• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাণিজ্যিক যুদ্ধে মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র

    | ১৬ জুন ২০১৮ | ২:১৩ অপরাহ্ণ

    বাণিজ্যিক যুদ্ধে মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র

    উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নতির পথে এগোলেও, চীনের সঙ্গে সম্পর্ক ক্রমশই খারাপ হচ্ছে যুক্তরাষ্ট্রের। চীন থেকে আমদানিকৃত দ্রব্যের ওপর, শুক্রবার ২৫শতাংশ শুল্ক আরোপ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তারই জেরে দুই দেশের মধ্যে বাণিজ্যিক যুদ্ধ শুরু হয়ে গেল বলেই মনে করছে বিভিন্ন মহল।


    ট্রাম্পের এই ঘোষণাতে বেইজিং ক্ষোভ প্রকাশ করলেও মার্কিন প্রেসিডেন্ট সাফ জানিয়ে দিয়েছেন, বেইজিং প্রত্যুত্তর দিতে গেলে ৫,০০০ কোটি ডলারের পর এবার ১০,০০০ কোটি ডলারের চীনা দ্রব্যে শুল্ক বসাবে ওয়াশিংটন। এই আমদানি শুল্ক ৮০০ প্রকারের দ্রব্যে আরোপ করা হবে এবং তা আগামী ৬ জুলাই থেকে কার্যকর হবে।


    অবাধ বাণিজ্যে নিয়ম না মানার অভিযোগ ছিল চীনের বিরুদ্ধে। শুক্রবার বাণিজ্য সচিব উইলবার রসসহ কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠকের পরেই শুল্ক চাপানোয় সায় দেওয়ার কথা জানান ট্রাম্প। মার্চেই ট্রাম্প ঘোষণা করেছিলেন, আমদানিকৃত চিনা দ্রব্যের ওপর ৫০,০০০ কোটির জরিমানা করা হবে।

    চীন থেকে আমদানিকৃত যে সব দ্রব্যের ওপর শুল্ক বসানোর কথা বলা হয়েছিল সেই তালিকায় ফ্ল্যাট স্ক্রিনের টেলিভিশন, চিকিৎসার উপকরণ, বিমানের উপকরণ সহ আরও বহু কিছু রয়েছে। তবে চীনও যে জবাব দেবে তেমনটাই মনে করছে অনেকে। আর এই বাণিজ্যিক যুদ্ধ শুরু হলে অনেক কিছুর ওপরেই যে প্রভাব পড়বে তেমনটাই আশঙ্কা করা হচ্ছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673