• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ব্যাংকের পরিচালন মুনাফা কমেছে ২ হাজার ২৪৮ কোটি টাকা

    | ০৯ মে ২০২১ | ১:১৯ অপরাহ্ণ

    ব্যাংকের পরিচালন মুনাফা কমেছে ২ হাজার ২৪৮ কোটি টাকা

    স্মরণকালে প্রথমবারের মতো ব্যাংকের মুনাফায় নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে ২০২০ সালে। মূলত বছরজুড়ে করোনার কারণেই ব্যাংকগুলোর মোট পরিচালন মুনাফা কমেছে ২ হাজার ২শ ৪৮ কোটি টাকা। এর মধ্যে ৩১টি ব্যাংকের মুনাফা কমলেও বেড়েছে ২৮টির। ব্যাংকাররা বলছেন, করোনায় সুদ আয় কমেছে যাওয়া এবং নতুন বিনিয়োগের ক্ষেত্র কমে আসায় মুনাফার এই নেতিবাচক প্রবৃদ্ধি।


    করোনার কালো মেঘে ছেয়েছে বাংলার আকাশ। মানুষের জীবন যেখানে সংশয়ে, বাণিজ্য তখন থমকে দাঁড়াবে এটাই স্বাভাবিক। হয়েছেও তাই, গেল বছর করোনার প্রথম ঢেউয়ে ব্যবসা-বাণিজ্য প্রায় বন্ধ হয়ে পড়েছিল। যার রেশ পড়ে ব্যাংকগুলোর মুনাফাতেও। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে ব্যাংকগুলো পরিচালন মুনাফা করেছে ২৬ হাজার ২২৫ কোটি টাকা। যা আগের বছরের চেয়ে ২ হাজার ২৪৮ কোটি টাকা কম।

    ajkerograbani.com

    দেশের ৫৯টি ব্যাংকের মধ্যে পরিচালন মুনাফা কমেছে ৩১টি ব্যাংকের। এরমধ্যে শত কোটি টাকার বেশি কমেছে ১৮টি ব্যাংকের।

    ৩ শ কোটি টাকার বেশি কমেছে ইসলামী ও মার্কেন্টাইল ব্যাংকের। ২ শ থেকে ৩০০ কোটি টাকার মধ্যে মুনাফা কমেছে আইএফআইসি ও ব্যাংক এশিয়ার। দেড় শো কোটি থেকে ২০০ কোটি টাকার মধ্যে কমেছে এসআইবিএল, মিউচুয়াল ট্রাস্ট, শাহ-জালাল ইসলামী, ইউসিবিএল, সাউথইস্ট, আল আরাফা ও রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের। ১০০ কোটি থেকে ১৫০ কোটির মধ্যে মুনাফা কমেছে ব্রাক, দি সিটি, ঢাকা, প্রাইম, এনসিসি, ওয়ান ও পূবালী ব্যাংকের। বাকী ১৩টি ব্যাংকের ৫ কোটি থেকে ৯৯ কোটি টাকা পর্যন্ত পরিচালন মুনাফা কমেছে।

    আর দুর্যোগের মধ্যেও পরিচালন মুনাফা বেড়েছে ২৮টি ব্যাংকের। এরমধ্যে সর্বোচ্চ মুনাফা করেছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ৪৪৪ কোটি টাকা। তারপরই জনতা ব্যাংক ২৪৬ কোটি টাকা।

    করোনার বর্তমান পরিস্থিতি কতটা নিয়ন্ত্রণের মধ্যে থাকে তার ওপরই নির্ভর করছে চলতি বছর ব্যাংকগুলোর মুনাফা।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757