• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বিয়ের পর যে কারণে ওজন বাড়ে মেয়েদের

    অগ্রবাণী ডেস্ক: | ০৪ এপ্রিল ২০১৭ | ৪:২৯ অপরাহ্ণ

    বিয়ের পর যে কারণে ওজন বাড়ে মেয়েদের

    বিয়ের পর অধিকাংশ নারীরই ওজন বেড়ে যায়। এর কারণ নিয়ে অনেক কথাই প্রচলিত আছে। ওজন বাড়ার জন্য অনেক বিবাহিত নারীই নির্মম রসিকতার শিকার হন। বিয়ের পর ওজন বাড়ার জন্য বিশেষ কোনো কারণ দায়ী নয়। মূলত জীবনযাত্রার পরিবর্তনেই এটা হয়ে থাকে।


    বিয়ের পর সাধারণত হরমোণ নিঃসরণের পরিবর্তনের কারণে মেয়েদের ওজন বাড়ে। কারণ বিয়ের পর অধিকাংশ নারীর জীবনযাত্রায় পরিবর্তন ঘটে। মা-বাবার সংসারের চেয়ে শ্বশুরবাড়িতে স্বাভাবিকভাবেই দায়িত্ব বেশি। জীবনযাত্রায় দ্রুত এ পরিবর্তনের ফলে হরমোন নিঃসরণে পরিবর্তন ঘটে। এটা নারীর ওজন বৃদ্ধির জন্য দায়ী।


    বিয়ের পর অনেকেই দেরী করে সন্তান নিতে চান। তখন জন্মনিয়ন্ত্রণের জন্য অনেকেই পিল গ্রহণ করেন। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শও নেন না অনেকে। এসব পিল শরীরের হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করে। এর ফলেও স্থুলতা দেখা দেয়।

    বিয়ের আগে শরীরের সুন্দর গড়ন ধরে রাখতে কঠোর চেষ্টা চালান নারীরা। কিন্তু বিয়ের পর সেই উৎসাহে ভাটা পড়ে। ফলে মেদ বাড়ে।

    নতুন জীবনের সঙ্গে মানিয়ে নিতে আরও অনেক আপোস করতে হয় নারীদের। স্বামী ও আত্মীয়দের রুচির সঙ্গে মিল রাখতে গিয়ে খাদ্যাভাসের পরিবর্তন ঘটে। ওজন নিয়ন্ত্রণে রাখতে এতদিন যে খাদ্যাভ্যাসগুলো ছিল তাকে বিদায় দিতে হয় অনেক সময়। ফলে ওজন বাড়ে।

    ৩০ বছর পার হওয়ার পর বিপাক ক্রিয়া স্বাভাবিকভাবে ধীরগতির হয়ে যায়। ফলে হজম না হওয়া খাবারগুলো শরীরে মেদ হিসেবে জমা হয়।

    নববিবাহিত দম্পতি ঘরের চেয়ে বাইরে খেতে পছন্দ করেন বেশি। নানা ধরনের জাঙ্কফুড শরীরের ওজন বাড়িয়ে দেয়। এছাড়া বিয়ের পর আত্মীয়দের নিমন্ত্রণ রক্ষা করতে গিয়েও ওজন বাড়তে থাকে।

    বিয়ের আগে পড়াশুনা-কিংবা অফিসের পর বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডা কিংবা ঘুরতে যাওয়ার প্রবণতা বেশি থাকে। কিন্তু বিয়ের পর দ্রুত ঘরে ফেরাটাই মূল দায়িত্ব হয়ে উঠে। ঘরে গৃহস্থালীর কাজ করলেও সেখানে পরিসর ছোট। পরিশ্রম হলেও শরীর ঘামানো কাজ করা হয় কম। এতে শরীরে মেদ জমতে থাকে।

    এছাড়া প্রসবের পর বেশিরভাগ নারীই গর্ভকালীন মেদ ঝাড়তে উদ্যমী হন না। ফলে মেদ শরীরে স্থায়ী আসন করে নেয়।

    বিয়ের পর অনেকের ঘুমের পরিমান বেড়ে যায়। এছাড়া সংসারের টুকিটাকি কাজগুলো সারতেও গৃহকর্মীর আশ্রয় নেয় অনেক নারী। ফলে ওজন বাড়ে।

    অনেক পুরুষ স্থুলকায় সঙ্গীনি পছন্দ করেন। ফলে স্ত্রীর ওজন বাড়াতে চর্বিযুক্ত খাবার খেতে উৎসাহিত করেন। ফলে ওজন বেড়ে যায়।

    -এলএস

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669