• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বশেমুরবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

    শেখ ফাহিম, বশেমুরবিপ্রবি প্রতিনিধি | ১৪ ডিসেম্বর ২০১৯ | ৫:০৩ অপরাহ্ণ

    বশেমুরবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

    যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস ২০১৯। এ উপলক্ষে শনিবার (১৪ ডিসেম্বর) সকালে শোকর‌্যালি, আলোচনা সভা এবং শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


    সকাল ৯টায় গোপালগঞ্জে শহীদ বুদ্ধিজীবীদের স্মরনে নির্মিত স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয় এরপর বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত শহীদ মিনারে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন হলের পক্ষ থেকে সকাল ১০ঃ০০ ঘটিকায় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ১০ঃ৩০ ঘটিকায় একাডেমিক ভবনের কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, উক্ত আলোচনা সভায় প্রধান আলোচক হিসাবে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আইন বিভাগের শিক্ষক ড. রাজিউর রহমান।তিনি তার বক্তৃতায় বুদ্ধিজীবীদের যে নৃশংস ভাবে হত্যা করা হয় তার বর্ণনা, সংখ্যা সেইসাথে জাতীয় ও আন্তর্জাতিক আইনে হত্যাকারীদের বিচার প্রক্রিয়া সম্বন্ধে আলোকপাত করেন। এছাড়াও আলোচক হিসাবে বক্তব্য দেন বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ইমদাদুল হক সোহাগ, বাংলা বিভাগের শিক্ষক আব্দুর রহমান, ফার্মেসি বিভাগের শিক্ষক শফিকুল ইসলাম, ইতিহাস বিভাগের শিক্ষিকা সানজিদা পারভিন এবং গোবরা ইউনিয়নের চেয়ারম্যান শফিকুর রহমান চৌধুরী। আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহজান।


    শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক জয়নাব বিনতে হোসেন বলেন – ” ধর্ম-বর্ণ বিভেদের ওপরে, পতাকা-মানচিত্র-সংবিধানের গৌরবে, একক ভূখণ্ডের স্বোপার্জিত পরিচয়ে আমরা যখন স্বাধীনতার দ্বারপ্রান্তে, তখন নিশ্চিত পরাজয় অনুধাবন করেই পাকিস্তান সেনাবাহিনী জামাত-শিবিরের সহযোগীতায় এদেশকে মেধাশূন্য করার প্রয়াসে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড চালায়। স্বাধীনতার এতো বছর পরেও তারা সেই নির্মম জেনোসাইডকে বৈধতা দানের চেষ্টা করছে। বুদ্ধিজীবী হত্যার দায়ে জামাতের রাজনীতি পুরোপুরি নিষিদ্ধ করার এবং সারা দেশে যত বধ্যভূমি পাওয়া গিয়েছে সেগুলো যথাযথভাবে সংরক্ষণের দাবি জানাচ্ছি”।

    এছাড়াও বিকালে আসর বাদ শহীদ বুদ্ধিজীবী দের স্মরণে বিশ্ববিদ্যালয়ের মসজিদে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669