• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ব্যায়াম করুন নিতম্বের আকার অনুযায়ী

    অগ্রবাণী ডেস্ক | ২৪ মে ২০১৭ | ১২:৪৫ অপরাহ্ণ

    ব্যায়াম করুন নিতম্বের আকার অনুযায়ী

    নিতম্বে ফ্যাট থাকা আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের শরীর হয় নিতম্বে ফ্যাট সঞ্চিত রাখে, অথবা ফ্যাট অ্যাসিড আর্টারি, হার্ট বা লিভারে জমা হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরের উপরিভাগের ফ্যাট নিতম্বের ফ্যাটের তুলনায় অনেক বেশি ক্ষতিকারক। মহিলাদের ক্ষেত্রে যেহেতু ক্রমাগত হরমোনের পরিবর্তন হয় তাই ওজন নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পড়ে। আবার এই হরমোনই নিতম্বে ফ্যাট জমাতে সাহায্য করে। ফলে শরীরের উপরিভাগে ফ্যাট জমে না।


    স্বাভাবিক ভাবেই যে মহিলাদের নিতম্ব ভারী হয় তাদের হার্টে খারাপ কোলেস্টেরল কম জমে। শরীরে হরমোন বেশি থাকার কারণে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। কোলেস্টেরল জমতে বাধা দেয় নিতম্বের ওমেগা থ্রি ফ্যাট। এই ওমেগা থ্রি ফ্যাট যত বেশি থাকে ব্রেন তত সুস্থ থাকে। যে কারণে অধিকাংশ ক্ষেত্রেই ভারী নিতম্বের মহিলারা বেশি বুদ্ধিমতী হন।

    ajkerograbani.com

    নিতম্বের কোন অংশে ফ্যাট জমছে তা খুবই গুরুত্বপূর্ণ। সেই অনুযায়ী নির্ভর করে নিতম্বের আকার। জেনে নিন কোন ধরনের নিতম্বের জন্য কী ধরণের ব্যায়াম করবেন।

    স্কোয়্যার বা ‘এইচ’ টাইপ: এই ধরনের নিতম্বের আকার যাদের হয় তাদের নিতম্বের উপরের দিকে ও কোমরের ধারের দিকে ফ্যাট জমে। যত কম শরীরচর্চা করবেন ফ্যাট তত বেশি জমতে থাকবে। এই ধরনের শরীরে সহজে মেদ জমে ও ওজন বা়ড়ে। এদের শরীরের ধরনটাই এমন হয়। নিয়মিত শরীরের এই অংশের ব্যায়ামই একমাত্র ফ্যাট কমাতে পারে।

    রাউন্ড ‘ও’ টাইপ: এই আকারের নিতম্ব সুস্বাস্থ্যের লক্ষণ। এ ক্ষেত্রে ফ্যাট নিতম্বের মাঝখানে জমা হয়।

    হার্ট বা ‘এ’ শেপ: সবচেয়ে স্বাস্থ্যকর এই আকার। সবচেয়ে আকর্ষণীয়ও বটে। এই ধরনের নিতম্বের ক্ষেত্রে উপরের দিকে কম ফ্যাট ও নীচের দিকে বেশি ফ্যাট জমা হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই ধরনের নিতম্ব থেকে মেদ ঝরানো সহজ হয়ে যায়। বয়স বাড়তে থাকলে আপনা থেকেই ফ্যাট নীচের দিক থেকে মাঝখানে জমা হতে থাকে। কিন্তু কখনই উপরের দিকে জমে না। ফলে মোটা হওয়ার সম্ভাবনা কম।

    ইনভার্টেড বা ‘ভি’ শেপ: সাধারণত বয়স্ক মহিলাদের নিতম্বের আকার এমনটা হয়। শরীরে ইস্ট্রোজেনের পরিমাণ কমে আসায় নিতম্বের নীচের দিকে ফ্যাট সঞ্চিত থাকতে পারে না। উপরের দিকে উঠে যেতে থাকে। এই ধরনের নিতম্ব দেখতে আকর্ষণীয় লাগে না। এই সমস্যা দূর করার জন্য নিয়মিত ওয়ার্কআউট করুন ও হার্ট সুস্থ রাখুন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757