• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিএনপিতে চুড়ান্ত পর্যায়ে যাদের মনোনয়ন

    ডেস্ক | ১৬ জুলাই ২০১৮ | ১০:২৭ পূর্বাহ্ণ

    বিএনপিতে চুড়ান্ত পর্যায়ে যাদের মনোনয়ন

    আগামী ডিসেম্বর বা ২০১৯ সালের জানুয়ারি মাসে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এ নির্বাচনকে কেন্দ্র করে দেশের রাজনৈতিক দলগুলোর প্রার্থী, নির্বাচন পরিকল্পনাসহ সকল ধরনের প্রস্তুতি শেষ পর্যায়ে। এ ধারাবাহিকতায় দেশের বৃহত্তম দল বিএনপি ৩০০ আসনের প্রার্থী চুড়ান্ত করেছে। দলীয় একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।


    সূত্র মতে, আগামী জাতীয় নির্বাচনের জন্য বিএনপি ৩০০ আসনে ৯০০ জন প্রার্থীর একটি খসড়া তালিকা করেছিল। তবে চলতি বছরের শুরুতেই ওই তালিকা থেকে ৩০০ জনকে চুড়ান্ত করা হয়েছে। তবে ওই সব প্রার্থীদের মধ্যে বেশ কয়েকজন তরুণও রয়েছেন।


    সূত্র আরো জানায়, ওই ৩০০ জন প্রার্থীর তালিকা অনুসরন করে বিএনপির কেন্দ্রীয় নেতারা তৃণমুল নেতাকর্মীদের সাথে যোগাযোগ করবেন। এছাড়াও বিভিন্ন আসলে কেন্দ্রীয় নেতারা পরিকল্পিতভাবে সফর করবেন। তবে সফরকালে যদি দেখা যায় তাদের বাছাইকৃত প্রার্থীর জনপ্রিয়তা কম, তা হলে ওই প্রার্থীর পরিবর্তে অন্য আরেকজন প্রার্থী করা হবে। চুড়ান্ত হওয়া প্রার্থীদের একটি তালিকা করা হয়েছে । পাঠকদের জন্য চুড়ান্ত প্রার্থীদের আংশিক অংশ দেয়া হয়েছে।

    সিলেটে বিএনপির চুড়ান্ত প্রার্থী যারা: বাংলাদেশে জাতীয় নির্বাচনে পূর্ণভূমি সিলেটকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। কারণ স্বাধীনতার পর থেকে সিলেট এক আসন থেকে যে প্রার্থী বিজয় অজর্ন করেছেন সেই প্রার্থীর দলই সরকার গঠন করেছেন। তাই এখন পর্যন্ত জাতীয় নির্বাচনের প্রচারণা সিলেট থেকেই শুরু করে আওয়ামী লীগ, বিএনপি, জাপাসহ রাজনৈতিক দলগুলো। হযরত শাহজালাল ও শাহপরানসহ ৩৬০ আউলিয়ার ওই অঞ্চলে প্রার্থী নিয়ে রাজনৈতিক দলগুলো সব চেয়ে বেশি চিন্তা করতে হয়। প্রতিবারের মতো এবারও এমন হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

    সূত্রমতে, সিলেট ১ (সদর-সিটি করপোরেশন) আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অথবা তার ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের নাম চুড়ান্ত করা হয়েছে। যথাসময়ে যে কোন একজন ওই আসনের প্রার্থী হবে। এছাড়াও সিলেট-২ (বিশ্বনাথ-বালাগঞ্জ) নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর স্ত্রী চেয়ারপারসনের উপদেষ্টা তাহসিনা রুশদির লুনা, সিলেট-৪ (কোম্পনীগঞ্জ-গোয়াইনঘাট জৈন্তাপুর) আসনে সাবেক সংসদ সদস্য দিলদার হোসেন সেলিমের নাম চুড়ান্ত করা হয়েছে। তবে সিলেট ৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্জুগঞ্জ), সিলেট ৫ (কানাইঘাট-জকিগঞ্জ) ও সিলেট ৬ (বিয়ানী বাজার-গোলাপগঞ্জ) আসনেও প্রার্থী চুড়ান্ত করা হয়েছে। তবে ওই আসনগুলো জামায়াতকে দেয়া হতে পারে এ জন্য বিএনপির প্রার্থীর নাম প্রকাশ করে নাই।

