• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিএনপিতে গুরুত্বপূর্ণ ২য় সারির পাঁচ নেতা

    ডেস্ক | ০২ মার্চ ২০১৯ | ৭:০৭ অপরাহ্ণ

    বিএনপিতে গুরুত্বপূর্ণ ২য় সারির পাঁচ নেতা

    বিএনপিতে দ্বিতীয় সারির নেতাদের দায়িত্ব দেয়া শুরু হয়েছে। দলের বিভিন্ন কর্মকাণ্ডে সিনিয়র নেতাদের বাদ দিয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হচ্ছে দ্বিতীয় সারির নেতাদের। বিএনপির একাধিক দায়িত্বশীল ‍সূত্র বলছে, বিএনপিকে ঢেলে সাজানোর অংশ হিসেবেই এই উদ্যোগ নেয়া হয়েছে। বিএনপি আগামী ৫ থেকে ১০ বছরের পরিকল্পনা নিয়ে দলের সাংগঠনিক কর্মকাণ্ড পুনর্বিন্যাস করার উদ্যোগ নিয়েছে। সে উদ্যোগের অংশ হিসেবে দলের সিনিয়র নেতাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে সরিয়ে দলের দ্বিতীয় ও তৃতীয় সারির অপেক্ষাকৃত তরুণ নেতাদের দায়িত্ব দেয়া হচ্ছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে এরই মধ্যে দলের সিনিয়র আইনজীবীদের খালেদা জিয়ার মামলা থেকে অনানুষ্ঠানিকভাবে সরিয়ে নেয়া হয়েছে। ব্যারিস্টার নওশাদ জামিরের মতো অপেক্ষাকৃত তরুণ আইনজীবীদের খালেদা জিয়ার মামলার দায়িত্ব দেয়া হয়েছে।


    সাম্প্রতিক সময়ে মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, রুহুল কবীর রিজভী, তাবিথ আউয়াল ও শামা ওবায়েদকে দলের পরবর্তী আন্দোলন কর্মসূচি গ্রহণের দায়িত্ব দেয়া হয়েছে। মধ্যম সারির এই নেতাদের বলা হয়েছে তৃণমূলের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করতে হবে। তৃণমূলের মতামত নিতে হবে এবং একটি দীর্ঘমেয়াদী আন্দোলনের পরিকল্পনা গ্রহণ করতে হবে। তাদের এই নির্দেশ দিয়েছেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। এর মাধ্যমে দলের আগামী দিনের রাজনীতি দলের শীর্ষ নেতাদের হাতছাড়া হয়ে যাচ্ছে বলে বিএনপির একাধিক শীর্ষস্থানীয় নেতা মনে করছেন।


    বর্তমানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক দীর্ঘদিন ধরেই অনুষ্ঠিত হচ্ছে না। দলের স্থায়ী কমিটিতে নেতৃত্বের কোন্দল স্পষ্ট। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি অনাস্থা জ্ঞাপন করেছে স্থায়ী কমিটির একাধিক সদস্য। স্থায়ী কমিটি না পারছে কোন আন্দোলনের কর্মসূচি গ্রহণ করতে, না পারছে কোন কৌশল নির্ধারণ করতে। যার ফলে বর্তমান স্থায়ী কমিটি সমস্ত কার্যকারিতা হারিয়ে ফেলেছে এবং স্থায়ী কমিটির সদস্যরা যে একটি একসঙ্গে একটি অনুষ্ঠানে যোগদোন করবে এরকম ঐক্য ও সহমর্মিতা স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে নেই। স্থায়ী কমিটির এরকম অবস্থায় যে হতাশা তা একদম তৃণমূল পর্যন্ত ছড়িয়ে পড়েছে। তৃণমূল থেকে স্থায়ী কমিটিসহ মূল নেতৃত্ব পরিবর্তনের দাবী উঠেছে। তৃণমূল থেকে দাবী উঠেছে অবিলম্বে নতুন কর্মসূচি ঘোষণা করতে হবে। দলের তৃণমূলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সঙ্গে কথা বলে তারেক জিয়া সম্প্রতি নেতাদের সক্রিয় করার চেষ্টা করছেন। ইতিমধ্যেই মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, রুহুল কবীর রিজভী, তাবিথ আউয়াল এবং শামা ওবায়েদকে যে সকল নির্দেশনা দেয়া হয়েছে:

    ১. তৃণমূলের নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগ করে কী ধরনের কর্মসূচি দেয়া যায়, নতুন যেন কর্মসূচি দিতে প্রতিবন্ধকতা কোথায় সেগুলো আলেচনার মাধ্যমে নির্ধারণ করতে বলা হয়েছে।

    ২. তৃণমূলের যেসকল পর্যায়ে স্থানীয় পর্যায়ে কমিটি নেই বা যেসমস্ত কমিটির নেতৃবৃন্দ জেলে বা পলাতক বা নিষ্ক্রিয় সেসমস্ত কমিটিকে পুনর্গঠন করতে বলা হয়েছে।

    ৩. বিভিন্ন অঙ্গসংগঠন যেমন যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবকদলসহ যেসকল অঙ্গ ও সহযোগী সংগঠন আছে সেগুলোকে অনতিবিলম্বে সক্রিয় ও সংগঠিত করা এবং নিয়মিত বিরতিতে কর্মসূচি দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এই সমস্ত অঙ্গসংগঠনগুলোর সঙ্গে পর্যায়ক্রমে বসার কথা বলা হয়েছে।

    ৪. পুনর্গঠিত ঢাকা মহানগর কমিটি কার্যকর ভূমিকা রাখতে পারছে না। এই কমিটিকে অবিলম্বে কার্যকর করা এবং ঢাকা মহানগরীতে কর্মসূচি গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

    ৫. অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করে নির্বাচনে কথিত কারচুপি এবং নতুন নির্বাচনের জন্য ধাপে ধাপে আন্দোলনের কর্মসূচি নির্ধারণের নির্দেশনা দেয়া হয়েছে।

    ইতিমধ্যে বিএনপির আইনজীবী সেক্টরকে ঢেলে সাজানোর কাজ শেষ হয়ে গেছে। ছাত্রদলকেও ঢেলে সাজানো হয়েছে। ডাকসু নির্বাচনের পরপরই ছাত্রদলের পক্ষ থেকে আন্দোলন কর্মসূচি চূড়ান্ত হয়ে গেছে বলে জানা গেছে। বিএনপির একটি সূত্র বলছে, ২য় সারির এই ৫ নেতা পর্যায়ক্রমে দলকে একটি আন্দোলনের দিকে নিয়ে যাবে এবং ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করা হবে। এই কর্মসূচিগুলোকে ধাপে ধাপে জোরালো করা হবে। এর মধ্য দিয়ে কার্যত দলের স্থায়ী কমিটির সদস্য ও সিনিয়র নেতাদের অকার্যকর করা হবে। যেহেতু তারা দলের কোন কাজ করছেন না সেজন্য স্থায়ী কমিটি শুধুমাত্র অলঙ্কারিক একটি পদ থাকবে। দলীয় বাকি কর্মকাণ্ড অপেক্ষাকৃত তরুণ নেতৃত্বের মাধ্যমে পরিচালিত হবে বলে বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673