শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বদলে যাচ্ছে ফুটবলের বেশ কিছু নিয়ম!

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ১৮ জুলাই ২০২১ | প্রিন্ট  

বদলে যাচ্ছে ফুটবলের বেশ কিছু নিয়ম!

বদলাচ্ছে পৃথিবী, সময়ের সঙ্গে তাল মিলিয়ে বদল এসেছে অনেক খেলার নিয়মকানিনেও। তেমনই এবার ফুটবলের কিছু নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে ফিফা। যা এরই মধ্যে অনূর্ধ্ব-১৯ দলের টুর্নামেন্ট ফিউচার অব ফুটবল কাপে পরীক্ষামূলকভাবে প্রবর্তন করেছে সংস্থাটি।

টি-২০ ফরম্যাট বিশ্ব ক্রিকেটে যোগ করেছে নতুন মাত্রা। এবার ফুটবলও হাঁটছে সে পথে। বিশ্বের সেরা খেলাটিকে আরো আকর্ষণীয় করতে বেশকিছু নিয়মে পরিবর্তন আনার কথা ভাবছেবিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।


ইউরোপের চারটি ক্লাব পিএসভি, আজেড আলকামার, লাইপজিগ ও ক্লাব ব্রুজের অনূর্ধ্ব-১৯ দলের একটি টুর্নামেন্ট চলছে। এই টুর্নামেন্টের নাম ফিউচার অব ফুটবল কাপ। সেখানেই কিছু নিয়মে পরীক্ষামূলকভাবে নিয়মগুলো প্রয়োগ করেছে ফিফা। এমন খবর দিয়েছে ইউরোপের বেশকিছু সংবাদমাধ্যম। যদিও ফিফার পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

নতুন সেই নিয়মগুলো কি? খেলাধুলা বিষয়ক স্পেনের শীর্ষ পত্রিকা মুন্ডো দেপোর্তিভো বলছে, প্রস্তাবিত নিয়মে ৯০ মিনিটের পরিবর্তে খেলা হবে ৬০ মিনিট। প্রতি অর্ধে খেলা হবে ৩০ মিনিট। ম্যাচ চলাকালীন সময়ে ফুটবলার পরিবর্তনে কোনো বাধ্যবাধকতা থাকবে না।


এছাড়া আরো কিছু নিয়মে পরিবর্তনের কথা ভাবা হয়েছে। যেমন থ্রো ইন হবে পা দিয়ে। কোনো ফুটবলার হলুদ কার্ড দেখলে ৫ মিনিটের জন্য সাসপেন্ড হবেন। এ সময় তাকে সাইডলাইনে বসে থাকতে হবে। আর বল মাঠের বাইরে গেলে বা খেলা বাধাগ্রস্ত হলে বন্ধ থাকবে ঘড়ি।

নতুন এ নিয়মগুলো এরই মধ্যে দর্শক-সমর্থকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। তাদের অধিকাংশই এই নিয়মগুলোর সমালোচনা করে বলছেন, এখন যে নিয়মে খেলা চলছে সেটাই আদর্শ।

এর আগে ভিএআর প্রবর্তনের সময় হয়েছিল ব্যাপক সমালোচনা। তবে ধীরে ধীরে বিশ্বের শীর্ষ লিগগুলো ঠিকই এই প্রযুক্তি গ্রহণ করেছে। প্রস্তাবিত নতুন নিয়মগুলো আদৌ বাস্তবায়ন হবে কি না তা জানতে অপেক্ষা করতেই হচ্ছে।

Facebook Comments Box

Posted ৩:৫৩ অপরাহ্ণ | রবিবার, ১৮ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১