    সুনামগঞ্জ-১ (ধর্মপাশা-জামালগঞ্জ-তাহিরপুর) সাবেক সংসদ সদস্য নজির হোসেন, সুনামগঞ্জ-৪ (সুনামগঞ্জ সদর-বিশ্বম্ভরপুর) চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুল হক আছপিয়া, সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) বিএনপির সহসাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন আহমদ মিলনের নাম চুড়ান্ত করা হয়েছে।

    হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে জেলা বিএনপির সহসভাপতি শেখ সুজাত মিয়া, হবিগঞ্জ-২ (আজমিরীগঞ্জ-বানিয়াচং) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবনের নাম চুড়ান্ত করা হয়েছে।

    মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী)আসনে কেন্দ্রীয় নেতা এবাদুর রহমান চৌধুরী, মৌলভীবাজার-২ (কুলাউড়া-কমলগঞ্জ) সাবেক সংসদ সদস্য এমএম শাহিন, মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ছেলে জেলা বিএনপির সভাপতি নাসের রহমান ও মৌলভীবাজার ৪ (কমলগঞ্জ-শ্রীমঙ্গল) হাজী মুজিবকে চুড়ান্ত করা হয়েছে।

    ঢাকায় চূড়ান্ত তালিকায় স্থান পাওয়া নেতারা হলেন: ঢাকা-১ (দোহার ও নবাবগঞ্জ) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান, ঢাকা-২ (কেরানীগঞ্জ-কামরাঙ্গীচর) আসনে চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, ঢাকা-৩ (কেরানীগঞ্জ) আসনে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ঢাকা-৮ (রমনা) আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা-১০ আসনে (ধানমন্ডি -মোহাম্মদপুর) ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, ঢাকা-১৫ (কাফরুল) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, ঢাকা-১৬ (পল্লবী) আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ঢাকা-১৯ (সাভার) আসনে জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু ও ঢাকা-২০ (ধামরাই) আসনে চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিস্টার জিয়াউর রহমান খান।

    ফরিদপুরে চুড়ান্ত হলেন যারা: ফরিদপুর-১ (বোয়ালমারী-আলফাডাঙ্গা-মধুখালী) আসনটি বরাবরই আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে বিবেচিত হয়ে আসছে। তবে এ আসনে জয় নিশ্চিত করতে বিএনপির চেষ্টার শেষ নেই। তাই এই আসনে সাবেক এমপি ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য শাহ মোহাম্মদ আবু জাফর, ফরিদপুর-২ (নগরকান্দা-সালথা-কৃষ্টপুর) এ আসনে বিএনপির কেন্দ্রীয় ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও মরহুম কে এম ওবায়দুর রহমানের কন্যা শামা ওবায়েদ ইসলাম রিংকু, ফরিদপুর-৩ (সদর) এ আসনে পাঁচবারের এমপি, সাবেক মন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ফরিদপুর-৪ (সদরপুর-চরভদ্রাসন-ভাঙ্গা) এ আসনটিও সব সময়ই আওয়ামী লীগের ‘ঘাঁটি’ হিসেবে পরিচিত। তবে এ আসনে বিশাল জয় লাভ করতে চায় বিএনপি। তাই বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শাহাজাদা মিয়ারে নাম চুড়ান্ত করেছে দলটি।

    এদিকে, ২০০৮ সালে অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচনে চট্টগ্রাম-২ আসনে বিএনপির প্রার্থী ছিলেন সালাহউদ্দিন কাদের চৌধুরী। মানবতাবিরোধী অপরাধের মামলায় তার ফাঁসি কার্যকার হওয়ায় এবার এ আসনে সাংবাদিক নেতা ও দলের সহপ্রচার সম্পাদক কাদের গনি চৌধুরীর নাম চূড়ান্ত তালিকায় স্থান দেয়া হয়েছে। সাকা চৌধুরীর পরিবার এবারও দুইটি আসনে মনোনয়ন পাচ্ছেন। রাউজান থেকে সালাউদ্দিন কাদের চৌধুরীর ছোট ভাই গিয়াস কাদের চৌধুরী ও রাঙ্গুনিয়া আসনে ছেলে হুম্মাম কাদের চৌধুরীর মনোনয়ন চূড়ান্ত।

