বুধবার, সেপ্টেম্বর ২৯, ২০২১

ভর্তি পরীক্ষা দিতে আসা ছাত্রীদের জন্য হল খোলা, ছাত্রদের জন্য না

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

ভর্তি পরীক্ষা দিতে আসা ছাত্রীদের জন্য হল খোলা, ছাত্রদের জন্য না

২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা দিতে আসা ছাত্রীদের আবাসন ব্যবস্থা করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।

৩ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রীদের হলে রাখবে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাদেরকে ছাত্রী হলে রাখার ব্যবস্থা করা হয়েছে। ইতিমধ্যে হলগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিষয়টি জানিয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু।


এর আগে, ভর্তি কমিটির সভায় হল বন্ধ রেখে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু বলেন, ভর্তি পরীক্ষা দিতে আসা ছাত্রীদের থাকার ব্যবস্থা করা হয়েছে। ছাত্রী হলের রিডিং রুম, টিভি রুম, কমন রুম পরিষ্কার-পরিচ্ছন্ন করে থাকার উপযোগী করা হয়েছে। ভর্তি পরীক্ষার সময় ছাত্রীরা যাতে আবাসন সমস্যা ও নিরাপত্তাজনিত সমস্যায় না পড়ে সেজন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।


তিনি আরও বলেন, ছাত্রীদের থাকার পাশাপাশি সেখানে খাবারের ব্যবস্থা রাখা হচ্ছে। তারা স্বল্প খরচে মানসম্মত খাবার কিনে খেতে পারবে হলের ভেতরেই। তবে ছাত্রদের জন্য কোনও হল খোলা রাখা হবে না।

এদিকে, ভর্তি পরীক্ষার সময় আবাসিক হলগুলো খুলে দেয়ার দাবিতে মঙ্গলবার বেলা ১১টার দিকে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। স্বেচ্ছাসেবী সংগঠন স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন এই মানববন্ধনের আয়োজন করে। এতে সংগঠনটির উপদেষ্ঠা ও আইন বিভাগের অধ্যাপক ড. শাহীন জোহরা, সভাপতি কেএম সাকিবসহ আরও অনেকে বক্তব্য দেন। তারা হল খুলে দিয়ে আবাসন সমস্যা সমাধানের দাবি জানান।

তিনি আরো জানান, প্রায় ২ হাজার ছাত্রী রাখা সম্ভব হবে। তাদের জন্য ৩ অক্টোবর থেকে কমন রুম খোলা থাকবে। যে পরীক্ষার্থী প্রবেশপত্র নিয়ে আগে আসবে সেই আগে সুযোগ পাবে। তাদের জন্য বিছানাপত্র দেয়ার কোনও সুযোগ নাই। তারা বালিশ ও বিছানা নিয়ে আসবে।

প্রসঙ্গত, আগামী ৪ অক্টোবর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। পরীক্ষা চলবে ৬ অক্টোবর পর্যন্ত। এবার ৩টি ইউনিটে ১ লাখ ২৭ হাজার ৬৪৬ জন ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

করোনা মহামারির কারণে গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলগুলো। ফলে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদেরকে বাইরে মেস নিয়ে থাকতে হচ্ছে। আগামী ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Posted ১১:২২ এএম | বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement