• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বর্ষসেরা ফুটবলারের তালিকায় মনোনয়ন পেলেন যারা

    অনলাইন ডেস্ক | ১৮ আগস্ট ২০১৭ | ৮:১৪ অপরাহ্ণ

    বর্ষসেরা ফুটবলারের তালিকায় মনোনয়ন পেলেন যারা

    বর্ষসেরা ফুটবলার-২০১৭’র সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করলো ফিফা। ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স আমলে নিয়ে প্রাথমিকভাবে মনোনীত ২৪ জনের তালিকা করা হয়েছে। প্রত্যাশিতভাবেই এতে আধিপত্য রয়েছে রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের।


    গেলো মৌসুম দুর্দান্ত কাটিয়েছে রিয়াল। লা লিগার পাশাপাশি টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছে দলটি। সেই দল থেকে আছেন পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো, অধিনায়ক সার্জিও রামোস, মিডফিল্ডার টনি ক্রুস ও লুকা মডরিচ, ডিফেন্ডার মার্সেলো ও দানি কারভাহাল এবং গোলরক্ষক কেইলর নাভাস।

    ajkerograbani.com

    প্রত্যাশিতভাবে তালিকায় ঠাঁয় পেয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি, মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা এবং সদ্যই প্যারিস সেন্ট জার্মেইনে (পিএসজি) যোগ দেয়া ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার।

    গেলো মৌসুমটা মোটেও ভালো কাটেনি বার্সার। কোনো ধরনের বড় শিরোপা পায়নি কাতালানরা। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন মেসি, নেইমার ও ইনিয়েস্তা। চোট ও ইনজুরিতে জর্জরিত ইনিয়েস্তা তো গেলো মৌসুমে খেলেন মাত্র ১২ ম্যাচ।

    বর্ষসেরা ফুটবলারের তালিকায় স্বাভাবিকভাবেই স্থান পেয়েছেন ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস স্ট্রাইকার পাওলো দিবালা ও গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

    গেলো মৌসুমটা দুর্দান্ত কাটিয়েছে জুভেন্টাস। সিরি আ শিরোপা জেতার পাশাপাশি চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও খেলে দলটি। তবে কার্ডিফে রিয়ালের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেস্তে যায় জুভদের।

    তালিকায় আছেন গেলো মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতা টটেনহ্যাম স্ট্রাইকার হ্যারি কেইন। ব্যক্তিগত পারফরম্যান্সে হ্যারি উজ্জ্বল থাকলেও কাঙ্ক্ষিত সাফল্য পায়নি স্পার্সরা। তাদের মৌসুম শেষ হয় হতাশা দিয়ে।

    গেলো মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা অ্যালেক্সিস সানচেজ, এনগোলো কান্তে, জ্লাতান ইব্রাহিমোভিচ ও এডেন হ্যাজার্ডও ফিফা বর্ষসেরা ফুটবলারের তালিকায় মনোনয়ন পেয়েছেন।

    এছাড়া এ তালিকায় জায়গা পেয়েছেন বুরুশিয়া ডর্টমুন্ড স্ট্রাইকার পিয়েরে-এমেরিক অবামেয়াং, এসি মিলান তারকা লিওনার্দো বোনুচ্চি, অ্যাটলেটিকো মাদ্রিদ সুপারস্টার আন্তেনিও গ্রিজম্যান, বায়ার্ন মিউনিখ গোল স্কোরার রবার্ট লেভানডোস্কি, আর্তুরো ভিদাল ও গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার।

    গেলো বৃহস্পতিবার এ তালিকা প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এদিন বর্ষসেরা ১২ কোচের প্রাথমিক তালিকাও প্রকাশিত হয়। এতে রিয়াল কোচ জিনেদিন জিদান, চেলসির অ্যান্তোনিও কন্তে, ম্যানইউর হোসে মরিনহো, জার্মানির জোয়াকিম লোসহ বিখ্যাতরা ঠাঁই পেয়েছেন।

    ডিয়েগো ম্যারাডোনা, কাফু, এডউইন ফন ডার সার, কার্লোস পুয়োল, জে জে ওকোচার মতো কিংবদন্তি ফুটবলার নিয়ে গঠিত নির্বাচক প্যানেল এ দুই তালিকা তৈরি করে। তবে চূড়ান্ত ৩ ফুটবলারের তালিকা তৈরি করবেন জাতীয় দলগুলোর কোচ ও অধিনায়ক এবং মনোনীত সাংবাদিকরা। ২১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে।

    অতীতে ‘দ্য বেস্ট’ নামে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দেয়া হতো। তবে মাঝে কয়েক বছর ব্যালন ডি’অর মিলিয়ে দেয়া হয় ফিফা ব্যালন ডি’অর। গেলো বছর ফের তা আলাদা হয়ে যায়। এখন এর নাম ফিফা দ্য বেস্ট।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755