    একইভাবে ঢাকা-৭ আসনে নাসির উদ্দিন আহম্মেদ পিন্টুর মৃত্যুর কারণে তার স্ত্রী দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য নাসিমা আক্তার কল্পনার নাম চূড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। গাজীপুর-৪ আসনে স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহর মৃত্যুতে তার ছেলে শাহ রিয়াজুল হান্নানকে তালিকায় স্থান দেয়া হয়েছে। নাটোর-১ আসনে ফজলুর রহমান পটলের মুতুতে তার স্ত্রী অধ্যক্ষ কামরুন্নাহার শিরিনের নাম চূড়ান্ত করা হয়েছে। পঞ্চগড়-২ মোজাহার হোসেন মারা যাওয়ায় এ দুই আসনে দলের যোগ্য প্রার্থী আপাতত মিলছে না।

    গাজীপুর-৪(কাপাসিয়া) আসনে বিএনপির প্রয়াত নেতা আসম হান্নান শাহর ছেলে মো. রিয়াজুল হান্নান। গাজীপুর-৫ (কালীগঞ্জ) আসনে বিএনপির সাংগঠনিক সম্পাদক এ কে এম ফজলুল হক মিলনকে চুড়ান্ত করা হয়েছে।

    নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এডভোকেট তৈমূর আলম খন্দকার, নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে সাবেক এমপি মো. গিয়াস উদ্দিন ভূঁইয়া, নারায়ণগঞ্জ-৫ (সদর ও বন্দর) আসনে সাবেক এমপি ও মহানগর বিএনপির সভাপতি এডভোকেট আবুল কালামকে চুড়ান্ত করা হয়েছে।

    নরসিংদী-১ (সদর) আসনে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন, নরসিংদী-২ (পলাশ) আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মইন খান, নরসিংদী-৩ (শিবপুর) আসনে বিএনপির আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া।, নরসিংদী-৪ (বেলাব-মনোহরদী) আসনে সাবেক এমপি সরদার সাখাওয়াত হোসেন বকুলকে চুড়ান্ত করা হয়েছে।

    মানিকগঞ্জ-২ (সিঙ্গাইর-হরিরামপুর) আসনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ইঞ্জিনিয়ার মঈনুল ইসলাম খান শান্ত, মুন্সীগঞ্জ-১ (শ্রীনগর-সিরাজদিখান) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, মুন্সীগঞ্জ-২ (লৌহজং-টঙ্গিবাড়ী) আসনে বিএনপির কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহা, মুন্সীগঞ্জ-৩ (মুন্সীগঞ্জ সদর-গজারিয়া) আসনে জেলা বিএনপির সভাপতি আব্দুল হাই, টাঙ্গাইল-২ আসনে সুলতান সালা উদ্দিন টুকু, টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনে চেয়ারপারসনের উপদেষ্টা লুৎফর রহমান খান আজাদের নাম তালিকায় রয়েছে।

    টাঙ্গাইল-৫ (সদর) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান, টাঙ্গাইল (নাগরপুর-দেলদুয়ার) আসনে সাবেক প্রতিমন্ত্রী বিএনপির কেন্দ্রীয় পল্লী উন্নয়ন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আযম খান, টাংগাইল -৪ কালিহাতিতে ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেতা ও টাংগাইল চেম্বার অব কমার্সের সাবেক সাধারন সম্পাদক বেনজির আহমেদ টিটো, কিশোরগঞ্জ-৩ (তাড়াইল-করিমগঞ্জ) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান ড. ওসমান ফারুক, কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনে চেয়ারপারসনের উপদেষ্টা এডভোকেট ফজলুর রহমান, কিশোরগঞ্জ-৬ (কুলিয়ারচর-ভৈরব) আসনে জেলা বিএনপির সভাপতি শরিফুল আলমের নাম চুড়ান্ত করা হয়েছে।

    ফরিদপুর-১ (বোয়ালমারী-মধুখালী-আলফাডাঙ্গা) আসনে শ্রমিক নেতা ও বিএনপির কেন্দ্রীয় নেতা শাহ মোহাম্মদ আবু জাফর, ফরিদপুর-২ (সালথা-নগরকান্দা) আসনে বিএনপির সাংগঠনিক সম্পাদক (ফরিদপুর-বিভাগ) শামা ওবায়েদ, ফরিদপুর-৩ (সদর) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ, রাজবাড়ী-১ (সদর ও গোয়ালন্দ) আসনে সাবেক এমপি ও জেলা বিএনপির সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ামমের নাম চুড়ান্ত করা হয়েছে।

