• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বঙ্গবন্ধু প্রদত্ত মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা এখতিয়ার কারো নেই

    আবীর আহাদ | ১৮ সেপ্টেম্বর ২০১৮ | ৪:৫৪ অপরাহ্ণ

    বঙ্গবন্ধু প্রদত্ত মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা এখতিয়ার কারো নেই

    একাত্তরের মুক্তিযোদ্ধার আহ্বায়ক লেখক গবেষক আবীর আহাদ সরকারের মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত চাকরি সংক্রান্ত কোটা বাতিলের সুপারিশ প্রত্যাখ্যান করে বলেছেন, কোটা বাতিলের নামে মূলত: মুক্তিযোদ্ধাদের প্রতি অবজ্ঞা প্রদর্শন করা হয়েছে । তবে এটা কমিটির কেবলই সুপারিশ । এ-সুপারিশ আওয়ামী লীগ বা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সিদ্ধান্ত নয় । উপরন্তু জাতির পিতা প্রদত্ত মুক্তিযোদ্ধা কোটা বাতিলের এখতিয়ার কেউ রাখেন না ।


    আজ এক বিবৃতিতে আবীর আহাদ বলেন, মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ অবদান ও ক্ষতিগ্রস্ততার কারণে তৎকালীন কৃতজ্ঞ জাতির পক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের লক্ষ্যে চাকরির ক্ষেত্রে 30% কোটার প্রচলন করেছিলেন । কিন্তু বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর দীর্ঘ একুশ বছর মুক্তিযুদ্ধবিরোধীদের শাসনামলে ঐ কোটায় মুক্তিযোদ্ধারা চাকরি পায়নি বলা চলে । ছিয়ানব্বই সালে বঙ্গবন্ধু-কন্যা ক্ষমতায় এসে মুক্তিযোদ্ধাদের দুর্দশা লাঘবে তাদের উত্তরাধিকারীদের জন্য ঐ 30% কোটা পুনর্বহাল করলেও আমলাতান্ত্রিক জটিলতা ও নানাবিধ কারণে কোটার সদ্ব্যবহার হয়নি । ফলে মুক্তিযোদ্ধা পরিবার যে তিমিরে ছিলেন তারা প্রায় সে-তিমিরেই রয়ে গেছেন । কোটা পদ্ধতি যে মেধার অন্তরায় নয়, সে-বিষয়টি সজ্ঞানে এড়িয়ে গিয়ে একটি মতলববাজচক্র মুক্তিযোদ্ধাদের প্রতি বিদ্বেষিত হয়ে কোটা পদ্ধতি সংস্কারের নামে মুক্তিযোদ্ধা কোটার প্রতি বিরূপতা প্রকাশ করে একটি ধূম্রজাল সৃষ্টি করে দেশকে অস্হিতিশীল করে তোলার ফলে সরকার একটি নমনীয় অবস্থান গ্রহণ করে । ঠিক এটিকে পুঁজি করে কোটা সংস্কার কমিটি এমন একটি অপরিণামদর্শি সুপারিশ করে তারাও প্রকারান্তরে মুক্তিযোদ্ধাদের অপমান করেছেন । মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছিল বলেই আজ তারা এসব আসন লাভ করেছেন । কিন্তু তারা অকৃতজ্ঞের পরিচয় দিলেন ।


    আবীর আহাদ বলেন, বঙ্গবন্ধু-কন্যার ওপর আমাদের অপরিসীম আস্থা রয়েছে । জাতির পিতার পুরস্কার অন্ততঃ তিনি অবমূল্যায়ন করতে পারেন না । সুতরাং কে বা কারা মুক্তিযোদ্ধা কোটা নিয়ে কী চক্রান্ত করছে সেটা আমাদের বিবেচ্য বিষয় নয় । এ-জন্য বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের শেখ হাসিনার ওপর আস্থা রাখার জন্য অনুরোধ জানাচ্ছি । সামনে জাতীয় নির্বাচন । এ-সময়ে এ-নিয়ে হতাশ না হয়ে বা তাঁকে কোনোরূপ বিব্রত না করে কীভাবে বঙ্গবন্ধু-কন্যা আবার রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হয়ে মুক্তিযুদ্ধের ধারা এগিয়ে নিতে পারেন, সে-জন্য সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহ্বান জানাচ্ছি ।
    সদস্য, একাত্তরের মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669