• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাংলাদেশে বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে এই প্রথম হাবিপ্রবিতে বিশ্ব মোল দিবস পালিত

    মশিউর রহমান মোমিন, হাবিপ্রবি প্রতিনিধিঃ | ২৪ অক্টোবর ২০১৮ | ৭:৩৩ পূর্বাহ্ণ

    বাংলাদেশে বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে এই প্রথম হাবিপ্রবিতে বিশ্ব মোল দিবস পালিত

    বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশে এই প্রথম হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবিতে) রসায়ন বিভাগে আজ যথাযথ মর্যাদার সাথে পালিত হয়েছে বিশ্ব “মোল দিবস” ২০১৮। মোল কথাটি অনেকের কাছে অপরিচিত হলেও রসায়ন ভক্তদের কাছে এটি সুপরিচিত। পদার্থের পারমাণবিক ভর বা আণবিক ভরকে গ্রাম এককে প্রকাশ করলে যে পরিমাণ পাওয়া যায় তাকে ঐ পদার্থের এক মোল বলে এবং ১ মোল=৬.০২x১০^২৩ টি অণু/পরমাণু। এই সুনির্দিষ্ট মানের জন্য আমেরিকার রীতি অনুযায়ী ৬.০২×১০২৩ হিসেবে তারিখটি লেখা হয়। রসায়নবিদরা ২৩শে অক্টোবর, সন্ধ্যা ৬.০২টা থেকে সকাল ৬.০২টা পর্যন্ত উদযাপন করে থাকে। অ্যাভোগ্র্যাডো সংখ্যা থেকে দিন এবং সময় নির্দিষ্ট করা হয়েছে, যা ৬.০২×১০^২৩ এর কাছাকাছি।
    সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের নিয়ে র্যালির মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর রসায়ন ভিত্তিক কুইজ প্রতিযোগীতা, বিভিন্ন রাসায়নিক পদার্থের মডেল প্রদর্শন, মানবজীবনে রসায়নের ভূমিকা বিষয়ক নাটিকা এবং রসায়ন বিষয়ক আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচনাসভার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রসায়ন বিভাগের প্রফেসর ড. বলরাম রায় এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ড. মো. নাজিমউদ্দিন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মানব কল্যানে রসায়ন চর্চা বৃদ্ধি এবং রসায়নের জ্ঞানকে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। যেন সকলে এর ফল ভোগ করতে পারে। আলোচনা শেষে তিনি বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন ।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669