মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০

বশেমুরবিপ্রবিতে করোনা পরীক্ষার জন্য নেই বিএসএল ল্যাব -২, মিথ্যাচার

শেখ ফাহিম, বশেমুরবিপ্রবি প্রতিনিধি   |   মঙ্গলবার, ১৪ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

বশেমুরবিপ্রবিতে করোনা পরীক্ষার জন্য নেই বিএসএল ল্যাব -২, মিথ্যাচার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিএসএল-২ ল্যাব রয়েছে এমনটা মিথ্যাচার প্রচার করেন দ্যা ডেইলি ক্যাম্পাস প্রতিনিধি।
গত রোববার একটি খবর প্রকাশ করা হয় যেখানে বিজিই বিভাগের চেয়ারম্যান আবদুল্লাহ-আল-জোবায়ের এবং বিএমবি বিভাগের চেয়ারম্যান মোঃ লুৎফুল কবির বলেন, তাদের দক্ষ লোকবল রয়েছে এবং বিএসএল-২ ল্যাব রয়েছে। যদি একটি আরটি পিসিআর মেশিন দেয়া হয় এবং পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা হয় তাহলে তারা করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করতে পারবেন।
তবে এ বিষয়ে বিজিই বিভাগের চেয়ারম্যান আবদুল্লাহ-আল-জোবায়ের অস্বীকার করেন এবং তিনি নিশ্চিত করেন বশেমুরবিপ্রবিতে নেই কোন বিএসএল-২ ল্যাব।
বিএমবি বিভাগের চেয়ারম্যান মোঃ লুৎফুল কবিরকে দক্ষ লোকবল কারা এ বিষয়ে প্রশ্ন করলে তিনি প্রথমে বলেন- মাস্টার্সের শিক্ষার্থীদের একটু প্রশিক্ষণ দিলে ওরা পারবে।
মাস্টার্সের শিক্ষার্থীরা এ বিষয়ে নিশ্চিত করেছেন কিনা এই প্রশ্নের জবাবে তিনি পরবর্তীতে বলেন-আমরাতো আর জোর করব না, আসলে আসবে আর না আসলে আমরা ৪ শিক্ষক জন তো আছি। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমার কিছু বড় ভাই রয়েছেন তারা সাহায্য করবেন বলে আগ্রহ প্রকাশ করেছেন।
বিজিই বিভাগের সাবেক চেয়ারম্যান ড. শরাফাত আলী বলেন, করোনা ভাইরাস টেস্টের জন্য RT- PCR সহ শুধুমাত্র BSL level -2 ল্যাব নয় বরং BSL level -2+ ল্যাব প্রয়োজন, যেটা আমাদের বিশ্ববিদ্যালয়ে নেই, কিন্তু আমরা এই স্পেশাল ক্যাটাগরি ল্যাবের জন্য মাননীয় উপাচার্য মহোদয়ের কাছে আবেদন করেছি যদি সরকার থেকে আমাদের সহযোগিতা করে এবং এই ল্যাবের পূর্ণাঙ্গ নিরাপত্তা ব্যবস্থা প্রদান করে তবে দক্ষ প্রশিক্ষক দ্বারা এই টেস্ট করা সম্ভব হবে।
বিজিই বিভাগের আরেক শিক্ষক ভাইরোলজি বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন শাহাবুদ্দিন শিহাব ও একই বক্তব্য দেন। তিনি আরো বলেন, আমাদের দক্ষ জনবল তেমন নেই, তবে একজন দক্ষ প্রশিক্ষকের সহযোগিতা পেলে আমরা তার সাথে এই করোনা ভাইরাস পরীক্ষা করতে পারব।
এ বিষয়ে দ্যা ডেইলি ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়ার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে, তিনি ফোন ধরেননি।
উল্লেখ্য, বশেমুরবিপ্রবির ভারপ্রাপ্ত উপাচার্য ড. মোহাম্মাদ শাহজাহান নিশ্চিত করেন বশেমুরবিপ্রবিতে বিএসএল-২ ল্যাব নেই।


Posted ১১:০১ এএম | মঙ্গলবার, ১৪ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement