• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাংলা বছরের শুরুতে ঘর সাজান খাঁটি বাঙালি স্টাইলে

    অনলাইন ডেস্ক | ১২ এপ্রিল ২০১৭ | ১১:২২ পূর্বাহ্ণ

    বাংলা বছরের শুরুতে ঘর সাজান খাঁটি বাঙালি স্টাইলে

    নববর্ষে কোন শাড়ির সঙ্গে কোন গয়না কিংবা কোন পাঞ্জাবির সঙ্গে কোন উত্তরীয় পরবেন, অনেক আগেই ঠিক করে ফেলেছেন। কিন্তু বছরের শুরুতে নিজের বাড়িটাও তো একটু সাজাতে হবে! বাংলা বছরের শুরুতে ঘর সাজান খাঁটি বাঙালি স্টাইলে।
    কার্পেট বা ফ্লোর রাগ বদলে মাদুর বা শীতলপাটি পেতে ফেলুন বসার ঘরে। পুরনো কাঁসার বাসন বেশিরভাগ বাঙালি বাড়িতে যত্ন করে তোলা থাকে। কারণ এখন আর কেউ কাঁসার বাসনে খেতে চান না। সেগুলো বার করে ঘর সাজাতে কাজে লাগান। ধরুন, বসার ঘরের সেন্টারটেবিলে দামি শো-পিস সরিয়ে সেখানে একটা কাঁসার পাত্রে বেল বা জুঁই ফুল রাখতে পারেন। কর্নার টেবিল বা নিচু টুলের উপর কুরুশের কাজ করা টেবিল কভার পাতুন। অন্যান্য শো পিস সরিয়ে বাঁকুড়ার হাতে বানানো পোড়ামাটির ঘোড়া বা বীরভূমের কাঠের পেঁচা রাখতে পারেন।
    বেডরুমে ফ্যান্সি ল্যাম্পের জায়গায় টেরাকোটার বাতি কিংবা রঙিন লণ্ঠন রাখতে পারেন। পানের সাজি, জাঁতা, পাথরের বাটিতে সুপুরি সাজিয়ে রাখতে পারেন ড্রেসিং টেবিলের উপর।
    বাহারি ক্যান্ডেলস্ট্যান্ড দু’দিনের জন্য তুলে রাখুন। তার বদলে ডোকরার কাজ করা প্রদীপ বা মোমদানি রাখতে পারেন। ঝালর দেওয়া হাতপাখা, নকশা করা কুলো বা ধান মাপার কুনকে ঘরের কোণে রেখে চারপাশটা আলপনা দিয়ে সাজান। ঘরের বাইরেও খানিকটা জায়গা জুড়ে আলপনা দিন। ডিজাইন মাথায় না এলে ইন্টারনেটে দেখে নিতে পারেন।
    নববর্ষের দিন নিশ্চয়ই বাড়িতে ভালমন্দ খানাপিনার ব্যবস্থা থাকবে। চিনেমাটির ডিনারসেট বাদ দিয়ে মাটির থালা-বাটিতে খেতে পারেন। তবে না থাকলে বাজার থেকে শালপাতা কিংবা কলাপাতা কিনে আনুন। দেখবেন, অতিথিরাও খুশি হচ্ছেন। বাড়ি খালি হওয়ার পর আপনারও খাটনি কমে যাবে!
    নতুনভাবে বাড়ি সাজানো খরচসাপেক্ষ, তেমনটা ভাববেন না। নিজের ভিতরের সৃজনশীল দিকটা একটু ঝালিয়ে নিন। দেখবেন, আশপাশের না-ব্যবহার করা অনেক জিনিস দিয়েই অনায়াসে ঘর সাজাতে পারছেন। ধরুন, রান্নাঘরে পুরনো বয়াম পড়ে রয়েছে। ফুলদানির বদলে এগুলোও ব্যবহার করতে পারেন। বাড়িতে কোনও ঝুড়ি বা ধামা পড়ে থাকলে সেগুলো একটু স্প্রে পেন্ট করে নতুনভাবে সাজিয়ে তুলুন। ঘরের এক কোণে পুরনো খবরের কাগজ বা বাড়তি ম্যাগাজিন রাখতে এগুলো কাজে লাগাতে পারেন। আরেকটু সাজিয়ে তুলতে পমপম বা কড়ি আঠা দিয়ে ঝুড়ির গায়ে লাগাতে পারেন।
    যদি কোনও কিছুই করার সময় না পান, তাহলে ঘরের বিভিন্ন জায়গায় ফুল সাজিয়ে রাখুন। ঘরে ঢুকলেই দেখবেন মন ভাল হয়ে যাবে!


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669