শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১

ব্রাজিলে করোনায় শিশুদের রেকর্ড মৃত্যু

  |   শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

ব্রাজিলে করোনায় শিশুদের রেকর্ড মৃত্যু

মহামারি করোনায় লাতিন আমেরিকান দেশ ব্রাজিলে প্রতিদিনই তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। তবে সবচেয়ে আশঙ্কার কথা হচ্ছে ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত রেকর্ড দুই হাজারের বেশি শিশু মারা গেছে। অপর্যাপ্ত টেস্টিং ও রোগ নির্ণয় করতে না পারাকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।
করোনায় বিপর্যস্ত লাতিন আমেরিকান দেশ ব্রাজিল। একে তো আইসিইউ সংকট অন্যদিকে নেই পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ। এর মধ্যেই দেশটিতে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। লাখ লাখ রোগীর চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে স্বাস্থ্যকর্মীরা।
তবে সবচেয়ে আতঙ্কের বিষয় হচ্ছে, দেশটিতে ভাইরাসে শিশু মৃত্যুর হার বাড়ছেই। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারি ২০২০ থেকে মার্চ ২০২১ পর্যন্ত দেশটিতে ভাইরাসে আক্রান্ত হয়ে দুই হাজার ৬০ শিশুর মৃত্যু হয়েছে। যাদের অর্ধেকের বয়স এক বছরের কম।
বেসরকারি সংস্থা ও বিশেষজ্ঞদের মতে, দেশটিতে পর্যাপ্ত করোনা টেস্টের সংকট রয়েছে। এর ফলে শিশুরা করোনায় আক্রান্ত হলেও তা শনাক্ত করা যাচ্ছে না। এমনকি তাদের উপসর্গ অন্যদের তুলনায় আলাদা হওয়ায় সঠিক রোগ নির্ণয় করতে পারছে না চিকিৎসকরা। ফলে শেষ সময়ে এসে হাসপাতালে ভর্তি করায় বাঁচানো যাচ্ছে না শিশুদের। তবে, করোনা নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারলে শিশু মৃত্যু হার কমানো সম্ভব বলেও জানান তারা।
ব্রাজিলে এখন পর্যন্ত দেড় কোটি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন তিন লাখ ৬০ হাজারের বেশি।
সূত্র: ব্রাজিল


Posted ৯:৫২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০