    এছাড়া চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে কেন্দ্রীয় তথ্য ও গবেষণা বিষয়ক সহম্পাদক জাতীয় প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক কাদের গণি চৌধুরী, চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড-চট্টগ্রাম সিটির ৯ ও ১০ ওয়ার্ড) আসনের যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, চট্টগ্রাম-৫ (হাটহাজারী-সিটির ১ ও ২ ওয়ার্ড) আসনে ভাইস চেয়ারম্যান মীর নাসির উদ্দিন, চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে ভাইস চেয়ারম্যান গিয়াস কাদের চৌধুরী, চট্টগ্রাম-৮ (শ্রীপুর-বোয়ালখালী থানা আংশিক-সিটির ৩, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ড) আসনে দলের ভাইস চেয়ারম্যান মোর্শেদ খানম, চট্টগ্রাম-৯ (বাকলিয়া) আসনে নগর বিএনপির সভাপতি ডা. শাহদাত হোসেন, চট্টগ্রাম-১০ (সিটির ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬নং ওয়ার্ড) আসনে ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চট্টগ্রাম-১১ (সিটির ২৭, ২৮, ২৯, ৩০, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১নং ওয়ার্ড) আসনে স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর নাম চুড়ান্ত করা হয়েছে।

    কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহম্মদ, কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে জেলা বিএনপির সভাপতি শাহজান চৌধুরী, খাগড়াছড়ি আসনে সাবেক এমপি ও জেলার সভাপতি আবদুল ওয়াদুদ ভূঁইয়া, ফেনী-১ (ছাগলনাইয়া-পরশুরাম-ফুলগাজী) আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, ফেনী-২ (ফেনী সদর) আসনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক জয়নাল আবদীন ভিপি, কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) আসনে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এবং কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে ভাইস চেয়ারম্যান ও জাতীয় প্রেসক্লাবেরসাবেক সভাপতি শওকত মাহমুদের নাম চুড়ান্ত করা হয়েছে।

    কুমিল্লা-৮ (বগুড়া-সদর দক্ষিণের একাংশ) আসনে কেন্দ্রীয় কর্মসংস্থানবিষয়ক সম্পাদক জাকারিয়া তাহের সুমন, নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনে যুগ্ম মহাসচিব, সুপ্রীম কোট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, নোয়াখালী-২ (সেনবাগ) আসনে চেয়ারপারসনের উপদেষ্টা ও বিরোধীদলীয় সাবেক চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক, নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহম্মদ শাহজাহান, নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আসনে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের নাম চুড়ান্ত তালিকার রয়েছে।

    লক্ষীপুর-২ (রায়পুর) আসনে চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, লক্ষীপুর-৩ (সদর) আসনে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, চাঁদপুর-১ (কচুয়া) আসনে সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আ ন ম এহছানুল হক মিলন, চাঁদপুর-২ (মতলব উত্তর ও মতলব দক্ষিণ) আসনে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, চাঁদপুর ৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) ইঞ্জিনিয়ার মুমিনুল হক।

    ঠাকুরগাঁও-১ (সদর) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নাম চুড়ান্ত করা হয়েছে।

    দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, পঞ্চগড়-১ (পঞ্চগড়-তেঁতুলিয়া-আটোয়ারী) বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, না হয় তার ছেলে ব্যারিস্টার নওশাদ জমির, নীলফামারী-৪ (সৈয়দপুর-আংশিক কিশোরগঞ্জ) কণ্ঠশিল্পী ও জাসাস নেত্রী বেবী নাজনীনকে চুড়ান্ত করা হয়েছে।

    রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে সাবেক মন্ত্রী বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার আমিনুল হক, রাজশাহী-২ (রাসিক) আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, নাটোর-২ (সদর-নলডাঙ্গা) আসনে জেলা বিএনপির সভাপতি রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বগুড়া-৬ (সদর) আসনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচানে প্রার্থী হবেন।

    চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে যুগ্ম মহাসচিব হারুনুর রশিদ, সিরাজগঞ্জ-২ (সদরের একাংশ-কামারখন্দ) আসনে ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনে সাবেক এমপি আব্দুল মান্নান তালুকদারকে চুড়ান্ত তালিকায় রাখা হয়েছে।

