• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘বছরে যক্ষায় ৭৩ হাজার মানুষের মৃত্যু হয়’

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ২৩ মার্চ ২০১৭ | ৬:৪২ অপরাহ্ণ

    ‘বছরে যক্ষায় ৭৩ হাজার মানুষের মৃত্যু হয়’

    দেশে প্রতিবছর ৩ লাখ ৬২ হাজার মানুষ যক্ষা রোগে আক্রান্ত হয়। আর এতে মারা যায় ৭৩ হাজারেরও বেশি রোগী।


    বৃহস্পতিবার দুপুরে রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. আশিষ কুমার সাহা এক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান।


    শুক্রবার বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জনের কার্যালয় যৌথভাবে এর আয়োজন করে। এবারের যক্ষা দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ঐক্যবদ্ধ হলে সবে, যক্ষা মুক্ত দেশ হবে’।

    আশিষ কুমার সাহা বলেন, সারাদেশে সরকারিভাবে ৮শ’ ৫০টি ডটস সেন্টার রয়েছে। সেন্টারগুলোতে প্রত্যেক রোগীর জন্যে খরচ হয় প্রায় ৩২ হাজার টাকা। বাংলাদেশে যক্ষ্মার প্রার্দুভাব ও মৃত্যুহার ২০১৫ সালের মধ্যে অর্ধেকে নামিয়ে আনাই এ কর্মসূচির লক্ষ্য ছিল। জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির উদ্দেশ্য ছিল ২০১৫ সালের মধ্যে শতকরা ৮৫ ভাগ নতুন যক্ষা আক্রান্ত রোগীকে সুস্থ করে তোলা। সেখানে এর অর্জন ছিল ৯৫ শতাংশ।

    তিনি বলেন, যক্ষা হলে রক্ষা নাই, এই কথার ভিত্তি নাই। সঠিক সময়ে যক্ষা রোগী শনাক্ত করা গেলে নিয়মিত চিকিৎসায় এটি পুরোপুরিভাবে নিরাময় বা ভালো হয়। এ চিকিৎসার ব্যয়ভার সরকারই বহন করে।

    তাই এজন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো দরকার বলে মন্তব্য করেন বিভাগী স্বাস্থ্য পরিচালক।

    সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাজশাহী বক্ষব্যাধি হাসপাতালের সুপারিনটেন্ডেন্ট ডা. আমীর হোসেন, সহকারী স্বাস্থ্য পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. ইসমত আরা, ডেমিয়েন ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক আরিফ ইফতেখার মান্নান, মনিটরিং অফিসার তসলিম উদ্দিন ও বিভাগীয় টিবি বিশেষজ্ঞ ডা. সাইফুল ইসলাম প্রমুখ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669