• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিশ্বের সবচেয়ে আলস মানুষের দেশ ইন্দোনেশিয়া, কর্মঠ হংকং

    অনলাইন ডেস্ক | ১৩ জুলাই ২০১৭ | ৯:৪৮ পূর্বাহ্ণ

    বিশ্বের সবচেয়ে আলস মানুষের দেশ ইন্দোনেশিয়া, কর্মঠ হংকং

    সব দেশের মানুষ সমানভাবে কর্মঠ নয়। কোনো কোনো দেশের মানুষ সামাজিক ও প্রাকৃতিকভাবেই কর্মঠ, কোনো কোনো দেশের মানুষ আলসে। সম্প্রতি বিভিন্ন দেশের মানুষের স্মার্টফোন থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে মার্কিন বিজ্ঞানীরা দেখতে চেষ্টা করেছেন কোন দেশের লোক শারীরিকভাবে কতটা সক্রিয়।


    স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায় ৬ কোটি ৮০ লাখ দিনের সমান, মিনিট ধরে ধরে ডেটা বিশ্লেষণ করে দেখা গেছে গড়ে পৃথিবীতে মানুষ দিনে ৪৯৬১টি পদক্ষেপ নেয়।

    ajkerograbani.com

    এ গবেষণায় বাংলাদেশের কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে ভারতীয়দের পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। এতে দেখা গেছে, তারা প্রতিদিন গড়ে ৪২৯৭টি পদক্ষেপ ফেলে। এতে তাদের শারীরিক কার্যক্রম তালিকার নিচের দিক দিয়ে অষ্টম স্থান অধিকার করেছে। মোট ৪৬টি দেশকে এ জরিপে অন্তর্ভুক্ত করা হয়েছে।

    এ গবেষণায় দেখা যায়, হংকংয়ের মানুষ গড়ে সবচেয়ে বেশি পদক্ষেপ নেয়। তারা দিনে ৬৮৮০ বার পা ফেলে।

    গবেষণায় দেখা যায়, র‍্যাংকিংয়ের একেবারে নিচে আছে ইন্দোনেশিয়া। সে দেশের মানুষ গড়ে দিনে মাত্র ৩৫১৩টি পদক্ষেপ নেয়।

    জাপানের মহিলা ও পুরুষরা প্রায় সমান শারীরিক অনুশীলন করে। কিন্তু আমেরিকা বা সৌদি আরবের মতো দেশে বৈষম্য বেশি। সেখানে মেয়েরা কম সময় শারীরিকভাবে সক্রিয় থাকে।

    গবেষণায় অমেরিকার ৬৯টি শহরে পায়ে হেঁটে কতটা চলা যায়, সেই পরীক্ষাও চালানো হয়েছে। দেখা গেছে নিউ ইয়র্ক বা সান ফ্রান্সিসকোর মতো শহর বেশ পথচারীবান্ধব, সেখানে পায়ে হেঁটে অনেক কিছুই করা যায়।

    তবে সব শহর তেমন নয়। হিউস্টন বা মেমফিসের মতো শহরে গাড়ি ছাড়া কার্যত এক পা-ও চলার জো নেই। স্বভাবতই যে সব শহরে হাঁটা তুলনায় সহজ, সেখানেই মানুষ বেশি হাঁটে বলে গবেষণায় দেখা গেছে।
    সূত্র : বিবিসি

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755