• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিশ্বের সর্বোচ্চ বয়সী শরণার্থী সুইডেন থেকে বিতাড়িত

    অনলাইন ডেস্ক | ০৭ সেপ্টেম্বর ২০১৭ | ৫:৪১ অপরাহ্ণ

    বিশ্বের সর্বোচ্চ বয়সী শরণার্থী সুইডেন থেকে বিতাড়িত

    বিবিহাল উজবেকি। ১০৬ বছরের এ অন্ধ নারী আফগানিস্তান থেকে ইউরোপের পাহাড়, জঙ্গল আর মরুভূমি পাড়ি দিয়ে সুইডেনের পথে যাত্রা শুরু করেছিলেন। পাড়ি দিয়েছিলেন ৩ হাজার মাইল পথ। ২০১৫ সালে তার সেই যাত্রা বিশ্ব সংবাদ মাধ্যমেও শিরোনাম হয়। বিপজ্জনক যাত্রায় সন্তান ও নাতিদের নিয়ে পাড়ি জমানো ওই নারীকে সম্প্রতি বিতাড়িত করা হয়েছে সুইডেন থেকে।


    দুই বছর আগে নির্বাসিত এ পরিবার সুইডেনে আশ্রয়ের আবেদন করে। সম্প্রতি সুইডিশ কর্তৃপক্ষ বৃদ্ধ আফগান নারীর সেই আবেদন প্রত্যাখ্যান করেছে। বিবিহাল উজবেকি অন্ধ, চলাফেরায় অক্ষম, কেবল অল্প স্বল্প কথা বলতে পারেন। পরিবারের পক্ষ থেকে এই প্রত্যাখ্যানের বিরুদ্ধে আপিল করা হয়েছে।

    ajkerograbani.com

    সিরিয়া, আফগানিস্তান, ইরাকসহ অন্যান্য দেশ থেকে ইউরোপে আসা বহু পরিবারের মধ্যে বিবিহালের পরিবারও ছিল। বর্তমানে ১১ জনের পরিবারটি সুইডেনের ছোট্ট গ্রাম হোয়া’য় বসবাস করছে।

    তাদের আবেদন প্রত্যাখ্যাত হওয়ার চিঠি আসে রমজান মাসে। কিন্তু পরিবার থেকে ওই বৃদ্ধাকে তখনই কিছু জানানো হয়নি।

    তার ২২ বছর-বয়সী নাতী মোহাম্মদ উজবেকি বলেন, ‘আমার বোনেরা কাঁদছিল, কেন কাঁদছে জিজ্ঞাসা করলে আমার নানী বুঝতে পারেন।’ পারিবারিকভাবে আবেদন প্রত্যাখ্যান হওয়ার কথা তাকে জানানো হলে ক্রমশ শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। সম্প্রতি তিনি স্ট্রোক করেছেন।

    দ্য সুইডিশ মাইগ্রেশন এজেন্সি এক বিবৃতিতে নিশ্চিত করেছে, ‘তাদেরকে বিতাড়িত করতেই মূলত এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। অধিক বয়সী শরণার্থীদের কোন বিশেষ সুবিধা দেয় না।’

    বিবৃতিতে আরো জানানো হয়, যাদের আবেদন বাতিল করা হয় তারা তিনবার আপিলের সুযোগ পায় এবং এই প্রক্রিয়া দীর্ঘমেয়াদী হতে পারে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755