• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ব্রিটেনকে পেছনে ফেলে ৫ম বৃহত্তম অর্থনীতির দেশ হচ্ছে ভারত

    অনলাইন ডেস্ক | ২৯ এপ্রিল ২০১৭ | ৬:০৭ অপরাহ্ণ

    ব্রিটেনকে পেছনে ফেলে ৫ম বৃহত্তম অর্থনীতির দেশ হচ্ছে ভারত

    ব্রিটেনকে পেছনে ফেলে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ হচ্ছে ভারত। দেশটি ২০২২ সালে জার্মানিকে পেছনে ফেলে চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ হবে। দুনিয়ার শীর্ষ অর্থনীতির দেশগুলোর জিডিপির প্রবৃদ্ধি বিশ্লেষণে এই পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফ। ইকোনমিক টাইমস ও এনডিটিভির খবর।
    আইএমএফ বলেছে, বিশ্বের শীর্ষ ৫ অর্থনীতির দেশগুলোকে পেছনে ফেলতে ভারতকে বেশ কিছু অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এর মধ্যে মধ্যে রয়েছে-পণ্য ও সেবা করের (জিএসটি) বাস্তবায়ন, ব্যাংকগুলোর কু-ঋণগুলো চিহ্নিত করা, ঝিমিয়ে পড়া উৎপাদনের গতি বাড়ানো, কর্মসংস্থানের সুযোগ বাড়ানো, কর্পোরেট বিনিয়োগ উৎসাহিত করা, অবকাঠামোগত যেসব সমস্যা আছে সেগুলো দূর করা।
    আইএফের পর্যবেক্ষণে বলা হয়, গত বছর ৫০০ ও ১০০০ ডলার মানের দুটি মুদ্রা বন্ধ করার পর ভারতের অর্থনীতি যে ধাক্কা খায় সেটি কাটিয়ে ওঠা শুরু করেছে। এর ফলে পণ্য ও সেবার ওপর আরোপিত কর আদায় সাময়িকভাবে বাধাগ্রস্ত হয়। এপ্রিলের মধ্যে জিএসটি আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে। ১ জুলাইয়ের মধ্যে জিএসটি আদায়ের নতুন লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে দেশটি।


    ভারতে কর্পোরেট বিনিয়োগও ঝিমিয়ে পড়েছে। সেই সঙ্গে শ্রমিকদের উৎপাদনও কমে যাচ্ছে, প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সীমিত হয়ে পড়ছে।

    ajkerograbani.com

    এত কিছুর পরও ভারতের জিডিপির প্রবৃদ্ধি নিয়ে আইএমএফ আশাবাদী। আন্তর্জাতিক এ সংস্থার পূর্বাভাস হচ্ছে ২০১৭ থেকে ২০২২ সালের মধ্যে ভারতের জিডিপির প্রবৃদ্ধি বেড়ে ৯ দশমিক ৯ হবে। এটি সম্ভব হলে অচিরেই ব্রিটেনকে পেছনে ফেলে ভারত পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ হবে। আর ২০২২ সালে পেছনে ফেলবে চতুর্থ অর্থনীতির দেশ জার্মানিকে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757