• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিকালের মধ্যেই বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ হচ্ছে ভারতে

    | ১৩ মার্চ ২০১৯ | ১২:০৯ অপরাহ্ণ

    বিকালের মধ্যেই বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ হচ্ছে ভারতে

    ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান বিধ্বস্তের পর এই মডেলের বিমান চলাচল বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ভারত। এরই অংশ হিসেবে বুধবার বিকাল চারটার মধ্যেই এই মডেলের সব বিমান চলাচল বাতিল হচ্ছে। ভারতের ডিজিসিএ-এর এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।


    বিমান দুর্ঘটনার পর পরই ৫ টি ম্যাক্স বিমান চলাচল বাতিল করে ইথিওপিয়ান এয়ারলাইন্স। চীনের এয়ার চায়না, চায়না ইস্টার্ন ও চায়না ওয়েস্টার্নসহ বিশ্বের বহু বিমান সংস্থাও ইতোমধ্যে বোয়িং ৭৩৭ ম্যাক্স চলাচল বাতিল করতে শুরু করেছে। যাত্রীদের নিরাপত্তার কথা ভেবেই এ বার ভারতও তাদের এই মডেলের সব বিমান বসিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।


    সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর বিশ্বের ষষ্ঠ ব্যস্ত বিমানবন্দর। ইউরোপ ও যুক্তরাষ্ট্রে সঙ্গে এশিয়ার যোগাযোগের অন্যতম কেন্দ্র এই বিমানবন্দর। সেখানেও সাময়িক সময়ের জন্য বোয়িং ৭৩৭ ম্যাক্সের ওঠানামা বন্ধ করে দেওয়া হয়েছে। সিঙ্গাপুরের অভ্যন্তরে এবং বাইরে বোয়িং ৭৩৭ বিমানের চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির বেসামরিক বিমান চলাচল সংস্থা (সিএএএস)।

    ফলে সিঙ্গাপুরের সিল্ক এয়ার, চায়না সাদার্ন এয়ারলাইন্স, গারুদা ইন্দোনেশিয়া, শ্যাংডং এয়ারলাইন্স এবং থাই লায়ন এয়ারের অনেক ফ্লাইট সিঙ্গাপুরে যেতে পারবে না।

    মঙ্গলবার সন্ধ্যায় ভারতের বিমান পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, যতদিন না নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করা হচ্ছে, ততদিন বোয়িং ম্যাক্স ৭৩৭-এর বিমান চলাচল বন্ধ রাখা হবে। এক টুইট বার্তায় মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, যাত্রীদের নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয়েছে। বিশ্বের বিমান পরিবহণ এবং প্রস্তুতকারক সংস্থাগুলোর সঙ্গে যাত্রীদের নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।

    যুক্তরাষ্ট্র ছাড়া অনেক দেশই ম্যাক্স বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে। জার্মানি ও ফ্রান্সসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ জানিয়েছে, তাদের আকাশসীমা দিয়েও কোনও ম্যাক্স ৭৩৭ বিমান চলাচল করবে পারবে না। সিঙ্গাপুর, চীন, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়ার পর ব্রিটেনও যুক্তরাষ্ট্রের তৈরি বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ওঠা-নামা নিষিদ্ধ করেছে। একাধিক দেশ বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমান বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। চীন জানিয়েছে, নিরাপত্তা-সংক্রান্ত ছাড়পত্র না পেলে তারাও এই মডেলের বিমান ওড়াবে না।

    ব্রিটেনের বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএ) এক বিবৃতিতে বলেছে, বিধ্বস্ত ইথিওপিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট ডেটা রেকর্ডার থেকে এখনো কোনো তথ্য জানা যায়নি। ফলে, আপাতত ব্রিটেনের আকাশ সীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ থাকবে।

    ব্রিটেনের বিমান চালকরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের বোয়িং সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে, এই মডেলটির নক্সা ও প্রযুক্তি বদলানোর কথা ভাবছে তারা।

    ম্যাক্স বিমান রয়েছে ভারতে জেট এয়ারওয়েজ এবং স্পাইসজেটের। জেটের রয়েছে ৫ টি এবং স্পাইসের ১৩ টি। বোয়িংয়ের সফল ৭৩৭ বিমানের সর্বশেষ মডেলটি হচ্ছে ম্যাক্স (৭, ৮, ৯ এবং ১০)। এ বছরের জানুয়ারি পর্যন্ত বোয়িং বিভিন্ন ধরণের ৫ হাজার ১১ টি ম্যাক্স বিমানের অর্ডার পেয়েছে। এখন পর্যন্ত সরবরাহ করেছে ৩৫০টি।

    রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের যে বিমানটি বিধ্বস্ত হয়েছে সেটি ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের। বোয়িংয়ের কাছ থেকে এরকম ৩০টি বিমান কেনার চুক্তি করেছে ইথিওপিয়ার এই বিমান সংস্থা।

    গত বছর অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের যে বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছিল সেটিও ছিল ৭৩৭ ম্যাক্স। পাঁচ মাসের মধ্যে এই মডেলের আরো একটি বিমান বিধ্বস্ত হওয়ায় বিশ্বজুড়ে এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল কর্তৃপক্ষ অবশ্য বলছে, বোয়িংয়ের এই মডেল নিরাপদ নয়- এই সিদ্ধান্ত নেওয়ার সময় এখনো আসেনি।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673