• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাল্য বিয়ের নতুন আইনে আগের সব বিয়ে বাতিল!

    অগ্রবাণী ডেস্ক: | ০৮ এপ্রিল ২০১৭ | ১:৫৮ অপরাহ্ণ

    বাল্য বিয়ের নতুন আইনে আগের সব বিয়ে বাতিল!

    বাল্যবিবাহ নিষেধসংক্রান্ত একটি নতুন আইনের খসড়া সম্পর্কে একমত হয়েছেন জার্মান সরকার। আইনমন্ত্রী হাইকো মাস এর প্রস্তাবিত খসড়া অনুযায়ী, জার্মানিতে বিবাহের ন্যূনতম বয়স হবে ১৮ এবং বিবাহের সময় যে সব পাত্র বা পাত্রীর বয়স ১৬র নিচে ছিল, সে সব বিবাহ অকার্যকর বলে গণ্য করা হবে। এ ছাড়া বিয়ের পাত্র বা পাত্রীর একজনের বয়স যদি ১৬ ও ১৮ বছরের মধ্যে হয়ে থাকে, তবে আদালত সে বিবাহ বাতিল বলে ঘোষণা করতে পারবেন।


    এ ব্যাপারে আইনমন্ত্রী বলেন যে, বিশেষ করে জার্মানির বাইরে সম্পাদিত বিবাহের ক্ষেত্রে নতুন আইন আরো কড়া হবে। কোলন শহরে রাখা বৈদেশিক নাগরিকদের নিবন্ধ অনুযায়ী ২০১৬ সালের জুলাই মাসের শেষে জার্মানিতে অ-জার্মান বংশোদ্ভূত প্রায় ১৫০০ অপ্রাপ্তবয়স্ক বিবাহিত হিসেবে নথিভুক্ত ছিল- তাদের মধ্যে ৩৬১ জনের বয়স ছিল ১৪ বছরের নিচে। তিনি আরও বলেন, অপ্রাপ্তবয়স্কদের স্বাভাবিক বিকাশের হানি ঘটাতে পারে, এমন বিবাহ আমরা অনুমোদন করতে পারি না।


    এর আগে, জার্মানি সব ধরনের বিবাহের ‘এজ অফ কনসেন্ট’ বা ন্যূনতম আইনসঙ্গত বয়স ছিল ১৬; এ ছাড়া কিছু কিছু ক্ষেত্রে ১৮ বছর বয়সীরা ১৬ বছর বয়সীদের বিবাহ করতে পারত।

    জানা যায়, এদের মধ্যে বৃহত্তম গোষ্ঠী ছিল সিরিয়া থেকে আগত মোট ৬৬৪ জন; দ্বিতীয় স্থানে আফগানিস্তান ১৫৭ জন; এ ছাড়া ইরাক থেকে ১০০ জন ও বুলগেরিয়া থেকে ৬৫ জন। এছাড়া প্রস্তাবিত আইন অনুযায়ী যে সব ‘শিশু’র বিদেশে বৈধভাবে বিবাহ হয়েছে, যুবকল্যাণ বিভাগের কর্মীরা প্রয়োজনে তাদের সরকারি তত্ত্বাবধানে নিতে পারবেন ও স্বামীর কাছ থেকে আলাদা করতে পারবেন। কোনো দম্পতি যদি শিশুবয়সে বিবাহ হয়ে থাকেন এবং প্রাপ্তবয়স্ক হিসেবে এখন বিবাহিত থাকতে চান, তবে তা সম্ভব হবে। আইনের খসড়া অনুযায়ী সরকারি রেজিস্ট্রি ছাড়া অন্য কোনো প্রথাগত বা ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে অপ্রাপ্তবয়স্কদের বিয়ে দেওয়া দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হবে ও তার ওপর জরিমানা আরোপ করা হবে।

    -এলএস

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673