• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাগানে শৌচ করতে গিয়ে ক্যামেরাবন্দি গ্রামের মহিলারা, পঞ্চায়েত অফিসে ভাঙচুর

    অনলাইন ডেস্ক | ১৩ অক্টোবর ২০১৭ | ৮:৪৩ পূর্বাহ্ণ

    বাগানে শৌচ করতে গিয়ে ক্যামেরাবন্দি গ্রামের মহিলারা, পঞ্চায়েত অফিসে ভাঙচুর

    ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পরেই সে বছরের ২ অক্টোবর থেকে শুরু হয় স্বচ্ছ ভারত প্রকল্প। তার পর থেকেই গত ক’বছরে দেশ জুড়ে নির্মল মিশন প্রকল্পে নিয়ে অনেক রকম পদক্ষেপ দেখা গিয়েছে। এই অবস্থাতে মালদার গ্রাম পঞ্চায়েতে নির্মল মিশন প্রকল্পে শৌচাগার বানানোর পুরো টাকাই গায়েব করে দেওয়ার অভিযোগ উঠল মালদার রতুয়া ১ নম্বর ব্লকের মহানন্দটোলা গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে।


    এই অভিযোগে বৃহস্পতিবার দুপুরে পঞ্চায়েত অফিসে ভাঙচুর চালাল গ্রামবাসীরা। ভাঙচুরের প্রধান ভূমিকায় ছিলেন এলাকার মহিলা ও বৃদ্ধেরা। অভিযোগ, কিছুদিন আগে বন্যার ফলে বাড়িঘরের সঙ্গে প্রচুর শৌচাগার জলে নষ্ট হয়ে যায়। বন্যার জল নেমে যাওয়ার পরে অবশ্য বিডিও এবং মহানন্দা টোলার প্রধান সুখেন যাদব প্রতিশ্রুতি দিয়েছিলেন ক্ষতিগ্রস্ত সকলেরই শৌচাগার বানিয়ে দেওয়া হবে। কিন্তু কয়েক মাস কেটে গেলেও কোনো গতি হয়নি। ফলে প্রত্যেক দিনই বাড়ির পুরুষ সদস্যদের মতো মহিলাদেরও প্রকৃতির ডাকে সাড়া দিতে ঝোপঝাড়, পুকুর পাড় বা আম বাগানে যেতে হচ্ছে। ফলে অসুবিধার মধ্যে পড়ছে সকলেই।


    কেবল অসুবিধা হওয়াই নয়, আরও গুরুতর অভিযোগ করেছেন মহিলারা। তাঁদের অভিযোগ, যখনই তাঁরা প্রকৃতির ডাকে সাড়া দিতে যাচ্ছেন তখনই কেউ কেউ এই দৃশ্য মোবাইলবন্দি করছে!

    গ্রামবাসীদের অভিযোগ, বার বার গ্রাম পঞ্চায়েত প্রধান-সহ অন্যান্য আধিকারিকদের দ্বারস্থ হওয়ার পরেও সমস্যার কোনও সুরাহা হয়নি। পাশাপাশি কংগ্রেস পরিচালিত এই গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে গ্রামবাসীদের আরও অভিযোগ যে তাঁদের শৌচাগার বানানোর টাকা পঞ্চায়েতের কাছে আসলেও পুরো টাকাই গায়েব হয়ে গিয়েছে। এবং প্রত্যেক বাড়িতে শৌচাগার বানানো হয়েছে বলেও দেখানো হয়েছে বলে অভিযোগ তুলেছেন গ্রামবাসীরা।

    কোনও সুরাহা না হওয়ায় অবশেষে বৃহস্পতিবার গ্রাম পঞ্চায়েতে ঢুকে ব্যাপক ভাঙচুর চালায় ক্ষুব্ধ গ্রামবাসীরা। অফিসের দরজা, টেবিল, চেয়ার, আলমারি—সমস্ত কিছুই ভেঙে ফেলে উত্তেজিত গ্রামবাসীরা। এমনকী, পঞ্চায়েত সচিব ও এক কর্মীকেও হেনস্থা করা হয়।

    গ্রামবাসীদের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়েছে, যখন দেশ জুড়ে শ্লোগান উঠেছে স্বচ্ছ ভারতের, ঠিক তখন মালদার এই গ্রাম পঞ্চায়েত কী ভাবে এতগুলো মানুষকে ঠকাচ্ছে। এখন দেখার, পঞ্চায়েতের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিরুদ্ধে প্রশাসন কোনও তদন্ত শুরু করে কি না।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673