• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিএনপির পলাতক নেতারা কি দেশে ফিরবেন!

    আজকের অগ্রবাণী ডেস্ক | ২৪ আগস্ট ২০১৭ | ১০:২১ অপরাহ্ণ

    বিএনপির পলাতক নেতারা কি দেশে ফিরবেন!

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শিগগিরই দেশে ফিরছেন বিএনপির পলাতক নেতারা। এরই মধ্যে তাঁরা দেশে স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছেন বলেও জানা গেছে। বিশেষ করে নির্বাচনকে সামনে রেখে ঈদ কেন্দ্রীক রাজনীতিতে দ্বিতীয় সারির স্থানীয় নেতারা যেন তাঁদের (পলাতক) অবস্থান টপকে না যান, সে কারণেই এই বাড়তি যোগাযোগ।


    অবশ্য রাজনৈতিক দলগুলো এবং নির্বাচন কমিশন নির্বাচনী দৌঁড় শুরু করায় অচিরেই দেশে ফেরা উচিত বলেও মনে করছেন নেতারা। তাছাড়া এ বিষয়ে সরকারের মনোভাবকেও ইতিবাচক ভাবছে বিএনপি। অবশ্য, সম্প্রতি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলা হয়েছে এবং এর আগে চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে তল্লাশি হয়েছে।

    ajkerograbani.com

    তবুও এসব ঘটনাকে আওয়ামী লীগের দলীয় পরিকল্পনা বাইরে বলেই বিএনপি ধরে নিচ্ছে।

    জানা গেছে, সাদেক হোসেন খোকা, হারিছ চৌধুরী, ওসমাস ফারুক, আমিনুল হক ও শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদসহ বিএনপির বিভিন্ন স্তরের বিদেশে পলাতক। এসব নেতা শিগগিরই দেশে ফেরার কথা জানা গেলেও বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানের ব্যাপারে কেনো কিছু নিশ্চিত করে বলতে পারছে না কেউ।

    গত ৬ আগস্ট ঘোষিত বিএনপির ৫৯২ সদস্যের কমিটিতে দেখা যায়, দলের চেয়ারপারসন খালেদা জিয়া এবং তারেক রহমান থেকে শুরু করে দলটির বিভিন্ন স্তরের নেতাদের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি, নাশকতাসহ নানা ধরনের মামলা রয়েছে। এর মধ্যে কোনো মামলায় চূড়ান্ত রায় হয়েছে, আবার কোনটি চলমান আছে। কেউ কেউ মামলায় নিয়মিত আদালতে হাজিরা দিচ্ছেন। গ্রেপ্তার এড়াতে বিদেশে অবস্থান করছেন।

    খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানকে ২০১৬ সালের ২১ জুলাই অর্থপাচারের একটি মামলায় সাত বছরের কারাদণ্ড দিয়েছে হাইকোর্ট। ২০০৮ সাল থেকে তিনি লন্ডনে।

    ২০১৫ সালের জানুয়ারিতে শুরু হওয়া বিএনপির প্রায় তিন মাসের আন্দোলনের সময় মুখপাত্র ছিলেন দলের তৎকালীন যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ। অনুপ্রবেশের অভিযোগে ভারতে আটক হন বিএনপির স্থায়ী কমিটিতে নতুন ঠাঁই পাওয়া এই নেতা। শর্তসাপেক্ষ মুক্তি পেয়েও সালাহউদ্দিন ভারতেই অবস্থান করছেন।

    ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। অবৈধ সম্পদ অর্জনের মামলায় তাঁর বিরুদ্ধে ২০১৫ সালের ২০ অক্টোবর ১৩ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন খোকা।

    মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধের অভিযোগে ওসমান ফারুকের বিরুদ্ধে তদন্ত চলছে জানার পর থেকে আর দেখা যাচ্ছে না তাঁকে। জানা গেছে, বর্তমানে তিনি বিদেশে অবস্থান করছেন।

    ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় দায়ের করা হত্যা মামলার অন্যতম আসামি শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদও দেশের বাইরে আছেন বলে জানা গেছে।

    তবে যে যেখানেই আছেন, নেতারা জাতীয় নির্বাচনকে সামনে রেখে লন্ডনে অবস্থানরত তারেক রহমানের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। আর নির্বাচন ঘনিয়ে আসার পরিপ্রেক্ষিতে বর্তমানে তারা দেশে ফেরার কথা ভাবছেন বলে জানা গেছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755