• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    বেড়েছে দেশি গরুর চাহিদা

    অনলাইন ডেস্ক | ০৬ এপ্রিল ২০১৭ | ৮:০০ পূর্বাহ্ণ

    বেড়েছে দেশি গরুর চাহিদা

    ভারত সরকারের নিষেধাজ্ঞা থাকায় বাংলাদেশের বাজারে কমে এসেছে সেদেশের গরু। ফলে প্রতিনিয়তই বাড়ছে দেশি গরুর বাজার। লাভবান হচ্ছেন দেশের খামারিরা।


    গরুর বেপারিরা বলছেন, ভারত থেকে যে পরিমাণ গরু আসে, তা চাহিদার তুলনায় অনেক কম। ফলে গরুপ্রতি সীমান্ত পারাপারের খরচসহ বেড়েছে সার্বিক খরচ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ভোক্তা পর‌্যায়ের দামও। আর বাজার ঠিক রাখতে সমহারে বেড়েছে দেশি গরুর দামও। ফলে স্বাভাবিকভাবেই লাভবান হচ্ছেন দেশের চাষিরা।


    গাবতলী হাটে গরু ব্যাপারী সোহেল জানান, হাটে এখন বেশির ভাগই দেশি গরু। অনেক বড় বড় গরু আছে, যেগুলো বিদেশি জাত হলেও দেশের খামারিরাই পালন করছেন। ভারত থেকে গরু আসা এখন বলতে গেলেই বন্ধ। আগে প্রতিদিন ১০ থেকে ২০ গাড়ি ভারতীয় গরু আসতো। এখন সপ্তাহে আসে গাড়ি দুই একটি গাড়ি।

    সীমান্তে গরু পার হওয়ার পর সেগুলো বেপারীর ইচ্ছেমতো বাছাই করে কিনে গন্তব্যে পৌঁছে দেন মো. মোহসীন। গরু ব্যবসায়ীরা তাদের রাখাল হিসেবেই চিনে।

    মোহসীন জানান, গরু বাংলাদেশে কখনোই বৈধ পথে আসতো না। চোরাই পথে আসলেও যে পরিমাণ গরু আসতো, এখন সে তুলনায় আসেনা বললেই চলে।

    তিনি আরও জানান, এক জোড়া গরু বর্ডার পার করে বাংলাদেশে আনতে খরচ পড়ে গরুভেদে ৫০ থেকে ৬৫ হাজার টাকা। কিন্তু সিন্ডিকেটের কারণে গরুর দাম বেড়ে যায় প্রায় দ্বিগুন। দাম বেশি হলেও যে পরিমাণ গরু পাচার হয়, তা নিয়ে ব্যাপারীদের মধ্যে টানাটানি লেগে যায়। বাড়তি টাকা দিয়েও অপেক্ষায় থাকা ব্যবসায়ীরা গরু পায় না। আগে যে গরু ৩০ হাজার টাকা ছিলো সেই গরু এখন ৬০-৭০ হাজার টাকা।

    রাজশাহী এলাকা থেকে ১৫টি গরু নিয়ে হাটে এসেছেন বেপারী মনু মিয়া। তিনি জানান, ভারত থেকে গরু আসা প্রায় বন্ধ থাকায় দাম বেশি। চাহিদার তুলনায় গরু কম থাকায় একইসঙ্গে পাল্লা দিয়ে দেশি গরুর দামও বেড়েছে। ভারতীয় গরুতে এখন আর আগের মত লাভ নাই। দেশে যারাই গরু পালছেন তারাই লাভবান হচ্ছেন।

    এদিকে, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সূত্রে জানা গেছে, সীমান্ত হত্যার সবচেয়ে বড় কারণ গরু পাচার। ছিন্নমূল মানুষরা টাকার লোভে ঝুঁকি নিয়ে গরু পাচার করে থাকে। বর্তমানে গরুর পাচার কমে যাওয়ায় সীমান্ত হত্যাও কমে এসেছে। গরুর পাচার রোধে বিজিবি বর্তমানে কাজ করে যাচ্ছে।

    বাংলাদেশ সরকারও অভ্যন্তরীণ চাষের মাধ্যমেই গরুর চাহিদা পূরণ করতে মনযোগ দিয়েছেন। ফলে সাবলম্বী হওয়ার পাশাপাশি লাভবান হচ্ছেন দেশের খামারিরা।

    Facebook Comments

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669