• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ব্রিটিশ নির্বাচনে রেকর্ডসংখ্যক নারী এমপি নির্বাচিত

    অনলাইন ডেস্ক | ১০ জুন ২০১৭ | ১:৩০ অপরাহ্ণ

    ব্রিটিশ নির্বাচনে রেকর্ডসংখ্যক নারী এমপি নির্বাচিত

    প্রথমবারের মতো ব্রিটিশ পার্লামেন্টে নারী সংসদ সদস্যের সংখ্যা ২০০ জন ছাড়ালো। সর্বশেষ বৃহস্পতিবারের নির্বাচনে দেশটির সংসদে ২০৮ জন নারী এমপি নির্বাচিত হয়েছেন।
    ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, ২০১৫ সালে দেশটির পার্লামেন্টে নারী এমপি ছিল ১৯১ জন। এবার তা আরও ১৭ জন বাড়লো। আগের পার্লামেন্টে মধ্যবর্তী নির্বাচনে পরে আরও পাঁচজন নারী সংসদ সদস্য নির্বাচিত হন। সব মিলিয়ে তাদের সংখ্যা দাঁড়ায় ১৯৬ জনে। তবে এবার প্রথমেই নির্বাচিত হলো ২০৮ জন।


    এছাড়া এবারই প্রথম কোনও শিখ নারী ব্রিটেনের এমপি নির্বাচিত হয়েছেন। লেবার পার্টি থেকে প্রিট গিল নামের এই নারী বার্মিংহাম এলাকা থেকে নির্বাচিত হয়েছেন। এখন থেকে ব্রিটেনের ৬৫০ আসনের ২০৮টির প্রতিনিধি হয়ে কথা বলবেন নারীরা।

    ajkerograbani.com

    তবে সর্বশেষ নির্বাচনে ৩২ শতাংশ নারী নির্বাচিত হলেও সংখ্যার দিক থেকে দলভিত্তিক কিছু পার্থক্য আছে। যেমন, লেবার পার্টির ২৬২ জন এমপির মধ্যে ১১৯ জনই নারী। অর্থাৎ, ৪৫ শতাংশ। আবার টরির ৩১৮ এমপির মধ্যে নারী সংখ্যা ৬৭। অর্থাৎ, তাদের নারী সংসদ সদস্য মাত্র ২১ শতাংশ।

    প্রসঙ্গত, যুক্তরাজ্যে গত বৃহস্পতিবারের নির্বাচনে বাংলাদেশের তিন নারীও দেশটির সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তারা হলেন: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নাতনি ও শেখ রেহানার মেয়ে টিউলিপ রিজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী এবং রূপা হক। তারা সবাই নিজ নিজ আসন থেকে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলেন।

    এবারের নির্বাচনে কোনও দলই সরকারের গঠনের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে একটি ঝুলন্ত পার্লামেন্ট পেয়েছে ব্রিটেন। উত্তর আয়ারল্যান্ড থেকে ১০ আসন পাওয়া ডিইউপিকে নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে থেরেসা মে’র কনজারটিভ পার্টি। ইতিমধ্যে মন্ত্রীসভা গঠন নিয়ে পরিকল্পনা শুরু করেছেন তিনি।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757