• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিএনপি ৩০ আসনও পাবে না: জয়

    নিজস্ব প্রতিনিধি | ২৭ ডিসেম্বর ২০১৮ | ১১:৩৭ পূর্বাহ্ণ

    বিএনপি ৩০ আসনও পাবে না: জয়

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২০০৮ সালের চেয়েও ভালো ফল করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়।


    তিনি বলেন, এই নির্বাচনে বিএনপির ৩০টি আসনেও জয় পাওয়ার সম্ভাবনা নেই। ৩০টির বেশি আসনে জয়ী হওয়ার মতো সমর্থন বিএনপির নেই।


    বুধবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক স্ট্যাটাসে এ মন্তব্য করেন তিনি।

    একই দিন ঢাকার একটি হোটেলে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নতুন জনমত জরিপ প্রকাশ করে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার (আরডিসি)। সংস্থাটির এ জরিপ প্রকাশের পর এই স্ট্যাটাস দেন তিনি।রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টরের (আরডিসি) জনমত জরিপ
    রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টরের (আরডিসি) জনমত জরিপ

    জয় তার স্ট্যাটাসে জানান, আরডিসির জরিপে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট ৪৯টি আসন পেতে পারে বলে যে আভাস দেয়া হয়েছে তা ঘটবে না। নির্বাচনে ৩০টি আসনেও জয়ী হওয়ার মতো সমর্থন বিএনপির নেই বলে জানান তিনি।

    সজীব ওয়াজেদ জয়ের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল-

    ‘রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের (আরডিসি) নতুন জনমত জরিপের ফল আমাদের হাতে এসে পৌঁছেছে। সারা দেশের ৫০ জেলায় দুই হাজার ২৪৯ জন তালিকাভুক্ত ভোটারের ওপর ডিসেম্বর এর প্রথম দুই সপ্তাহে এ জরিপটি চালানো হয়। এ জরিপের Confidence Level ৯৫ শতাংশ এবং Margin of Error +/-৩ শতাংশ।

    জরিপের ফলে দেখা যায়, আওয়ামী লীগের সমর্থন ৬০ দশমিক ৪ শতাংশ আর বিএনপির সমর্থন ২২ দশমিক ২ শতাংশ। এ ছাড়া জাতীয় পার্টি ৩ দশমিক ৭ শতাংশ, সিদ্ধান্তহীন ১০ দশমিক ৩ শতাংশ এবং ২ দশমিক ৭ শতাংশ ভোটার উত্তর দিতে চাননি।

    এ জরিপটি পরিচালনার জন্য আরডিসি একটি নতুন পদ্ধতি অবলম্বন করেছে। ভোটাররা মক ব্যালটে ভোট দিয়ে একটি প্লাস্টিক বক্সে ফেলেন। ব্যালটে কারও নাম লেখা ছিল না, ফলে বোঝা যায়নি কে কোন দলের জন্য ভোট দিয়েছেন। ফলে দুটি জটিলতা দূর হয়, একটি হল-ভোটারদের মন থেকে তাদের মূল পছন্দ প্রকাশ হয়ে যাওয়ার ভয় এবং অন্যটি হচ্ছে- সিদ্ধান্তহীন অনেকেই ভোটের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন, যেমনটি তারা আসল ভোটের দিন করবেন।

    যেহেতু ভোটার উপস্থিতি কখনই শতভাগ হওয়া সম্ভব নয়, ধরে নেয়া যায় যে বেশিরভাগ সিদ্ধান্তহীন ভোটারই নির্বাচন নিয়ে আগ্রহী নন এবং তাদের ভোট না দেয়ার সম্ভাবনাই বেশি।

    আরডিসির পূর্বাভাস-আওয়ামী লীগ আসন্ন নির্বাচনে ২৪৮ আসনে জয়লাভ করবে আর বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট জিতবে ৫৯ আসনে।

    আমি মনে করি, বিএনপির জন্য এই পূর্বাভাস বাস্তবসম্মত নয়। কারণ তাদের ৩০ আসনেও জয়লাভ করার মত সমর্থন নেই। যাই হোক, আমাদের জন্য আসন্ন নির্বাচনের ফল ২০০৮ সালের নির্বাচনের চেয়েও ভালো হবে।’

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673