• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ভবনের ভেতর দিয়েই চলছে ট্রেন, আছে স্টেশন!

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ২১ মার্চ ২০১৭ | ৯:২৯ পূর্বাহ্ণ

    ভবনের ভেতর দিয়েই চলছে ট্রেন, আছে স্টেশন!

    চীনের চোংগিং শহরে ভবনের ভেতর দিয়ে চলে গেছে রেল লাইন। ১৯ তলা ভবনটির ভেতরেই বানানো হয়েছে রেল স্টেশন। আর এ ঘটনা বহু মানুষকেই অবাক করেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল।


    জানা গেছে, দক্ষিণ-পূর্ব চীনের ওই এলাকা ছিল ঘনবসতিপূর্ণ ও পাহাড়ি। ফলে শহরটিতে মেট্রোরেল করার জন্য পর্যাপ্ত স্থান ছিল না। এরপর বিভিন্ন বহুতল ভবন ও পাহাড় কেটে মেট্রোরেলের রুট তৈরি করা হয়।


    চোংগিং শহরটিতে রয়েছে ৪৯ মিলিয়ন মানুষ। আর এ মানুষের যাতায়াতের জন্য পর্যাপ্ত গণপরিবহনের ব্যবস্থা করা জরুরি হয়ে পড়েছিল। ফলে শহর কর্তৃপক্ষ এলিভেটেড রেল লাইন স্থাপনের সিদ্ধান্ত নেন। কিন্তু এ পরিকল্পনায় বাধা হয়ে দেখা দেয় ১৯ তলা বহুতল ভবনটি। পরবর্তীতে অবশ্য প্রকৌশলীরা সমস্যাটির সমাধান করেন। এজন্য ভবনটির ভেতর দিয়েই ট্রেন চলাচলের ব্যবস্থা করা হয়।

    এতে ভবনের বাসিন্দারাও উপকৃত হন। কারণ রেল স্টেশন তাদের বাড়িতেই হওয়ায় যাতায়াতে খুবই সুবিধা হয়। বাসিন্দাদের সুবিধার্থে ভবনটির ৬ষ্ঠ থেকে ৮ম তলার মাঝে রেল স্টেশন স্থাপন করা হয়।

    এ রেল চলাচলে ভবনটিতে বসবাসকারীদের অসুবিধা হয় কি না, তা নিয়ে প্রশ্ন ছিল অনেকেরই। কিন্তু প্রকৌশলীরা এটি এমনভাবে ডিজাইন ও নির্মাণ করেন যে, ভবনের বসবাসকারীদের থেকে শব্দ দূষণ ও কম্পনের কোনো অভিযোগ পাওয়া যায়নি। এখানে ট্রেন চলাচলের শব্দ অনেকটা ডিশ ওয়াশারের শব্দের মতো বলেই জানান বাসিন্দারা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669