• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিজ্ঞান জানে না দাবানলের কারণ,জানেন ট্রাম্প

    | ১৬ সেপ্টেম্বর ২০২০ | ১১:৫১ পূর্বাহ্ণ

    বিজ্ঞান জানে না দাবানলের কারণ,জানেন ট্রাম্প

    ক্যালিফোর্নিয়ার দাবানল বিতর্কের আগুনে আরও হাওয়া দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার সেখানে পৌঁছেই জলবায়ু পরিবর্তনের সঙ্গে দাবানলের সংশ্লিষ্টতা নিয়ে তিনি বলেন, ‘আমি মনে করি না বিজ্ঞান জানে। দ্রুত সবকিছু ঠাণ্ডা হয়ে আসবে, আপনারা দেখবেন।’


    তার মতে দাবানলের পেছনে মূলত দায়ী বনভূমি কম থাকা। একই দিনে ডেলওয়্যার রাজ্যের এক প্রচারণায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেন, ‘দেশটিতে একের পর এক দাবানলের সব দায় ট্রাম্পের। ট্রাম্প যতদিন ক্ষমতায় থাকবেন ততদিন যুক্তরাষ্ট্রের আরও এলাকা পুড়তে থাকবে।’ রয়টার্স, বিবিসি।


    ক্যালিফোর্নিয়ার ম্যাককেল্লান বিমানবন্দরে পৌঁছেই সংবাদ সম্মেলন করেন ট্রাম্প। দাবানলের পেছনে জলবায়ু পরিবর্তনের ভূমিকা আছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প আরও বলেন, ‘আমি মনে করি, এখানে ব্যবস্থাপনাগত সমস্যাই বেশি।’

    ইউরোপের দক্ষিণাঞ্চল থেকে নিয়ে অস্ট্রেলিয়া ও অন্যান্য এলাকার দাবানলের প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন অন্যান্য দেশের যুক্তরাষ্ট্রের মতো সমস্যা নেই। তাদের অনেক বিস্ফোরকপ্রবণ গাছ থাকাতে দ্রুত আগুন ধরে যায়।

    ট্রাম্প বলেন, জলবায়ু পরিবর্তনের কথা যখন আসে তখন দেখুন ভারত কি তাদের পদ্ধতি বদল করেছে? রাশিয়া বা চীন করেছে? উল্লেখ্য, জলবায়ু পরিবর্তন ও এর প্রভাবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি নিয়ে ক্ষমতায় আসার আগ থেকেই সমালোচনামুখর ট্রাম্প।

    ২০১৭ সালে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিষয়টি একটি ধাপ্পাবাজি। শুধু তাই নয়, তিনি নির্বাচিত হওয়ার পরপরই ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন।

    এর ফলে জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ধারা কমিয়ে আনার ক্ষেত্রে বিশ্ববাসীর দীর্ঘদিনের প্রচেষ্টা হুমকির মুখে পড়ে। যুক্তরাষ্ট্রের বিশ্ব নেতৃত্বও প্রশ্নের মুখে পড়ে যায় তখন থেকে।

    চার লাখ অভিবাসী তাড়াবেন ট্রাম্প : চারটি দেশের চার লাখ অভিবাসীকে জোর করে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়ার পথ তৈরি হয়েছে। এই চারটি দেশ হল- এল সালভেদর, হাইতি, নিকারাগুয়া ও সুদান।

    দেশগুলোর যুক্তরাষ্ট্রে বসবাসকারী নাগরিকদের সাময়িক প্রতিরক্ষা মর্যাদা বা টেম্পরারি প্রটেকশন স্ট্যাটাস তুলে নেয়ার মাধ্যমে এ আশঙ্কা তৈরি হল। কারণ তাদের পক্ষে আপিলের ঘোষণা এসেছে।

    অভিবাসী বিতাড়নে ট্রাম্পের পক্ষে এ রুলিংটি এসেছে নবম সার্কিট কোর্ট অব আপিল থেকে। ২-১ ভোটে ট্রাম্প প্রশাসনের আপিলটি পাস হয়, যাতে আদালত বলেন- অভিবাসী বিতাড়ন আটকে দেয়ার ক্ষেত্রে সান ফ্রান্সিসকোর ফেডারেল আদালত ভুল করেছিলেন। নিউইয়র্ক টাইমস, এএফপি।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669