বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৮, ২০২১

বিশ্ববিদ্যালয়ে নতুন বিষয় যুক্ত হচ্ছে ‘বাঁশি’

  |   বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২১ | প্রিন্ট  

বিশ্ববিদ্যালয়ে নতুন বিষয় যুক্ত হচ্ছে ‘বাঁশি’

বিশ্ববিদ্যালয়ে ললিত কলা অনুষদের সংগীত বিভাগগুলোতে বাঁশিকে একটি সাবজেক্ট (বিষয়) হিসেবে অন্তর্ভুক্ত করা হচ্ছে। দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিতে সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. নুর ই আলম সাক্ষরিত এ নির্দেশনা জারি করা হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, দেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ললিত কলা অনুষদের সংগীত বিভাগে বাঁশিকে সাবজেক্ট (বিষয়) হিসেবে অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানো হচ্ছে। এ বিষয়ে বিবেচনাপূর্বক বিধিমোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
এর আগে একজন সাস্কৃতিক ব্যক্তি উত্তম কুমার চক্রবর্তী স্বাক্ষরিত বাঁশি ঐতিহ্যকে ধরে রাখতে শিক্ষামন্ত্রী বরাবর লিখিত আবেদন করেন। সেই আবেদনে বলা হয়, বাঙালির নিজস্ব ছয়শ রকমের বাদ্যযন্ত্রের মধ্যে বাঁশি অন্যতম। এই উপমহাদেশে যা বাঁশরি নামে খ্যাত।
ওই আবেদনের প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী দীপু মনি বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়ে দ্রুত পদক্ষেপ নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবকে নির্দেশ দেন। তার প্রেক্ষিতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ললিত কলা অনুষদে বাঁশি বিষয়টি অন্তর্ভূক্ত করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


Posted ৩:০৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১