ্ধ দেখেছি, ৭১-৭৫ আগস্ট সময়গুলো খুব কাছ থেকে দেখেছি।

    ইউজিসির এই সদস্য বলেন, বঙ্গবন্ধু ছিলেন মুসলিম লীগের একনিষ্ঠ কর্মী। পরবর্তীতে তিনি অসাম্প্রদায়িক জাতি গড়তে মুসলিম কথাটি বাদ দিয়ে আওয়ামীলীগ নামকরণ করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় দীর্ঘ প্রায় দশমাস কারাবরণ শেষে ৭ই জানুয়ারি ভূট্রো তাকে ছেড়ে দেন এবং বলেন তার সাথে কাজ করতে। কিন্তু তিনি তার সাথে কাজ না করে লন্ডন হয়ে ভারতের নয়াদিল্লী ঘুরে ১০ই জানুয়ারি বাংলায় আসেন। এই স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি বাংলার ইতিহাসে বহন করে।

    সাবেক এই উপচার্য বলেন, জাতির জনক পার্লামেন্ট পছন্দ করতেন। তাই তিনি দ্রুত নিবার্চন দেন এবং পরবর্তিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী হন। তিনি আরও বলেন ১৯৭৩ সালে ৪টা বিশ্ববিদ্যালয় নিয়ে জাতির জনক বিশ্ববিদ্যালয় মুঞ্জিরীকমিশন গঠন করেন। পচাত্তরে ঘাতকেরা শুধু বঙ্গবন্ধুকে হত্যা করেনি, হত্যা করেছে বাঙ্গালি জাতিকে, পুরো মুল্যবোধকে। অনেক জাতিই স্বাধীনতা চেয়েছে কিন্তু পায়নি, তারা তাদের সত্তা ও ভাষা হারিয়েছে। কিন্তু আমাদের সৌভাগ্য যে আমরা অনেক কিছু হারিয়ে আবার ফিরে আসতে পেরেছি।

    উল্লেখ্য সহকারী অধ্যাপক ইয়াসিন আলির সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন, প্রগতিশীল শিক্ষক ফোরামের সহ সভাপতি প্রফেসর ড. সাইফুর রহমান, সাধারন সম্পাদক প্রফেসর ড. হারুন-উর রশিদ, সহ সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. মমিনুল হক, সহযোগী অধ্যাপক আব্দুর রশিদসহ প্রগতিশীল শিক্ষক ফোরামের শিক্ষকবৃন্দ, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রলীগের নেতাকর্মী ও শিক্ষার্থী বৃন্দ।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344