বুধবার, ডিসেম্বর ১, ২০২১

বাড়িতে পাঁচতারার স্বাদ

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০১ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

বাড়িতে পাঁচতারার স্বাদ

বাড়িতেই যদি দেশের জনপ্রিয় পাঁচতারা হোটেলের খাবারের স্বাদ মেলে তবে মন্দ হয় না। শীতে রাতে কাবাব পার্টি বর্তমান সময়ের অন্যতম ট্রেন্ড হয়ে উঠেছে। মজার স্বাদের তেমনই কিছু কাবাবের রেসিপি দিয়েছে দেশের পাঁচতারা হোটেল রিজেন্সি

চিকেন বটি কাবাব


উপকরণ : মুরগির মাংস হাড়ছাড়া ২টি, টক দই ১ কাপ, টমেটো সস ৪ টেবিল চামচ, আদাবাটা ৩ টেবিল চামচ, রসুনবাটা ৩ টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, দারুচিনি গুঁড়া ২ চা চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ২ টেবিল চামচ, জয়ফল জয়ত্রী গুঁড়া ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ১০০ গ্রাম, লবণ স্বাদ মতো এবং কাঠি ৪-৫টি।

তৈরি প্রক্রিয়া : প্রথমেই মাংস ভালো করে ধুয়ে ছোট ছোট কিউব করে নিতে হবে। অন্য একটি পাত্রে সব মসলা দিয়ে দুই ঘণ্টা মেরিনেট করে নিতে হবে। এবার মেরিনেট করা মাংসগুলো কাঠিতে গেঁথে গেঁথে কয়লার আগুনে ঝলসে নিতে হবে। তৈরি হয়ে গেল গরম গরম চিকেন বটি কাবাব।


বিফ বটি কাবাব

উপকরণ :গরুর মাংস হাড়বিহীন ১ ইঞ্চি কিউব করে কাটা দেড় কেজি, লেবুর রস ৬০ মিলি এবং লবণ ১০ গ্রাম। মেরিনেটের জন্য দই ৩০০ গ্রাম, সরিষা তেল ৮০ মিলি, রসুন (খোসা ছাড়িয়ে মিহি করে) ৭৫ গ্রাম, খোসা ছাড়ানো আদা বাটা ৭৫ গ্রাম, লবণ ১৫ গ্রাম, মরিচ গুঁড়া ৩০ গ্রাম, ধনে গুঁড়া ৩০ গ্রাম, জিরা গুঁড়া ২৫ গ্রাম, গরম মসলা গুঁড়া ২০ গ্রাম এবং কমলা লাল রং ৫ গ্রাম।

প্রস্তুত প্রণালি : মাংস থেকে চর্বি ছাড়িয়ে একটি ধারালো ছুরি দিয়ে কিউব করে কেটে নিন। একটি বাটিতে গরুর মাংসের কিউবগুলো রাখুন এবং লেবুর রস ও লবণ ঢেলে ৩০ মিনিটের জন্য অপেক্ষা করুন। মেরিনেটের উপাদানগুলো একসঙ্গে মিশিয়ে নিন। মাংসের ওপরে ঢেলে ভালো করে মেশান, ঢেকে দিন এবং সারারাত ফ্রিজে রেখে দিন। স্কেয়ারস কাঠিতে বিফের কিউবগুলো ভালো করে গেঁথে নিন। রান্না না হওয়া পর্যন্ত মাঝারি গরম প্যানের ওপরে রাখুন। মাঝে মাঝে ঘুরিয়ে দিন এবং মেরিনেট করা অবশিষ্ট মসলা (যদি থাকে ) ওপর দিয়ে মাখিয়ে অথবা ছিটিয়ে দিন। পুদিনা রাইতার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

গ্রিল্ড

টি বোন স্টেক

উপকরণ :৩৮০ গ্রাম টি-বোন স্টেক, ১/৪ চা চামচ সরিষা বাটা, ১/৪ চা চামচ সয়া সস, ১/২ চা চামচ ভেজিটেবল অয়েল, ১/৪ চা চামচ অথবা পরিমাণ মতো লবণ এবং ১/৪ চা চামচ অথবা পরিমাণ মতো গোলমরিচের গুঁড়া।

প্রস্তুত প্রণালি :গ্যাস গ্রিল উচ্চ তাপমাত্রায় গরম করুন এবং গ্রিজি করার জন্য হালকা তেল দিন। এরপর লবণ, গোলমরিচ, সরিষা বাটা, ভেজিটেবল অয়েল মিশ্রণ করুন, সঙ্গে সয়াসস একসঙ্গে মিশিয়ে একটি ছোট পাত্রে রাখুন। মিশ্রণটি স্টেকের উভয় পাশে ভালোভাবে মেশাতে হবে। রান্না করার আগে ৩০-৪০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। ১৮০ ডিগ্রি থেকে ২০০ ডিগ্রি উচ্চ তাপমাত্রায় রান্না করুন। প্রতি পার্শ্বে ৪-৫ মিনিট মিডিয়াম আঁচে রান্না করুন অথবা ভালোভাবে রান্না হওয়ার জন্য আরও কিছুক্ষণ রাখা যেতে পারে। টক স্বাদের ক্রিম, ম্যাশড পটেটো এবং গ্রিলড ব্রোকলি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Posted ৫:২২ অপরাহ্ণ | বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]