• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাংলাদেশের আগামী নির্বাচনে সকল দলের অংশগ্রহণ দেখতে চায় কানাডা

    আজকের অগ্রবাণী ডেস্ক | ১৪ আগস্ট ২০১৭ | ১:২১ অপরাহ্ণ

    বাংলাদেশের আগামী নির্বাচনে সকল দলের অংশগ্রহণ দেখতে চায় কানাডা

    বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন দেখতে চায় কানাডা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাতে দেশটির ঢাকাস্থ হাই কমিশনার বেনওয়া পিয়েরে লারামি এমনটাই জানিয়েছেন।


    সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রীর সঙ্গে কানাডা দূতের বিদায়ী সাক্ষাতে বাংলাদেশের আগামী নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে প্রেস সচিব বলেন, তারা সকলের অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। এ সময় স্বচ্ছ ভোটবাক্স চালুসহ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিতে আওয়ামী লীগের বিভিন্ন উদ্যোগ ও অবদানের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ৭৫ এর ১৫ই আগস্ট জাতির পিতাকে হত্যার পর ২১ বছর দেশে গণতন্ত্র ছিল না। তার সরকারই মানুষের অধিকারকে প্রতিষ্ঠিত করেছে।

    ajkerograbani.com

    সচিব বলেন, গত সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ না করা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, আমরা একটা কোয়ালিশন সরকার গঠন করার কথা বলেছিলাম। বিএনপিকে বলেছিলাম যে, তারা যে মন্ত্রণালয় চায় তা দেয়া হবে। প্রেস সচিব জানান, বৈঠকে বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া এএইচএমবি নূর চৌধুরীকে ফেরত পাঠাতে কানাডা সরকারের প্রতি ফের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। ১৯৭৫’র পর পালিয়ে যাওয়া নূর চৌধুরী কানাডার টরন্টোতে রয়েছেন। সাবেক এই সেনা কর্মকর্তাকে ফেরত পাঠাতে অস্বীকৃতি জানিয়ে আসছে মৃত্যুদণ্ডবিরোধী কানাডা। তবে গত বছর শেখ হাসিনা কানাডা সফরে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে নূর চৌধুরীকে ফেরতের বিষয়ে আলোচনা করেন। সেই আলোচনায় তাকে ফেরত পাঠানোর একটি প্রক্রিয়া বা পদ্ধতি খুঁজতে ঐকমত্য হয় দু’দেশ।

    প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী কানাডার হাই কমিশনারকে বলেছেন, একজন খুনি কানাডায় আছে; নূর চৌধুরী, তাকে ফেরত পাঠান। জবাবে কানাডার দূত প্রধানমন্ত্রীকে বলেন, তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর অনুরোধ পৌঁছে দেবেন। প্রধানমন্ত্রী ও কানাডা দূতের বৈঠকে দ্বিপক্ষীয় এবং বৈশ্বিক বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতেও আলোচনা হয়েছে জানিয়ে প্রেস সচিব বলেন, আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন কানাডিয়ান হাই কমিশনার। দুই দেশের সম্পর্ক আরো জোরদার হচ্ছে বলে মন্তব্য করে এ সময় তিনি বলেন, দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। বৈঠকে প্রধানমন্ত্রী সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশে দায়িত্ব পালনকালে প্রধানমন্ত্রী এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন কানাডার হাই কমিশনার।

    উল্লেখ্য, ঢাকায় মিশন শেষ করতে যাচ্ছেন পিয়েরে লারামে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে তার সম্মানে রাষ্ট্রীয় অতিথি ভবনে মধ্যাহ্নভোজ অনুষ্ঠিত হয়।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755