• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাংলাদেশে প্রথম রোবট রেস্টুরেন্ট

    অনলাইন ডেস্ক | ১৬ নভেম্বর ২০১৭ | ১:০৯ অপরাহ্ণ

    বাংলাদেশে প্রথম রোবট রেস্টুরেন্ট

    কোনো মানুষ নয়, অর্ডার অনুযায়ী খাবার সরবরাহ করছে প্রাণহীন দুইটি রোবট। আজ বুধবার ঢাকায় এমনই একটি রেস্টুরেন্টের যাত্রা শুরু হলো। নাম ‘রোবট রেস্টুরেন্ট’।


    মিরপুর রোডে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ও আসাদ গেটের কাছে প্রধান সড়কের ফ্যামিলি ওয়ার্ল্ড টাওয়ারের দ্বিতীয় তলায় এই রেস্টুরেন্টের অবস্থান।


    উদ্বোধন উপলক্ষে আজ প্রতিষ্ঠানের নিজস্ব অডিটরিয়ামে অনুষ্ঠানের আয়োজন করা হয়। রেস্টুরেন্ট কর্তৃপক্ষ ও রোবট প্রস্তুতকারী সংস্থা এইচ জেড এক্স ইলেকট্রনিক টেকনোলজি কোম্পানি যৌথ সংবাদ সম্মেলন করে।

    সংবাদ সম্মেলনে আয়োজকরা বলেন, বাংলাদেশে এটিই এ ধরনের প্রথম রেস্টুরেন্ট, যেখানে রোবটের মাধ্যমে কাস্টমারদের খাবার সরবরাহ করা হবে। এর মধ্য দিয়ে বাংলাদেশের জন্য একটি নতুন মাইলফলক এবং নতুন দিগন্তের সূচনা করল। বাংলাদেশ ও চীন যৌথভাবে এ রেস্টুরেন্ট পরিচালনা করবে।

    শিশুদের বিনোদন ও খাবারের বিষয়টি চিন্তা করেই এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

    রেস্টুরেন্টটির পরিচালক রাহিন রাইয়ান নবী বলেন, ‘অনেক সময় দেখা যায় যে ওয়েটাররা কয়েক ঘণ্টা কাজ করার পর ক্লান্ত হয়ে পড়েন। সেই ক্লান্ত অবস্থায়ই তাঁরা কাস্টমারদের খাবার সরবরাহ করতে বাধ্য হন। কিন্তু রোবট কখনোই ক্লান্ত হবে না। তাই যখন রোবট খাবার সরবরাহ করবে, তখন এটি কাস্টমারকে আরো ভালো সেবা দিতে পারবে। সেটি সব বয়সের মানুষের জন্য অত্যন্ত রোমাঞ্চকর পরিবেশও তৈরি করবে। বিশেষ করে শিশুরা সবচেয়ে বেশি রোমাঞ্চিত হবে।’

    রাহিন রাইয়ান আরো বলেন, একজন ওয়েটারের পক্ষে সব সময় খাবারের গুণগতমান নিশ্চিত করা ও জীবাণুমুক্ত থাকা সম্ভব হয় না। তাই আমরা রোবট দিয়ে এসব কাজ করাচ্ছি। রেস্টুরেন্টটিতে প্রাথমিকভাবে দুটি রোবট কাজ শুরু করবে।

    সংবাদ সম্মেলনে বলা হয়, খাবারের দাম সাধ্যের মধ্যেই রাখা হবে যাতে সব শ্রেণির মানুষই এখানে খেতে পারেন। শিশুদের জন্য আমাদের বিশেষ কিছু খাবার থাকছে।

    খাবারের মান ও পারিবারিক পরিবেশ অবশ্যই বজায় রাখা হবে। যাতে করে পরিবারের সদস্যদের নিয়ে যে কেউ এখানে খেতে আসতে পারেন।

    উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত সবাই রোবটের কার্যক্রম দেখেন। তাঁদের জন্য এটি ছিল একটি সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা।

    অনুষ্ঠানে উপস্থিত এইচ জেড এক্স ইলেকট্রনিক টেকনোলজি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ম্যাক্স সোয়াজ বাংলাদেশে রোবট ডিজিটালাইজেশনের (আধুনিকায়ন) জন্য যে কোনো সহযোগিতা করার জন্য সব সময় প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673