শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বছর জুড়ে সুর নিয়েই মগ্ন ছিলেন হাবিব মোস্তফা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

বছর জুড়ে সুর নিয়েই মগ্ন ছিলেন হাবিব মোস্তফা

সময়ের আলোচিত সুরকার হাবিব মোস্তফা ভিন্ন আঙিকের কাজ দিয়ে শ্রোতাদের চমকে দিয়েছেন চলতি বছরের শুরু থেকেই, সরব ছিলেন বছর জুড়েই। সুফি-ফোক ঘরাণার কাজের সমান্তরালে পরিচ্ছন্ন প্রেমের গান উপহার দিয়েছেন তিনি। সুর তৈরীর পাশাপাশি রচনা করেছেন একাধিক গান, গেয়েও দেখিয়েছেন মুন্সিয়ানা। এ বছর তার প্রকাশিত সঙ্গীতকর্মের সংখ্যা দশ। 
২০২০ সালে হাবিব মোস্তফার কথা ও সুরে প্রকাশ পাওয়া গানগুলো হল: শফি মন্ডল ও সায়েরা রেজার কণ্ঠে দ্বৈত সুফি গান ‘রূপনগর’, ঐশীর কণ্ঠে ‘যৈবন গেলো’। গানদুটি বেশ জনপ্রিয় হয়। হাবিব মোস্তফার সুরে শামছ আরেফিনের কথায় গণসঙ্গীতের প্রবাদ পুরুষ ফকির আলমগীরের কণ্ঠে প্রকাশ পেয়েছে ‘শেখ হাসিনার জয়’ শিরোনামের একটি দেশাত্ববোধক গান এবং ইমতিয়াজ মেহেদী হাসানের কথায় ‘মানুষ’ শিরোনামের জীবনমুখী একটি গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম প্রধান শিল্পী রথীন্দ্রনাথ রায় প্রায় দেড় যুগের বিরতি ভেঙ্গে আমিরুল মোমেনীন মানিকের কথায় হাবিব মোস্তফার সুরে ‘আগুনের জুতো পায়ে হাঁটছি’ শিরোনামে একটি বিপ্লবী গান গেয়েছেন। গানটি বোদ্ধা মহলে বেশ সাড়া ফেলে। 
এইচ বি ওয়াহিদের কথায় হাবিব মোস্তফার সুরে ফোক গানের জনপ্রিয় কণ্ঠশিল্পী আশিক ‘ভ্রমর আমার খরব লইয়া যাও’ শিরোনামের গানটি শ্রোতাপ্রিয়তা পেয়েছে। হাবিব মোস্তফার সুরে প্রসেনজিৎ ওঝা’র কথায় প্রতিশ্রুতিশীল কণ্ঠশিল্পী রাজু মন্ডল গেয়েছেন ‘কবরে নাই জায়নামাজ’ শিরোনামে একটি মরমি গান এবং এইচ বি ওয়াহিদের কথায় মঞ্জুর মুন্সী গেয়েছেন ‘যাযাবর’ শিরোনামের একটি মডার্ন ফোক গান। ড. তপন বাগচীর কথায় হাবিব মোস্তফার সুরে লোক সঙ্গীতের প্রশিক্ষক ও নন্দিত কণ্ঠশিল্পী অণিমা মুক্তির কণ্ঠে প্রকাশিত হয়েছে ‘যুগল কান্না’ শিরোনামে একটি আধুনিক বিচ্ছেদী গান। ‘রূপনগর’ গানটির সঙ্গীত পরিচালক ছিলেন জাহিদ বাশার পঙ্কজ। বাকী সবকটি গানের সঙ্গীতায়োজন করেছেন অণু মোস্তাফিজ।
গান লেখা ও সুর করার পাশাপাশি হাবিব মোস্তফা লোকগানের কিংবদন্তী কণ্ঠশল্পী আবদুল আলীমের মৃত্যুচিন্তার গান ‘দুয়ারে আইসাছে পালকি’ নতুন সঙ্গীতায়োজনে গেয়ে শ্রোতাদের প্রশংসা কুড়িয়েছেন। 
হাবিব মোস্তফা বলেন, কাজ করার ক্ষেত্রে একটি আত্মদায়বদ্ধতা থাকে, সময়ের স্রোতে ‘গা’ না ভাসিয়ে যা আমাকে শুদ্ধ ও পরিচ্ছন্ন কাজের কাজ করার জন্য অনুপ্রেরণা হয়ে কাজ করে। গুণী-মেধাবী সংগীত ব্যক্তিদের বহুমাত্রিক কাজের সহযোদ্ধা হিসেবে কাজ করেছি বছর জুড়েই, এটা বেশ আনন্দদায়ক ছিল। অর্জন, সফলতা-ব্যর্থতার বিচার শ্রোতাদের কাছে। ইচ্ছে রয়েছে আগামী বছর আসিফ, দিলরুবা খান, চন্দনা মজুমদার, মনির খান, বাপ্পা মজুমদার, এফ.এ সুমন, পারভেজ, সালমা, লায়লা সহ দেশের সব তারকা শিল্পীদের নিয়ে কাজ করার। আল্লাহর হুকুম ও শ্রোতাদের ভালবাসা সে ইচ্ছাকে আলোতে রূপ দিবে সেই বিশ্বাস নিয়ে এগিয়ে যাচ্ছি।

Facebook Comments Box


Posted ৯:১৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০