• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সর্বকালের সেরা ধনী মানসা মুসা

    অনলাইন ডেস্ক | ২৮ মে ২০১৭ | ১:২৭ অপরাহ্ণ

    সর্বকালের সেরা ধনী মানসা মুসা

    বিশ্বের সবচেয়ে সম্পদশালী মানুষের কথা মনে হলেই আমাদের সামনে চলে আসে বিল গেটস, কার্লোস স্লিম, ওয়ারেন বাফেট, রথচাইল্ড কিংবা রকফেলার পরিবারের নাম। আর তরুণ ধনকুবের হিসেবে বিশ্বব্যাপী পরিচিত ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। কিন্তু যদি বলা হয়, আরও অনেক আগে ১৪ শতকে পশ্চিম আফ্রিকার এক ধনকুবের তাদের সবার চেয়ে অনেক বেশি সম্পদের মালিক ছিলেন।


    আপাত আশ্চর্যজনক মনে হলেও, এটাই সত্য। ১৪ শতকের সেই ধনকুবেরের কাছে বিল গেটসরাও নস্যি। ২০১২ সালে ইতিহাসের ধনী ব্যক্তিদের সম্পদের পরিমাণ নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে গবেষণা সংস্থা ‘সেলিব্রেটি নেট ওয়ার্থ’। এতে ওই ধনকুবেরকে বিশ্বের সর্বকালের সবচেয়ে ধনী মানুষের খেতাব দেয়া হয়েছে। ২০১৫ সালে ফোর্বস ম্যাগাজিনও বিশ্বের সবচেয়ে ধনী মানুষের তালিকায় শীর্ষে রেখেছে তাকে।

    ajkerograbani.com

    তবে কে এই ব্যক্তি? বিশ্বের সর্বকালের সেরা ধনী ওই ব্যক্তির নাম মানসা মুসা। ‘মানসা’ তার নামের অংশ নয়; উপাধী। এর অর্থ সুলতান বা সম্রাট। মুসার পুরো নাম ‘প্রথম মুসা কিতা’। পশ্চিম আফ্রিকার দেশ মালির সুলতান হওয়ার কারণে তাকে মানসা খেতাবে ভূষিত করা হয়। মানসা ছাড়াও কমপক্ষে আরো ডজনখানেক উপাধী ছিল তার। তাকে প্রথম মুসা, মালির আমির, ওয়াংগারা খনির সম্রাট, কনকান মুসা/ কানকো মুসা, মালির সিংহ, গঙ্গা মুসা ইত্যাদি নামেও ডাকা হয়।

    মানসা মুসার জন্ম আনুমানিক ১২৮০ সালে এবং মৃত্যু ১৩৩৭ সালে। তিনি ছিলেন মালি সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সান্দিয়াতা কিতার ভাগ্নে। ১৩০৭ সালে ৩২ বছর বয়সে তিনি সিংহাসনে আরোহণ করেন। তিনি প্রথম আফ্রিকান শাসক, যিনি ইউরোপ এবং মধ্যপ্রাচ্যে ব্যাপকভাবে প্রভাব বিস্তার করতে পেরেছিলেন।

    মুসা মালির দশম মানসা। ২০১২ সালের জরিপ মতে, ৪০ হাজার কোটি ডলারের মালিক ছিলেন মুসা। যেখানে ২০১৭ সালে ফোর্বসের হিসাব মতে, বিল গেটসের নেট সম্পদের পরিমাণ ৮ হাজার ৪৫০ কোটি মার্কিন ডলার।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757