• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বাড়ছে পানি, বন্ধ স্লুইস গেট, বিপাকে কৃষক

    | ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৪:২১ অপরাহ্ণ

    বাড়ছে পানি, বন্ধ স্লুইস গেট, বিপাকে কৃষক

    মৌসুমী বায়ুর প্রভাব ও ভারতের উজান থেকে নেমে আসছে পানি। যা বন্যায় রূপ নিচ্ছে। এদিকে পানিউন্নয়ন বোর্ডের নব নির্মিত স্লুইস গেটও বন্ধ। এতে পানি প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। যার কারণে নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিলে প্রচুর পরিমানে পানি বৃদ্ধি পেয়েছে। বিল এলাকার কয়েক হাজার বিঘা আমন ফসলী জমি পানির নিচে তলিয়ে গেছে। করোনা ও কয়েক দফা বন্যার পর ঘুরে দাঁড়াতে চাওয়া কৃষকরা আবারো বিপাকে পড়েছে।


    বিল এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, সীমান্ত ঘেঁষা পুর্নভবা নদীর পানি এখন বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে জবই বিলের পানিও ফুলে ফেঁপে ওঠে অসংখ্য আমন আবাদের মাঠকে একাকার করে ফেলেছে। এদিকে এবছরই পানিউন্নয়ন বোর্ড কর্তৃক জবই বিল রক্ষা বাঁধ নির্মাণ করে মেইন পয়েন্টে ১২০ ফুট প্রসস্থ জায়গায় ১৪ কপাট বিশিষ্ট একটি স্লুইস গেট নির্মাণ করে তার সবকটি দরজা বন্ধ থাকতে দেখা গেছে। যার কারণে বিলের পানি নদীতে নামতে পারছে না। বিল এলাকার ওই ফসলী জমি পানির নিচে তলিয়ে গেছে।


    এব্যাপারে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের এস ডি সাখাওয়াত হোসেন বলেন, সম্প্রতি নির্মিত ওই স্লুইস গেটের দরজা শুরু থেকেই বন্ধ ছিল। মূলত এই স্লুইস গেটটি নির্মিত হয়েছে জবই বিলে প্রচুর পরিমানে পানি ও মাছ আটকানোর জন্য। হঠাৎ প্রবল বৃষ্টিতে এতো পরিমান পানি বেড়ে যাবে যা ধারণা করা যায়নি।

    তিনি আরো বলেন, স্লুইস গেটে বিদ্যুত সংযোগ দেওয়া হলেই সহজেই এই সমস্যা সমাধান করা যাবে। বর্তমানে সেখানে বিদ্যুৎ সংযোগ না দেওয়ায় মেনুয়াল পদ্ধতিতে কপাটগুলি খুলতে একটু বেশী সময় লেগেছে। বর্তমানে ওই গেটের সকল কপাটগুলি খোলা হয়েছে এবং বিলের পানি প্রবল বেগে নিচে নামতে শুরু করেছে বলেও জানিয়েছেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4670