সোমবার ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: টস জিতে ফিল্ডিংয়ে নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক:   |   শনিবার, ১৯ জুন ২০২১ | প্রিন্ট  

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: টস জিতে ফিল্ডিংয়ে নিউজিল্যান্ড

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আয়োজিত প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।
শুক্রবার ইংল্যান্ডের সাউদাম্পটনে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার খেলাটি বাংলাদেশ সময় বিকাল ৩টা ৩০ মিনিটে মাঠে গড়ানোর কথা থাকলেও বৃষ্টির কারণে পুরো দিনই ভেসে যায়। ফলে একদিন পর মাঠে গড়ালো ম্যাচটি।
প্রায় আড়াই বছর বিভিন্ন দলের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’টি স্থান দখল করে ফাইনালের মঞ্চে জায়গা করে নিয়েছে ভারত ও নিউজিল্যান্ড। প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট মাথায় নিতে জয় ছাড়া কিছুই ভাবছে না দু’দল। আর যদি এক ম্যাচের ফাইনালের টেস্টটি ড্র বা টাই হয়, তবে যৌথভাবে চ্যাম্পিয়ন হবে ভারত ও নিউজিল্যান্ড।
নয়টি দলকে নিয়ে ২০১৯ সালের আগস্টে শুরু হয় প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ টেস্টের অ্যাশেজ সিরিজ দিয়ে পথচলা শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপের।
এরপর বিভিন্ন দল নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ খেলে। নিয়মনুযায়ী, প্রত্যেক দল ছয়টি করে সিরিজ খেলবে। সেটি দুই থেকে পাঁচ ম্যাচের সিরিজ পর্যন্ত ছিলো। পয়েন্টের ভিত্তিতে ফাইনাল নিধার্রণের নিয়ম ছিলো। সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া সেরা দু’দল খেলবে ফাইনাল।
কিন্ত ২০২০ সালের মার্চ থেকে বিশ্বব্যাপি করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় অন্যান্য খেলার মত থমকে যায় ক্রিকেটও।
তাই করোনার কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের বেশ কয়েকটি ম্যাচ ও সিরিজ স্থগিত হয়ে যায়। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতিতে পরিবর্তন আনে আইসিসি। পয়েন্টের হিসেব বাদ দিয়ে শতকরা হিসেবে পয়েন্ট টেবিলের নিয়ম চালু করে আইসিসি।
আর শতকরা হিসেবে সবচেয়ে বেশি পয়েন্ট ছিলো ভারত ও নিউজিল্যান্ডের। ভারত ছিলো সবার উপরে। ৬ সিরিজে ভারতের শতকরা পয়েন্ট ৭২ দশমিক ২। আর পাঁচ সিরিজে নিউজিল্যান্ডের শতকরা পয়েন্ট ৭০।
তাই পয়েন্ট টেবিলের সেরা দুই দল হয়ে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত ও নিউজিল্যান্ড।
ছয় সিরিজে ১৭ ম্যাচে ভারতের জয় ১২টিতে, হার ৪টিতে ও ড্র ১টিতে। পাঁচ সিরিজে ১১ ম্যাচে নিউজিল্যান্ডের জয় ৭টিতে। হার ৪টিতে, কোন ড্র নেই।
ফাইনালের মঞ্চে নামার আগে টেস্ট ফরম্যাটে ৫৯বার মুখোমুখি হচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। এর মধ্যে নিউজিল্যান্ডের জয় ১২ ম্যাচে। ভারতের ২১টিতে জয়। বাকী ২৬ টেস্ট ড্র হয়েছে।
গত বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ টেস্টে মুখোমুখি হয়েছিলো ভারত ও নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে হেরেছিলো ভারত। সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিলো।

Facebook Comments Box


Posted ৪:১৭ অপরাহ্ণ | শনিবার, ১৯ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১