• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বঙ্গবন্ধুর জীবন দর্শন প্রতিটি বাঙালির আলোর পথের দিশারী

    ফারুক আহম্মেদ (জাপানী ফারুক) | ১৫ আগস্ট ২০১৭ | ৯:২১ পূর্বাহ্ণ

    বঙ্গবন্ধুর জীবন দর্শন প্রতিটি বাঙালির আলোর পথের দিশারী

    বঙ্গবন্ধুর জীবন দর্শন প্রতিটি বাঙালির আলোর পথের দিশারী। বঙ্গবন্ধু কোথায় নেই, বাংলার আলো, বাতাস ও প্রকৃতিতে এবং প্রতিটি বাঙালির হৃদয়ে বঙ্গবন্ধু এক চিরঞ্জীব সত্তা। বঙ্গবন্ধু আমাদের জন্য শুধু একখণ্ড আলাদা আবাসভ‚মির স্বপ্নই দেখেননি। বিশ্বের মানচিত্রে শুধু একটি স্বতন্ত্র ভ‚খণ্ডের সীমারেখা তৈরির জন্যই মরণপণ সংগ্রামে লিপ্ত হননি। শুরুতেই বঙ্গবন্ধু ভৌগলিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি অর্জনের লক্ষও নির্দিষ্ট করেছিলেন। তিনি এমন রাষ্ট্র গঠনের স্বপ্ন দেখেছিলেন, যে রাষ্ট্র সম্পদে-সম্মানে বিশ্বসভায় গৌরবের আসনে একদিন সমাসীন হবে।
    বঙ্গবন্ধুকে নিয়ে বিশ্ব নেতাদের মন্তব্য পড়লেই বোঝাযায় বঙ্গবন্ধু কতো মহাণ ছিলেন। নিম্নে বঙ্গবন্ধুকে নিয়ে কয়েকটি মন্তব্য তুলে ধরছি। ফিদেল ক্যাস্ট্রো বলেছেন- ‘আমি হিমালয় দেখিনি, বঙ্গবন্ধুকে দেখেছি। তাঁর ব্যক্তিত্ব ও নির্ভীকতা হিমালয়ের মতো। এভাবেই তার মাধ্যমে আমি হিমালয়কে দেখেছি।’ অত্যন্ত দুঃখের বিষয় আমরা আমাদের নিজ জাতির পিতাকে ঠিক ভাবে চিনিনা, কিন্তু বর্হিবিশ্ব সেই অমিত তেজী মানুষকে ঠিকই চিনেছিল।
    বিশ্বের প্রভাবশালী মিডিয়া বঙ্গবন্ধুকে বর্ণনা করেন এভাবে- ‘তিনি এমন এক বিশাল ব্যক্তিত্ব যার সামনে সহসা মাথা নুয়ে আসে।’ প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের মতে, ‘শেখ মুজিব ছিলেন এক বিস্ময়কর ব্যক্তিত্ব।’ ফিনান্সিয়াল টাইমস বলেছে, ‘মুজিব না থাকলে বাংলাদেশ কখনই জন্ম নিতনা।’ ভারতীয় বেতার ‘আকাশ বানী’ ১৯৭৫ সালের ১৬ আগস্ট তাদের সংবাদ পর্যালোচনা অনুষ্ঠানে বলে, ‘যিশুমারা গেছেন। এখন লক্ষ লক্ষ লোক ক্রস ধারণ করে তাকে স্মরণ করছে। মূলত একদিন মুজিবই হবেন যিশুর মতো।’ একই দিনে লন্ডন থেকে প্রকাশিত ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় বলা হয়েছে, ‘বাংলাদেশের লক্ষ লক্ষ লোক শেখ মুজিবের জঘন্য হত্যাকান্ডকে অপূরণীয় ক্ষতি হিসেবে বিবেচনা করবে।’ নিউজ উইকে বঙ্গবন্ধুকে আখ্যা দেওয়া হয়, “পয়েট অফ পলিটিক্স বলে”। বৃটিশ লর্ড ফেন্যার ব্রোকওয়ে বলেছিলেন, “শেখ মুজিব জর্জ ওয়াশিংটন, গান্ধী এবং দ্যা ভ্যালেরার থেকেও মহান নেতা”। জাপানী মুক্তি ফুকিউরা আজও বাঙালি দেখলে বলে বেড়ান,”তুমি বাংলার লোক? আমি কিন্তু তোমাদের জয় বাংলা দেখেছি। শেখ মুজিব দেখেছি। জানো এশিয়ায় তোমাদের শেখ মুজিবের মতো সিংহ হৃদয়বান নেতার জন্ম হবে না বহুকাল।”
    পরিশেষে বলছি, সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার ঘটনা শুধু ব্যক্তিকে হত্যাপ্রয়াস ছিল না, ছিল জাতির স্বাধীনতার শক্তিকে হত্যার অপচেষ্টা। ব্যক্তি বঙ্গবন্ধুকে খুন করে তারা একটি আদর্শকে খুন করতে চেয়েছিল। বঙ্গবন্ধুর অর্জন স্বাধীনতাকে যারা মেনে নিতে পারেনি, তাদের ব্যাপারে সদা সজাগ থাকতে হবে। যাতে করে আর কোনো শোক বাংলার মানুষের ওপর শত্রুরা চাপিয়ে দিতে না পারে। বেদনা বিধুর শোকের মাসে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু ও তার নিহত পরিবারবর্গকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।
    লেখক : সহ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ কমিটি, সাধারণ সম্পাদক জাতীয় শ্রমিক লীগ আশুলিয়া আঞ্চলিক কমিটি ও সহ সভাপতি বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগ।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755