    খুলনা-২ (সদর থানা-সোনাডাঙ্গা) আসনে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, খুলনা-৪(রূপসা-তেরখাদা-দীঘলিয়া) আসনে বিএনপির তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, যশোর-১ (শার্শা) আসনে সংস্কারপন্থি নেতা বহিষ্কৃত সাবেক দপ্তর সম্পাদক মফিকুল ইসলাম তৃপ্তি, যশোর-৩ (সদর) আসনে বিএনপি স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম বা তাঁর ছেলে বিএনপির খুলনা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, ঝিনাইদহ-২ (হরিনাকন্ডু-সদরের আংশিক) আসনে সাবেক সাংসদ মশিউর রহমানের নাম চুড়ান্ত করা হয়েছে।

    সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিব, চুয়াডাঙ্গা-১ (আলমডাঙ্গা-চুয়াডাঙ্গা সদরের আংশিক) আসনে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, মেহেরপুর-১ (সদর-মুজিবনগর) আসনে জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুণের নাম চুড়ান্ত করা হয়েছে।

    বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) বিএনপির সাবেক তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক জহির উদ্দিন স্বপন, বরিশাল-২ (উজিরপুর-বানারিপাড়া) বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য সরফুদ্দিন আহমেদ সান্টু, বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদিন, বরিশাল-৫ (বরিশাল সদর ও মহানগর) আসনে বিএনপির যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ারের নাম চুড়ান্ত করা হয়েছে।

    ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর, পটুয়াখালী-১ (সদর) আসনে কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও জেলা বিএনপির সভাপতি এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) কেন্দ্রীয় নির্বাহী সদস্য হাসান মামুন, পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনে জেলা বিএনপির সহ-সভাপতি অধ্যাপক মোস্তাফিজুর রহমানের নাম চুড়ান্ত তালিকায় রাখা হয়েছে।

    বরগুনা-২ (পাথরঘাটা-বামনা-বেতাগী) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যানও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দীন) আসনে সাবেক সাংসদ হাফিজ ইব্রাহিম, ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দীন) আসনে ভাইস চেয়ারম্যান সাবেক পানিসম্পদমন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনে সাবেক সাংসদ নাজিম উদ্দিন আলম, ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনে বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনে সাবেক সাংসদ রাশিদুজ্জামান মিল্লাত, নেত্রকোনা-১ (কলমাকান্দা-দুর্গাপুর) আসনে বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালের নাম চুড়ান্ত তালিকায় রাখা হয়েছে।

    বরিশাল-১ আসনে ইঞ্জিনিয়ার আবদুস সোবহানের পরিবর্তে সাবেক সংসদ সদস্য জহিরউদ্দিন স্বপনের নাম চূড়ান্ত করা হয়েছে। সুনামগঞ্জ-১ আসনে নজির হোসেন, নরসিংদী-৪ আসনে সরদার সাখাওয়াত হোসেন বকুল, যশোর-৬ আসনে মফিকুল হাসান তৃপ্তি, ময়মনসিংহ-৪ আসনে দেলোয়ার হোসেন দুলু, ফরিদপুর-৩ আসনে চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ঢাকা-১৮ আসনে মেজর (অব.) কামরুল ইসলামের মনোনয়ন নিশ্চিত করা হয়েছে।

    খুলনা-৪ আসনে শাহ শরিফ কামাল তাজের পরিবর্তে ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল স্থান পেয়েছেন, খুলনা-২ আসনে ছাত্রদলের সাবেক সহ -সভাপতি রকিবুল ইসলাম বকুল। একই অবস্থা সিরাজগঞ্জ-৫ আসনে, এখানে মেজর (অব.) মঞ্জুর কাদেরের পরিবর্তে সিরাজগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি রকিবুল করিম খান পাপ্পুর ভাগ্য খুলেছে। ঝালকাঠি-১ আসনে ব্যারিস্টার শাজাহান ওমর অন্তর্ভুক্ত হয়েছেন।

    এদিকে, বিএনপি ছাড়াও ২০ দলীয় জোটের অন্যান্য দলগুলো কোন কোন আসন থেকে নির্বাচন করতে সেই তালিকাও চুড়ান্ত করা হয়েছে। দলীয় সূত্র এমনটাই জানিয়েছে। তবে ওই তালিকা এখনো পাওয়া যায়নি। তালিকা পাওয়া মাত্র পাঠকদের জন্য তুলে ধরা হবে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673