শুক্রবার, মার্চ ২০, ২০২০

বাঙালি করোনা’র কাছে হার মানতে পারে না: শাবান মাহমুদ

শেখ সোহেল রানা :   |   শুক্রবার, ২০ মার্চ ২০২০ | প্রিন্ট  

বাঙালি করোনা’র কাছে হার মানতে পারে না: শাবান মাহমুদ

সারাবিশ্বে যখন ‘করোনা’ আতঙ্ক! আকাশে বাতাসে লাশের গন্ধ। বিশ্বজুড়ে মৃত্যুর মিছিল। যে দেশে ভাইরাস আতঙ্কে ডাক্তার চাকরী ছেড়ে বাসায় বসে নিরাপদে বেঁচে থাকতে চায়। ঠিক এমন সময় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব আলহাজ্ব শাবান মাহমুদ বলেন, বর্তমান প্রেক্ষাপটে আমার কোনো সহকর্মী, আত্মীয়-স্বজন, প্রতিবেশী বন্ধু-বান্ধব কেউ যদি করোনাভাইরাস সংক্রান্ত কোনো কারণে আক্রান্ত হন আমার সাথে যোগাযোগ করবেন কেউ পাশে না থাকলেও আমি পাশে থাকব। ডাক্তারের কাছে ভর্তি করা,পরামর্শ দেওয়া সহ সকল ধরনের সহযোগিতা আমি করবো কথা দিচ্ছি।আতঙ্কের বিষয়টা অনেকে না বুঝেই আপনাকে সহযোগিতা করতে চাইবে না, আমার সাথে যোগাযোগ করলে আমি আপনাকে সকল প্রকার সহযোগিতা করব ইনশাআল্লাহ।
রোগব্যাধি আল্লাহ দেয় আল্লাহর উপর ভরসা রাখেন ইনশাআল্লাহ ভাইরাসের কোনো ক্ষমতা নেই, মনের জোর রাখেন, মনের শক্তি রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেয়। পরিচ্ছন্ন থাকুন। নিজেকে কিছুদিন সীমাবদ্ধ রাখুন ইনশাআল্লাহ ভাইরাস আপনার কোন ক্ষতি করতে পারবে না।
তিনি আরো বলেন, করোনাভাইরাস সম্পর্কে সামাজিক সচেতনতা তৈরিতেও আমরা বেশ পিছিয়ে আছি। এই ভাইরাসের বিস্তার রোধের একমাত্র পথ হচ্ছে সামাজিক যোগাযোগ যতটা সম্ভব সীমিত করা। বিশ্বের অনেক দেশে বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। আমাদের দেশে লোকজন স্বাভাবিক পরিস্থিতিতেই চলাচল করছে। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ছুটি ঘোষনা করা উচিত ছিলো। সরকারি সেই সিদ্ধান্ত নিতেও বেশ কিছু দিন সময় লাগিয়েছে।
করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ভ্রমণ না করাই ভালো। জ্বর-কাশি থাকলে ভ্রমণ বাতিলের চেষ্টা করুন। ভ্রমণরত অবস্থায় এই দুই উপসর্গের সঙ্গে শ্বাসকষ্ট শুরু হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেন। যেকোনো জ্বর-কাশির রোগী থেকে অন্তত ৬ ফুট দূরে থাকার চেষ্টা করতে হবে। প্রয়োজনে মাস্ক ব্যবহার করতে হবে। চোখ, নাক ও মুখে হাত বা আঙুল লাগানো থেকে বিরত থাকতে হবে। বাইরে যেকোনো জায়গায় রেলিং, দরজার-জানালা, গেট, কম্পিউটারের মাউস, টাকা, পাসপোর্ট ইত্যাদি স্পর্শ করার পরপরই হাত ধুয়ে ফেলতে হবে। তবে সব জায়গায় সাবান-পানি পাওয়া যায় না। তাই ব্যাগে বা পকেটে হ্যান্ড স্যানিটাইজার অথবা হেক্সিসল রাখার পরামর্শ ও দেন।
সর্বশেষে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের আমলে অনেক উন্নতি হচ্ছে। দুর্নীতিমুক্ত করতে শেখ হাসিনা কঠোর পদক্ষেপ গ্রহণ করছেন। দেশবাসী এ পদক্ষেপে প্রধানমন্ত্রীর প্রশংসা করছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার করেছেন। তিনি জঙ্গি দমন করেছেন। বাংলাদেশকে তিনি একটি উন্নত দেশে পরিণত করার দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।
আমি আশা করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ‘করোনা’ মোকাবেলায়ও সফল হবেন। বঙ্গবন্ধু’র সোনার বাংলা যে জাতি যুদ্ধের মাধ্যমে স্বাধীন করতে পেরেছে , সে জাতি করোনার কাছে হার মানতে পারে না। যদি আমারা সবাই সচেতন হই তা হলে করোনা মোকাবেলায় সফল হবো।


Posted ৪:৪৫ অপরাহ্ণ | শুক্রবার, ২০ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১