• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিশ্বের উচ্চতম মূর্তির মালিক হচ্ছে ভারত!

    অগ্রবাণী ডেস্ক | ২৬ মার্চ ২০১৭ | ৬:৪১ অপরাহ্ণ

    বিশ্বের উচ্চতম মূর্তির মালিক হচ্ছে ভারত!

    ফের একবার চীনকে টেক্কা দিচ্ছে ভারত। শিবাজি মেমোরিয়ালের উচ্চতা আরও বৃদ্ধি পাচ্ছে। ১৯২ মিটার থেকে উচ্চতা বাড়িয়ে ২১০ মিটার করা হচ্ছে। চীনের হাতে রয়েছে বিশ্বের সবথেকে উঁচু মূর্তি। তার থেকেও উঁচু মূর্তি বানাতে তৎপর হল ভারত।


    চীনের যে বুদ্ধ মূর্তির সঙ্গে পাল্লা দিতে শিবাজি মেমোরিয়ালের উচ্চতা বাড়ানোর কথা ভাবা হয়েছে, তার বর্তমান উচ্চতা ২০৮ মিটার। শুরুতে বুদ্ধ মূর্তিটির উচ্চতা ছিল ১৫৩ মিটার। পরে যে পাহাড়ের উপর সেই মূর্তি স্থাপিত হয়েছিল সেটির আকারে রদবদল করে তিনটি আরও ধাপ বাড়ানো হয়। সব মিলিয়ে বুদ্ধ মূর্তিটির উচ্চতা গিয়ে দাঁড়ায় ২০৮ মিটারে।


    শিবাজি মেমোরিয়াল কমিটির চেয়ারম্যান বিনায়ক মেটে জানিয়েছেন, ‘আমরা শিবাজি মহারাজের জন্যে বিশ্বের উচ্চতম স্মারক তৈরি করতে চাই। কে এই স্মারক তৈরি করার বরাত পাবেন তা নিশ্চিত হয়ে গেলেই আমরা কেন্দ্রের কাছে উচ্চতা বাড়ানোর প্রস্তাব পাঠাব। পরিবেশ মন্ত্রকের ছাড়পত্র পেলেই আর কোনও বাধা থাকবে না। ’

    জানা গেছে, শিবাজি মেমোরিয়াল তৈরি করতে আনুমানিক খরচ পড়বে ৩৬০০ কোটি টাকা। প্রথম দফার জন্যে রাজ্য সরকার ২৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এই মেমোরিয়ালে মন্দির ও মিউজিয়াম ছাড়াও থাকবে হাসপাতাল। মূল ফটকটি তৈরি হবে রায়গড় কেল্লার আদলে।

    এছাড়াও থাকবে একটি থিয়েটার যেখানে শিবাজির জীবনের নানা ঘটনা দেখানো হবে। চলতি বছরের শেষের দিকেই শুরু হবে স্মারক তৈরির কাজ। ৩৬ মাসের মধ্যে সব কাজ শেষ করার কথা রিয়েছে। শিবাজির এই মূর্তি তৈরি করবেন দিল্লির ভাস্কর রাম সুতার।

    -এলএস

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673