মঙ্গলবার, মে ২৪, ২০২২

ব্যবসা বিভাগের শিক্ষার্থীদের যা পড়তে হবে

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ২৪ মে ২০২২ | প্রিন্ট  

ব্যবসা বিভাগের শিক্ষার্থীদের যা পড়তে হবে

ব্যবসা বিভাগের শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে আছে ‘গ’ ইউনিট। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এই ইউনিটের ভর্তি পরীক্ষা হবে বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষা মিলে ১০০ নম্বরে। এরমধ্যে রয়েছে এমসিকিউতে ৬০ নম্বর এবং লিখিত পরীক্ষায় ৪০ নম্বর। সময় দেড় ঘণ্টা। এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদা ৪৫ মিনিট বরাদ্দ থাকবে।

প্রশ্নপত্রে বাংলা (আবশ্যিক), ইংরেজি (আবশ্যিক), হিসাববিজ্ঞান (আবশ্যিক), ব্যবসায় নীতি ও প্রয়োগ (আবশ্যিক) ও মার্কেটিং/ ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিংয়ের (আবশ্যিক) উপর ১২টি করে প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর।


লিখিত অংশে অনুবাদ (বাংলা থেকে ইংরেজি), অনুবাদ (ইংরেজি থেকে বাংলা), ভুল সংশোধনী (বাংলা) ভুল সংশোধনীতে (ইংরেজি) ৫ নম্বর করে থাকবে। আর হিসাববিজ্ঞান (আবশ্যিক) ও ব্যবসায় নীতি ও প্রয়োগ (আবশ্যিক) এ ৭ নম্বর করে থাকবে। এছাড়া মার্কেটিং / ফিন্যান্স ও ব্যাংকিং (যেকোনো একটি) অংশে ৬ নম্বর থাকবে। মোট নম্বর ৪০।

পাস নম্বর:


বহুনির্বাচনী অংশে ইংরেজিতে ন্যূনতম ০৫ এবং সর্বমোট ২৪ নম্বর পেতে হবে। এছাড়া লিখিত অংশের ন্যূনতম গ্রহণযোগ্য নম্বর ১১। তবে বহুনির্বাচনী এবং লিখিত উভয় অংশ মিলে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে।

যাদের জন্য আবেদন:

২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ হতে হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৭.৫০ থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে।

প্রশ্নে থাকে যেসব:

বাংলা: বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, গদ্য ও পদ্য অংশ থেকে বেশকিছু প্রশ্ন প্রতিবারই এসে থাকে। এজন্য গদ্যের মূল বিষয়, লেখক পরিচিতি, সাহিত্যকর্ম, জীবনী বিষয়ে জানতে হবে। কবিতার ক্ষেত্রেও একই রকম। ব্যাকরণ অংশে ভাষা, বাংলা ভাষা, ব্যাকরণ, শব্দ, কারক, সমাস, সন্ধি, বিভক্তি, বচন, বাক্য সংকোচন, বাগধারা, উপসর্গ, অনুসর্গ বিষয়গুলো গুরুত্বপূর্ণ।

ইংরেজি: ইংরেজির ক্ষেত্রে গ্রামার অংশে জোর দিতে হবে। এজন্য Parts of speech, Article, Tense, Voice, Narration, Correction, Right form of verbs, Translation, Synonyms, Antonyms, Transformation of sentences, Joining sentence, Comprehension বিষয়ে ভালো করে পড়তে হবে। এর সঙ্গে কবি ও সাহিত্যিকদের জীবন ও সাহিত্যকর্ম, লেখার বিষয়, উদ্ধৃতি ইত্যাদি খুঁটিনাটি বিষয়ও মনে রাখা জরুরি।

হিসাববিজ্ঞান: হিসাববিজ্ঞানের প্রশ্ন সাধারণত মৌলিক বিষয়গুলোর ওপর হয়। তাই হিসাববিজ্ঞানের প্রতিটি শাখার ওপর ভালো দখল দরকার হবে। মুনাফা ও মূলধন জাতীয় আয়-ব্যয়, সম্পত্তি, দায়, মালিকানা, হিসাববিজ্ঞানের বিভিন্ন নীতি, ঋণ, অবচয়, সঞ্চয় নীতি, অংশিদারী ক্রয়-বিক্রয় মূলনীতি, শেয়ার ইস্যু, অনুপাত প্রভৃতি বিষয়ের ওপর ধারণা থাকতে হবে। হিসাববিজ্ঞানে অঙ্ক থাকে। দ্রুত সমাধানের জন্য বাসায় অনুশীলনের বিকল্প নেই।

ব্যবসায় নীতি ও প্রয়োগ: ব্যবসায়ের প্রকৃতি ও প্রকারভেদ, আন্তর্জাতিক বাণিজ্য, ব্যবস্থাপনার প্রকৃতি ও আওতা, ব্যাংক ব্যবস্থা, মুদ্রা ব্যবস্থা, বাণিজ্যিক ব্যাংক নীতিমালা ইত্যাদি বিষয় ভালোভাবে জানতে হবে।

সাধারণ জ্ঞান: এ অংশে ভালো করতে জাতীয় এবং আন্তর্জাতিক চলতি ঘটনাবলির ওপর নজর রাখতে হবে। এজন্য নিয়মিত জাতীয় দৈনিক পত্রিকা পড়া এবং বিবিসি, টেলিভিশন, রেডিওর সংবাদ শুনতে হবে। এর বাইরে বাংলাদেশ অংশের জন্য দেশের ভূ-প্রকৃতি, আয়তন, শিক্ষা, অর্থনীতি, সমাজ, রাজনীতি, উল্লেখযোগ্য স্থাপনা ও স্থপতির নাম, প্রশাসনিক কাঠামো, চলচ্চিত্র, বিশিষ্ট ব্যক্তিত্ব, খেলাধূলা, আবহাওয়া, সংবিধান, মুক্তিযুদ্ধ প্রভৃতি বিষয়ে জানতে হবে।

Posted ২:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ মে ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]