• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাজারে চাহিদা বাড়ছে হুয়াওয়ে’র

    অনলাইন ডেস্ক | ২৩ মে ২০১৭ | ৬:০৭ অপরাহ্ণ

    বাজারে চাহিদা বাড়ছে হুয়াওয়ে’র

    বছরের প্রথম প্রান্তিকে বাজারে চাহিদা বেড়েছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র। ফলে এ বাজারে শীর্ষস্থানীয় দুই প্রতিষ্ঠান অ্যাপল এবং স্যামসাংয়ের সঙ্গে দূরত্ব কিছুটা কমেছে প্রতিষ্ঠানটির।


    মঙ্গলবার বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার-এর প্রথম প্রান্তিকের তথ্যে দেখা গেছে স্মার্টফোনের বাজারে হুয়াওয়ের দখল বেড়ে দাঁড়িয়েছে নয় শতাংশ। আগের বছর একই প্রান্তিকে প্রতিষ্ঠানের দখলে ছিল ৮.৩ শতাংশ, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

    ajkerograbani.com

    গার্টনার-এর গবেষণা পরিচালক আনশুল গুপ্তা বলেন, “হুয়াওয়ে এখন বিশ্বব্যাপী স্মার্টফোন নির্মাতাদের র‍্যাংকিংয়ে তৃতীয় স্থান দখল করছে। যদিও প্রতিষ্ঠানটির চীনা প্রতিযোগীদের দিক থেকে চাপ বাড়ছে।”

    চীনের অপর দুই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ওপ্পো এবং ভিভো-এর বাজার শেয়ার বৃদ্ধি পেয়ে হয়েছে যথাক্রমে ৮.১ শতাংশ এবং ৬.৮ শতাংশ। বর্তমানে দেশটির শীর্ষ স্মার্টফোন বিক্রেতা প্রতিষ্ঠান বলা হচ্ছে ওপ্পো-কে।

    এই প্রান্তিকে ২০.৭ শতাংশ বাজার শেয়ার নিয়ে শীর্ষে রয়েছে স্যামসাং। আগের বছর গ্যালাক্সি নোট ৭ বিপর্যয়ের পর ২৩.৩ শতাংশ বাজার শেয়ার থেকে কমে ২০.৭ শতাংশে ঠেকেছে প্রতিষ্ঠানটি।

    “যদিও স্যামসাং বলছে গ্যালাক্সি এস৮ এবং এস৮ প্লাস-এর প্রি-অর্ডার ৩০ শতাংশ বেড়েছে, কিন্তু নোট ৭-এর বিকল্প এবং মৌলিক স্মার্টফোনের অভাব থাকায় নিয়মিতভাবে প্রতিযোগিতায় প্রতিষ্ঠানটির বাজার শেয়ার কমছে,” বলেন গুপ্তা।

    এই প্রান্তিকে বাজারে আরেক স্মার্টফোন জায়ান্ট অ্যাপলের শেয়ারও কমেছে। ১৪.৮ শতাংশ থেকে ১৩.৭ শতাংশ বাজার শেয়ারে নেমেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের শেষদিকে নতুন আইফোনের আশায় পুরানো আইফোন কেনায় গ্রাহকরা বিরতি দিয়েছেন বলে প্রতিষ্ঠানের শেয়ার কমেছে এমনটা ধারণা করা হচ্ছে।

    সবমিলিয়ে এই প্রান্তিকে স্মার্টফোন বিক্রি হয়েছে ৩৮ কোটি, আগের বছর একই প্রান্তিকের তুলনায় ৯.১ শতাংশ বেশি।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757